ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বিধিসম্মত নয় মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ নিয়োগ

প্রকাশিত: ২১:০৮, ২৯ সেপ্টেম্বর ২০২২

বিধিসম্মত নয় মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ নিয়োগ

মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ

রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষের চাকরির বয়সসীমা শেষ হয়েছে। তাপররও তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। এই নিয়োগ বিধি মোতাবেক হয়নি। ঢাকা শিক্ষা বোর্ডের তদন্তে প্রমাণিত হয়েছিল, অধ্যক্ষ ফরহাদ হোসেনের নিয়োগটি বিধিসম্মত হয়নি।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে (মাউশি) এ বিষয়ে ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। ওই চিঠিতে এসব বিষয় উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর মিরপুর থানাধীন মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষের (মো. ফরহাদ হোসেন) চাকরির মেয়াদ ২০২০ সালের ২ জুলাই ৬০ বছর পূর্ণ হয়। এরপর প্রতিষ্ঠানের গভর্নিং বডি ওই বছরের ১৮ মে সভা করে ৩ জুলাই ফরহাদ হোসেনকে আবারও অধ্যক্ষ হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়।

এতে আরও বলা হয়, সম্প্রতি এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের একটি তদন্ত প্রতিবেদনের মতামত অনুযায়ী, অধ্যক্ষের চুক্তিভিত্তিক নিয়োগ সঠিক ও বিধিসম্মত হয়নি। বোর্ডের ই-ফাইল ও ম্যানুয়াল নথির তথ্যানুযায়ী, প্রতিষ্ঠানটিতে গত বছরের ২৩ জুনের পর কোনো কমিটি নেই। এ কারণে নিয়মিত গভর্নিং বডি চলমান না থাকায় প্রতিষ্ঠানটিতে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিধিমোতাবেক জ্যেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাউশিকে অনুরোধ জানানো হয়েছে।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের উপ-কলেজ পরিদর্শক মো. রবিউল আলম বলেন, মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের বিভিন্ন বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের তদন্তে নানা ধরনের অনিয়ম উঠে এসেছে। বর্তমানে যাকে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে, তার নিয়োগ অবৈধ।

এসআর

monarchmart
monarchmart