ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বাধ্য হয়েই সিদ্ধান্তটি নিয়েছি

আনন্দকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০০:৩২, ২৯ সেপ্টেম্বর ২০২২

বাধ্য হয়েই সিদ্ধান্তটি নিয়েছি

ঊর্মিলা শ্রাবন্তী

শূটিং কম করার সিদ্ধান্ত নিলেন কেন?
সত্যি বলতে, এক ধরনের বাধ্য হয়েই সিদ্ধান্তটি নিয়েছি। প্রায় এক যুগের মতো টিভি নাটকে কাজ করছি। শুরুর দিকে অনেক  ভাল গল্প ও চরিত্রে কাজ করার সুযোগ পেয়েছি। কিন্তু আজকাল যে ধরনের গল্প ও চরিত্র পাচ্ছি এতে নিজেকে জড়াতে রুচিতে বাঁধে। আমি এগুলোর সঙ্গে নিজেকে এ্যাডজাস্ট করতে পারি না। এসব কারণেই কাজ কম করার জন্য এ সিদ্ধান্ত নিয়েছি।
এভাবে কতদিন চলবে?
যতদিন পর্যন্ত ভাল গল্প ও চরিত্র না পাব ততদিন কাজ করব না যদি প্রয়োজন হয়। আমি জানি না যারা এ ধরনের গল্প ও চরিত্রে কাজ করে তারা কিভাবে এগুলোতে নিজেকে এ্যাডজাস্ট করেন। আজকাল আমার পরিবারও আতঙ্কে থাকে। না জানি কখন উল্টো-পাল্টা গল্পে কাজ করে ফেলি। আমাদের পরিবারের সঙ্গে এসব গল্পের কাজ যায় না। নাটকে যেহারে অশ্লীল সংলাপ বাড়ছে এতে আমাদের নিজেদের ক্ষতি নিজেরাই করছি।
নাটকের এ খারাপ পরিস্থিতির জন্য কারা দায়ী?
এখানে আসলে এককভাবে কাউকে দায়ী করা যাবে না। কিছু শিল্পী সংস্থা জনপ্রিয়তা পাবার লোভে এ ধরনের গল্পকে প্রাধান্য দিচ্ছে। অন্যদিকে কিছু প্রডিউসার তাদের বিজনেসের জন্য ও বেশি ভিউয়ের জন্য যা খুশি তাই নির্মাণ করছেন। একটা সময় আমাদের অশ্লীল সিনেমার দর্শকও হলভর্তি ছিল। কিন্তু পরে এসে পুরো সিনেমার বাজার নষ্ট হয়ে যায়। আমাদের নাটকের পরিণতিও তেমন হবে।
আপনার সিনেমার খবর কী?
আমার ‘ফ্রম বাংলাদেশ’ সিনেমার সব কাজ শেষ করা আছে। এটি পরিচালনা করেছেন শাহনেওয়াজ কাকলী। করোনার কারণে মাঝ দুই বছর তো সবই বন্ধ ছিল। এখন আবার সবাই কাজ করছে। আমাদের সিনেমাটিও সেই তালিকায় আছে।  গৎবাঁধা গল্প থেকে সরে এসে এটি নির্মাণ করা হবে জেনেই অভিনয় করা। চেষ্টা ছিল এখানে নিজের সেরা কাজ তুলে ধরার। তাই এখন প্রথম সিনেমা মুক্তির অপেক্ষায় আছি।
নতুন কোন সিনেমায় দেখা যাবে?
সম্প্রতি মুক্তি পাওয়া একটি সিনেমাতে কাজ করার জন্য আমি প্রথম প্রস্তাব পেয়েছিলাম। কিন্তু গল্প ও চরিত্র ভালভাবে না বুঝেই আমি না করেছি। এটি আমার ভুল সিদ্ধান্ত ছিল। এরমধ্যে আরও কয়েকটি সিনেমার প্রস্তাব হাতে আছে। এগুলো নিয়ে ভালভাবে পর্যবেক্ষণ করছি। আরও কিছুদিন পর বলতে পারব নতুন কোন সিনেমার বিষয়ে।
অনেক তারকাই ওটিটিতে নিয়মিত কাজ করছেন। আপনার কোন কাজ করা হচ্ছে?
না। ওটিটির জন্য কোন কাজ করা হচ্ছে না। যদি ভাল ও গল্প চরিত্র পাই তাহলে এখানে কাজ করতে আপত্তি নেই। এখন তো এ মাধ্যমটি দর্শকের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ভাল ভাল কাজও হচ্ছে।
শুরুতে বলেছিলেন কাজ কমিয়ে দিয়েছেন। অভিনয়ের বাইরে নতুন কিছু করার কি পরিকল্পনা আছে?
যেহেতু অভিনয় কম করছি তাই নতুন কিছু তো করা উচিত। না হয় চলা যাবে না। এরমধ্যে নতুন কিছু করার পরিকল্পনা করেছি। তবে সেটি কি তা এখনই বলতে চাই না। আরও কিছুদিন পর সবাইকে আনুষ্ঠানিকভাবে সেটি সম্পর্কে জানাব।

monarchmart
monarchmart