ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

উপাচার্য হলেন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন

জবি সংবাদদাতা 

প্রকাশিত: ১৮:০৭, ১৮ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১৮:১৪, ১৮ সেপ্টেম্বর ২০২২

উপাচার্য হলেন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক।
রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ কাজী সাইফুদ্দীনকে এ নিয়োগ দেন। এ বিষয়ে আজ রবিবার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলে হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,  পিরোজপুর আইন, ২০২২ এর ১০ (১) ধারা অনুসারে অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পেয়েছেন। উপাচার্য হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ চার বছর। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়স পূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পন্ন শেষে ওই মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন। উপাচার্য পদে তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন এবং বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, কাজী সাইফুদ্দীন বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

জানা যায়, এর আগে মনোবিজ্ঞানী সাইফুদ্দীন বাংলাদেশ সিভিল সার্ভিসের সদস্য ছিলেন। শ্রেষ্ঠ গবেষনার জন্য আন্তর্জাতিক পুরুষ্কার প্রাপ্ত সাইফুদ্দীন এর এ পর্যন্ত ১৬টি পুস্তক, ৪৬টি গবেষণা প্রবন্ধ এবং ২৮টি কনফারেন্স প্রসিডিংস প্রকাশিত হয়েছে। 

Jagannath University Journal of Psychology এর প্রতিষ্ঠাতা সম্পাদকসহ দেশ-বিদেশের আটটি গবেষণা জার্নালের সম্পাদনা পর্ষদে তিনি কাজ করেছেন। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি (২০১৬), সাধারণ সম্পাদক (২০১২), প্রতিষ্ঠাতা সদস্য সচিব (২০০৮-১১), এবং এক্সিকুয়েটিভ সদস্য (২০১৫); তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক্সিকুয়েটিভ সদস্য (২০১২-১৩), জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের প্রাক্তন সহ-সভাপতি-১ ও এক্সিকুয়েটিভ সদস্য, বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির ট্রেজারার, দক্ষিন এশিয় মনোবিজ্ঞান সমিতির ট্রেজারার, আমরা মূক্তিযোদ্ধার সন্তান (কেন্দ্রীয় কমিটি) সংগঠনের প্রেসিডিয়াম মেম্বর, দূর্নীতি প্রতিরোধ কমিটির (ঢাকা দক্ষিণ) সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। সাইফুদ্দীন পিরোজপুর জেলার অধিবাসী এবং মহান মূক্তিযূদ্ধের ৯নং সেক্টরের বীর শহীদ মূক্তিযোদ্ধা কাজী সামশুল হক ও বেগম ফাতিমা খাতুন এর সন্তান।


 

এমএস

সম্পর্কিত বিষয়: