ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মানবিক জেমস

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০২:০০, ২৬ জানুয়ারি ২০২৩

মানবিক জেমস

২০১৮ সালে ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু

২০১৮ সালে ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু যখন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন, জেমস তখন রাষ্ট্রীয় উন্নয়ন মেলার কনসার্টে যোগ দিতে বরগুনার পথে। পথেই তিনি বাচ্চুর মৃত্যুর খবরটি পান। জেমস মঞ্চে উঠে চিৎকার করে কাঁদলেন। দুচোখ বেয়ে জল ফেটে পরছে। শুরুতেই শো আইয়ুব বাচ্চুকে উৎসর্গ করে, হু-হু করে কাঁদতে কাঁদতে ২-১ মিনিট গিটার বাজিয়ে, একটা গানের ২-৩ লাইন গেয়ে, আচমকা থেমে গিয়ে, ‘বন্ধুরা, আমাকে একটু ৫-১০ মিনিট সময় দাও, আমি আসছি’ বলে মঞ্চ থেকে নেমে যান জেমস। সারাদেশবাসি তখন দেখলে শিল্পীসত্তার বাইরে অন্য এক জেমসকে।

নগরবাউল আবারও মানবিক হয়ে দেখা দিলেন। সদ্য প্রয়াত গীতিকবি বিশু শিকদারের দুই কন্যাসন্তানের দায়িত্ব নিলেন তিনি। গত সোমবার বিকাল ৩টার দিকে ঢাকা থেকে সড়ক পথে নড়াইলের লোহাগড়ার ধোপাদহ গ্রামে বিশু শিকদারের বাড়িতে যান এ ব্যান্ড তারকা। তিনি বিশু শিকদারের কবর জিয়ারত করেন এবং পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। শোক ও সমবেদনা জানান তিনি পরিবারের সদস্যদের। ওই সময় জেমসের ম্যানেজার রবিন ঠাকুর উপস্থিত ছিলেন। বিশু শিকদারের ছোট ভাই শাহ আলম শিকদার বলেন, ব্যান্ড তারকা জেমস সদ্য প্রয়াত আমার বড় ভাই বিশু শিকদারের দুই কন্যাসন্তান সংঙ্গীতা ও সুকন্যার সার্বিক দায়িত্ব নিয়েছেন।

গত শনিবার বিকালে গীতিকার বিশু শিকদার হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। রবিবার সকাল ১০টায় ধোপাদহ ঈদগাহ ময়দানে মরহুমের জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। নগরবাউল জেমসের জন্য প্রায় অর্ধশতাধিক গান লিখেছেন বিশু শিকদার। মূলত জেমসের জন্যই লিখতেন তিনি। তার অনেক গানই পেয়েছিল তুমুল জনপ্রিয়তা। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- ‘দুষ্টু ছেলের দল’, ‘বিজলী’, ‘যদি এই শীতে’, ‘আমি তোমাদেরই লোক’, ‘সেলাই দিদিমণি’, ‘অবশেষে জেনেছি’, ‘তুফান’ প্রভৃতি।

×