ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯

৮ মিনিটে স্বপ্নভঙ্গ আল-আমিনের

জবি সংবাদদাতা 

প্রকাশিত: ২০:০৫, ১৯ আগস্ট ২০২২

৮ মিনিটে স্বপ্নভঙ্গ আল-আমিনের

স্বপ্নভঙ্গ হওয়া শিক্ষার্থী আল-আমিন।

চোখে জল। এতোদিনের পরিশ্রম ও লালন করা স্বপ্ন ভেঙে চুরমার। নির্ধারিত সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে না পারায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেননি। পিরোজপুরের মঠবাড়ীয়া উপজেলা থেকে ঢাকায় আগত শিক্ষার্থী মো. আল-আমিন।

শুক্রবার (১৯ আগস্ট) সকাল ১১টা থেকে কবি নজরুল সরকারি কলেজে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।

আল-আমিন নামের একজন শিক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে পৌছান ১১টা ৮ মিনিটে। চোখের জল ফেলে অনেক অনুরোধ করার পরও প্রবেশ করার অনুমতি দেননি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বরত বিএনসিসির স্বেচ্ছাসেবক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

আল-আমিন বলেন, ‘গুচ্ছ পরীক্ষায় মোটামুটি ভালো মার্কস পেয়েছিলাম। ইচ্ছে ছিল ঢাকায় পড়বো। গতরাতে সাভার নবীনগরের পলাশবাড়িতে এক আত্মীয়ের বাসায় ছিলাম। সকালে কেন্দ্রের উদ্দেশ্যে রওনা দেওয়ার পর মাঝপথে বাস নষ্ট হয়ে যায়। এরপর রিকশায় উঠি।’

ভগ্ন হৃদয়ে আল-আমিন বলেন, ‘কবি নজরুল কলেজ ঠিক কোথায় জানতাম না। এক বড় ভাই বলেছিলেন পুরান ঢাকার সোহরাওয়ার্দী কলেজের পাশেই। রিকশাচালককে সোহরাওয়ার্দী কলেজের কথা বললে তিনি সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান। এতে কবি নজরুল কলেজ খুঁজে পেতে দেরি হয়ে যায়। ১১টা ৭ মিনিটে কলেজের সামনে রিকশা থেকে নেমে ১১টা ৮ মিনিটের সময় গেটের সামনে আসি। মাত্র ৮ মিনিট দেরির কারণে আমায় কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়নি। অনেক অনুরোধেও কাজ হয়নি। ঢাকায় পড়ার স্বপ্নটা আমার বুঝি ভেঙেই গেলো। 

সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর ১২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সকালে পুরান ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং কবি নজরুল সরকারি কলেজের সামনে দেখা যায়, পরীক্ষায় অংশ নিতে সকাল থেকেই শিক্ষার্থীরা কেন্দ্রের সামনে অবস্থান করতে শুরু করেন। শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবকেরাও পরীক্ষা কেন্দ্রের সামনে অবস্থান করছেন। সকাল ১০টার পর পরীক্ষা কেন্দ্রের গেট খুলে দেওয়া হয়।

কেন্দ্রগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভবন-১ ও ২, সেন্ট্রাল উইমেন্স কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ ও ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ।