ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৪ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সংস্কৃতি সংবাদ

শহীদ মিনারে মাসব্যাপী জাতীয় পথ নাট্যোৎসব শুরু

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:১৬, ২ ফেব্রুয়ারি ২০২৩

শহীদ মিনারে মাসব্যাপী জাতীয় পথ নাট্যোৎসব শুরু

যারা মিলনায়তনের বাইরে খোলা আঙিনায় নাটক দেখতে পছন্দ করেন

যারা মিলনায়তনের বাইরে খোলা আঙিনায় নাটক দেখতে পছন্দ করেন তাদের জন্য আয়োজনটি অনন্য। সমকালীন বিবিধ বিষয়কে উপজীব্য করে পরিবেশিত হচ্ছে নাটক।  কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সেসব নাটক দেখার সুযোগ পাচ্ছেন নাট্যপ্রেমীরা। বৃহস্পতিবার থেকে ভাষাশহীদদের স্মৃতির সাক্ষ্যবহ আঙিনাটিতে শুরু হলো পথনাটকের প্রদর্শনী। আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকেল থেকে রাত অবধি চলবে সর্বসাাধারণের জন্য উন্মুুক্ত এই প্রদর্শনী।

ঢাকা মহানগরীর ৫০টি নাট্যদল উপস্থাপন করবে বিচিত্র বিষয়নির্ভর পথনাটক। পরবর্তীতে ৮ ফেব্রুয়ারি থেকে এই প্রদর্শনী ছড়িয়ে পড়বে রাজধানীর বাইরে।  সব মিলিয়ে ফেব্রুয়ারি ৮টি বিভাগের ২০টি জেলায় হবে  এই পথনাটক প্রদর্শনী। এভাবেই সজ্জিত হয়েছে মাসব্যাপী পথ  নাট্যোৎসব।  
‘ইতিহাস জানো তুমি আমরা/আমরা পরাজিত হইনি/শত্রুকে আমাদের ঝান্ডা কখনো দেইনি। স্লোগানে ৩৮তম এই জাতীয় পথ নাট্যোৎসবের আয়োজন করেছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। এর মাধ্যমে বিগত দুই বছর মহামারির কারণে থমকে যাওয়া উৎসবটি পুনরায় শুরু হলো।

বৃহস্পতিবার বিকেলে উৎসবের উদ্বোধন হয়। উৎসব উদ্বোধন করেন নাট্যজন রামেন্দু মজুমদার। প্রধান অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। উৎসবের ঘোষণাপত্র পাঠ করেন ফেডারেশনের সভাপতিম-লীর সদস্য লাকী ইনাম। বিশেষ অতিথির বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের  সভাপতি গোলাম কুদ্দুছ। আলোচনায় অংশ নেন পথনাটক পরিষদের  সভাপতি মিজানুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গ্রুপ থিয়েটার ফেডারেশেনের চেয়ারম্যান নাট্যজন লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল চন্দন রেজা। 
উদ্বোধনী আলোচনায় বক্তারা বলেন, বাংলাদেশের নবনাট্যচর্চার  ৫০ বছরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে পথনাটক। স্বৈরাচারসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে বাংলাদেশের পথনাটক পথের দিশা দেখিয়েছে। অন্যদিকে একটি মানবিক সমাজ বিনির্মাণে এদেশের  নাট্যকর্মীরা প্রতিনিয়ত লড়াই করছে। সেই শিল্পিত বোধের লড়াইয়ের ভেতর দিয়ে বিকশিত সমাজ ও রাষ্ট্র। সাংস্কৃতিক জাগরণই পারে সমাজের সকল অন্ধকার দূর  করে আলোকিত করতে।
আলোচনা শেষে শুরু হয় পথনাটকের পরিবেশনা। নাট্যদল সময় পরিবেশন করে আকতারুজ্জামান রচিত ও নির্দেশিত নাটক ‘পিঁপড়া’। নাজমুল হক বাবুর রচনা ও নির্দেশনায় বরাক বাঁশ শীর্ষক নাটক উপস্থাপন করে উদীচী শিল্পীগোষ্ঠী। এইচ আর অনিক রচিত ও নির্দেশিত এবং চন্দ্রকলা থিয়েটার পরিবেশিত নাটকের শিরোনাম ছিল পাইপ লাইন। 
আজ বৃহস্পতিবার উৎসবের দ্বিতীয় দিন। এদিন পরিবেশিত হবে ৮টি পথনাটক। 
ঢাকা আর্ট সামিট শুরু শুক্রবার ॥ বাংলাদেশে শিল্পকর্ম প্রদর্শনীবিষয়ক ও চিত্রকলার অন্যতম বড় আয়োজন ঢাকা আর্ট সামিট শুরু হচ্ছে কাল শুক্রবার। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিতব্য ৬ষ্ঠ সংস্করণে প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে  ‘বন্যা’। ষষ্ঠতম আসরে অংশ    নেবেন  দেশী-বিদেশী ১৬০ জনের বেশি শিল্পী। আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিতব্য এ বছরের আসরে জলবায়ু পরিবর্তন, লৈঙ্গিক সম্পর্ক, বিভিন্ন প্রজন্মের আলোচনা গুরুত্ব পাবে।
বুধবার শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে আর্ট সামিট উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় আর্ট সামিটের বিস্তারিত তথ্য তুলে ধরেন সামদানী আর্ট ফাউন্ডেশনের পরিচালক ও  প্রেসিডেন্ট নাদিয়া সামদানি এবং ট্রাস্টি রাজিব সামদানি। উপস্থিত ছিলেন সামিটের সহযোগী আয়োজক শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। শুক্রবার সকালে  প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান প্রধান অতিথি হিসেবে আর্ট সামিট উদ্বোধন করবেন।

×