ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বলিউড সিনেমার পক্ষে-বিপক্ষে

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ২১:৩১, ১ ফেব্রুয়ারি ২০২৩

বলিউড সিনেমার পক্ষে-বিপক্ষে

পাঠান সিনেমার দৃশ্যে শাহরুখ-দীপিকা

২০১৫-২০১৬ সালে উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র প্রদর্শন বন্ধের দাবিতে উত্তাল ছিল চলচ্চিত্রাঙ্গনসহ রাজপথ। বিদেশী সিনেমার পোস্টারও পুড়িয়েছিলেন তারা। ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাজধানীর কয়েকটি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ভারতীয় সিনেমা ‘ওয়ান্টেড’। উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র বাংলাদেশে প্রদর্শন বন্ধের দাবিতে বাংলাদেশ চলচ্চিত্র ঐক্যজোটের ব্যানারে ঢাকাই সিনেমার নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা সে সময়ে মানববন্ধন করেন।

পাশাপাশি দেশীয় চলচ্চিত্রের সব ধরনের কাজ বন্ধ রাখাসহ বিভিন্ন আন্দোলন সংগ্রাম করেন চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা। সে সময় কাফনের কাপড় পরে রাস্তায় নামেনও অনেকেই। তোপের মুখে পড়ে বলিউডের পরবর্তীতে সিনেমা মুক্তি বন্ধ হয়। তারপর কেটে গেছে দীর্ঘ সময়। তবে কিছুদিন ধরে আবারও দেশে হিন্দি ছবি আমদানির বিষয়টি আলোচনায় এসেছে। মন্ত্রী চলচ্চিত্রের সব সংগঠনের অনুমতিক্রমে বছরে ১০টি সিনেমা আমদানি করা যেতে পারে বলেও মত দেন। সম্প্রতি শাহরুখ খানের ‘পাঠান’ মুক্তির আগেই সারা ভারতে হইচই ফেলে দেয়।

এরই পরিপ্রেক্ষিতে দেশে ‘পাঠান’ আমদানি করা নিয়ে আলোচনায় আসে দেশে হিন্দি সিনেমা আমদানির বিষয়টা। প্রশ্ন উঠছে, সাফটা চুক্তির আওতায় কলকাতার ছবি আমদানি হলেও কেন বলিউডের ছবি আমদানিতে বাধা? শুধু পরিবেশক সমিতির নয়, বলিউডের দেশের প্রেক্ষাগৃহে মুক্তির পক্ষে সরব সিনেপ্রেমীরাও। বেশিরভাগ মানুষই চাইছেন, বলিউডের সঙ্গে একযোগে বাংলাদেশেও ছবিগুলো মুক্তি পাক! হল মালিকরা বলছেন, দেশের ছবি চাহিদা পূরণ করতে না পারায় তারা বলিউড ছবি চান! সম্প্রতি সাফটা নীতিমালায় শাহরুখ খানের ‘পাঠান’ এদেশে মুক্তির তোড়জোড় শুরু করলেও নীতিমালার জটিলতায় মুক্তি ঝুলে আছে।

এ বিষয়ে চলচ্চিত্র সংশ্লিষ্টরা পক্ষে-বিপক্ষে মতামত দিচ্ছেন। প্রদর্শক সমিতির সঙ্গে একমত পোষণ করেন পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎও! এদিকে চলচ্চিত্র শিল্পী সমিতিও চাইছে, বলিউডের ছবি বাংলাদেশে মুক্তি পাওয়া উচিত। সংগঠনটির সাধারণ সম্পাদক নিপুণ আক্তার বলেন, বলিউডের ছবি আসুক। তিনি বলেন, বাংলাদেশে হলিউডের ছবি চলছে। হলিউডের সঙ্গে একযোগে এদেশে মুক্তি দেওয়া হচ্ছে। ইংরেজি ছবির সঙ্গে প্রতিযোগিতা করে বাংলা ছবিগুলো চলছে।

তাহলে হিন্দি ছবি কেন মুক্তি পাবে না? নিপুণ বলেন, ‘আমি মনে করি, আমাদের এখানে এমন কিছু সিনেমা হচ্ছে যেগুলো সিনেমা, টেলিফিল্ম, নাটক কিছুই না; বলিউডের সিনেমা মুক্তি পেলে এসব মানহীন সিনেমাগুলো নির্মাণ বন্ধ হয়ে যাবে।’ এদিকে সম্প্রতি বলিউডের সিনেমার বিষয়ে শিল্পী সমিতি একটি মিটিং করেন। মিটিংয়ে কমিটির সদস্যরা ছাড়াও আলমগীর, সুজাতাসহ কয়েকজন জ্যেষ্ঠ অভিনেতা অংশগ্রহণ করেন। প্রায় তিন ঘণ্টা মিটিংয়ের পর শিল্পী সমিতির পক্ষে কথা বলেন সাধারণ সম্পাদক নিপুণ । গণমাধ্যমকে তিনি বলেন, ‘পরিবেশক ও হল মালিকরা হিন্দিসহ সব ধরনের ছবি এখানে চালাতে চাচ্ছেন। 
জ্যেষ্ঠ অনেকে উপস্থিত থাকলেও সোহেল রানা স্যার, সুচন্দা আপারা আসতে পারেননি। তবে তাদের সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। বর্তমান সিনেমা, সিনেমা হলের পরিস্থিতি বিবেচনা করে কিছু শর্তের বিনিময়ে হিন্দি ছবি আমদানির পক্ষে আমরা। এখন শর্তগুলো নিয়ে বাকি ১৮ সংগঠনের সঙ্গে বসব আমরা। এরপর সবার মতামত মন্ত্রী মহোদয়কে জানানো হবে। বলিউডের সিনেমা আমদানির পক্ষে মতামত দিয়েছেন জনপ্রিয় অভিনেতা রিয়াজ, ফেরদৌস ও ইমনসহ আরও অনেকেই।

×