ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৪ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সংস্কৃতি সংবাদ

জীবনবোধে উদ্দীপ্ত আবদুল্লাহ আল বশিরের ক্যানভাস

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ৪ ডিসেম্বর ২০২২

জীবনবোধে উদ্দীপ্ত আবদুল্লাহ আল বশিরের ক্যানভাস

আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে ‘ইভাল্যুয়েশন’ শীর্ষক প্রদর্শনীতে ছবি দেখছেন দর্শনার্থীরা

শিল্প সৃজনে চারপাশের অনুষঙ্গ দ্বারা প্রভাবিত হওয়া এক শিল্পী আবদুল্লাহ আল বশির। সেই সুবাদে সমাজ ও জীবনের ভেতর থেকে খুঁজে নিয়েছেন ছবি আঁকার রসদ। শিল্পের প্রতি দায়বদ্ধ এই শিল্পী তার পারিপার্শ্বিক বিষয়বস্তু, প্রকৃতি ও কর্মময় জীবন দ্বারা আকৃষ্ট হয়েছেন। চলতি পথের সেসব বিষয়কে গভীরভাবে পর্যবেক্ষণের মাধ্যমে নিজস্ব অনুভবকে মেলে ধরেছেন ক্যানভাসে। জীবনবোধ থেকে আলোড়িত হয়ে সাজিয়েছেন চিত্রপট। সেই চিত্রকর্মগুলো শোভা পাচ্ছে ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে। চলছে ইভাল্যুয়েশন শীর্ষক প্রদর্শনী।
দেশে জাহাজ ভাঙ্গার প্রক্রিয়া এবং এর পরিবেশগত বিপর্যয়কে লক্ষ্য করে শৈল্পিক দায়বদ্ধতার জায়গা থেকে এ বিষয়ে সিরিজ ছবি এঁকেছেন বশির। সেই জাহাজের মাধ্যমে মহাবিশ্ব, রাষ্ট্র, সমাজ এবং আত্ম অনুভূতিকে রূপায়িত করেছেন। অন্যদিকে ক্যানভাসে রূপক হিসেবে ব্যবহৃত জাহাজটি একইসঙ্গে ভবিষ্যতের স্বপ্ন ও আগামীর সম্ভাবনাকে বহন করে। কারণ, শিল্পী বিশ্বাস করেন যে জাহাজটি একদিন উপযুক্ত নেতৃত্ব বা অধিনায়কের নির্দেশে কাজ করবে এবং ভারসাম্য বজায় রাখার জন্য সঠিক পদক্ষেপ নেবে। তিনি চীনের কিছু শিল্পীর কাজ দেখে এবং তাদের সান্নিধ্যে অনুপ্রাণিত হয়ে এই ধরনের হাইপার-রিয়্যালিস্টিক কাজের প্রতি আকৃষ্ট হয়েছেন।
ছাপচিত্র মাধ্যমের উডকাট প্রিন্টের প্রতি রয়েছে বশিরের বিশেষ অনুরাগ। সেই সূত্রে অনন্য কৌশলে এই শিল্পী একাধিক প্লেটে বিশাল উডকাট ব্লকে কাজ করেছেন। ছাপচিত্রের রিলিফ ও লিথোগ্রাফি মাধ্যমের আশ্রয়ে চিত্রপটে দক্ষতার স্বাক্ষর রেখেছেন। পাশাপাশি উডকাট, ওয়াটার কালার, এচিং বা ড্রয়িং মাধ্যমে সীমাবদ্ধ রাখেননি নিজেকে।

চিত্রকলা সৃষ্টির প্রায় সকল মাধ্যমেই ধাবিত হয়েছে তার ক্যানভাস। সেই বিবেচনায় শিল্পীর হাইপার-রিয়্যালিস্টিক ধারার জলরঙের কাজগুলো অনন্য বৈশিষ্ট্যে উদ্ভাসিত হয়েছে। এর বাইরে পরীক্ষা ও গবেষণামূলক প্রতিটি কাজেই বিশদ বিবরণ এবং রঙের ব্যবহার লক্ষ্যণীয়।
শুক্রবার থেকে সূচনা হওয়া প্রদর্শনীটি চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। সোম থেকে শনিবার বেলা ৩টা থেকে রাত নয়টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। সাপ্তাহিক বন্ধ রবিবার।
প্রসঙ্গত, আবদুল্লাহ আল বশির ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রিন্ট মেকিং বিভাগ বিএফএ এবং এমএফএ উভয় ক্ষেত্রেই প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। স্নাতকোত্তর শেষ করার পর বৃত্তি নিয়ে উচ্চশিক্ষার জন্য চীনের ইয়ানান আর্টস ইউনিভার্সিটিতে অধ্যয়ন করেন। সেখানে তিনি উডকাট প্রিন্টের জন্য ২০২০ সালে ‘অল মিডিয়া বেস্ট অ্যাওয়ার্ড’ অর্জন করেন।

×