ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

নতুন শিক্ষাক্রম নিয়ে সতর্ক করল পাঠ্যপুস্তক বোর্ড

প্রকাশিত: ২০:২৫, ৩ ডিসেম্বর ২০২৩

নতুন শিক্ষাক্রম নিয়ে সতর্ক করল পাঠ্যপুস্তক বোর্ড

ক্লাশে পাঠদান। ফাইল ছবি।

নতুন জাতীয় শিক্ষাক্রম নিয়ে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী মিথ্যা তথ্য পরিবেশন ও ভুল ব্যাখ্যা দিয়ে জনমনে বিরূপ মনোভাব সৃষ্টির চেষ্টা চালাচ্ছে বলে সতর্ক করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। 

রবিবার (৩ ডিসেম্বর) এনসিটিবি সচিব মোসা. নাজমা আখতারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ সতর্কীকরণ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষাক্রমে কোনো ত্রুটি-বিচ্যুতি থাকলে, তা জানালে অবশ্যই বিবেচনা করে প্রয়োজনীয় সংশোধন-পরিমার্জন করা যাবে। কিন্তু, কেউ অপপ্রচার করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নবীর ছবি আঁকতে বলা হয়েছে লিখে মিথ্যাচার করছে। হিন্দি গানের সঙ্গে স্কুলের পোশাক পরা কিছু ছেলে-মেয়ে ও ব্যক্তির অশ্লীল নাচ আপলোড করে বলা হচ্ছে শিক্ষাক্রমের নির্দেশনা- যা পুরোপুরি মিথ্যা। কিছু লোক ব্যাঙের লাফ বা হাঁসের ডাক দিচ্ছে এমন ভিডিও আপলোড করে বলা হচ্ছে এটা নতুন শিক্ষাক্রমের শিক্ষক প্রশিক্ষণের অংশ- যা সম্পূর্ণ মিথ্যাচার।

নতুন শিক্ষাক্রমে সকল ধর্ম ও বর্ণের মানুষের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের কথা বলা হয়েছে। আমাদের ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতিকে ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে বিকশিত করার ব্যবস্থা রাখা হয়েছে। মিথ্যা অপপ্রচারের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমকে বিপন্ন করার প্রচেষ্টা যারা করছেন তাদেরকে এ কাজ থেকে বিরত থাকার জন্য সতর্ক করা যাচ্ছে।

 

এম হাসান

×