ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

বাড়লো এলপিজির দাম

প্রকাশিত: ১৬:০১, ৩ মার্চ ২০২৪

বাড়লো এলপিজির দাম

গ্যাসের সিলিন্ডার। ছবি: ফাইল ফটো

আবারও বাড়লো তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের দাম। ভোক্তা পর্যায়ে ১২ কেজির প্রতিটি সিলিন্ডারের দাম ৮ টাকা বাড়িয়ে এক হাজার ৪৮২ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

রবিবার (৩ মার্চ) বিকেল ৩টায় বিইআরসির কার্যালয়ে নতুন দর ঘোষণা করেন সংস্থাটির চেয়ারম্যান মো. নুরুল আমিন। আজ সন্ধ্যা থেকেই এই নতুন দাম কার্যকর হবে।

এছাড়া ভোক্তাপর্যায়ে বোতলজাত এলপিজির ৫.৫ কেজির দাম ৬৭৬ টাকা থেকে বেড়ে ৬৭৯ টাকা, সাড়ে ১২ কেজি ১৫৩৬ টাকা থেকে বেড়ে ১৫৪৪ টাকা, ১৫ কেজি ১৮৪৩ টাকা থেকে বেড়ে ১৮৫৩ টাকা, ১৬ কেজি ১৯৬৬ টাকা থেকে বেড়ে ১৯৭৬, ১৮ কেজি ২২১১ টাকা থেকে বেড়ে ২২২৩ টাকা, ২০ কেজি ২৪৫৭ টাকা থেকে বেড়ে ২৪৭০ টাকা, ২২ কেজি ২৭০৩ টাকা থেকে বেড়ে ২৭১৭ টাকা, ২৫ কেজি ৩০৭২ টাকা থেকে বেড়ে ৩০৮৮ টাকা, ৩০ কেজি ৩৬৮৬ টাকা থেকে বেড়ে ৩৭০৬ টাকা, ৩৩ কেজি ৪০৫৪ টাকা থেকে বেড়ে ৪০৭৬ টাকা, ৩৫ কেজি ৪৩০০ টাকা থেকে বেড়ে ৪৩২৩ ও ৪৫ কেজির এলপিজির দাম ৫৫২৯ টাকা থেকে বেড়ে ৫৫৫৮ টাকা হয়েছে।

বিইআরসির ঘোষণায় বলা হয়, রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজির ভোক্তাপর্যায়ে মূসকসহ মাল্য প্রতি কেজি ১১৯ দশমিক ৬৯ টাকায় এবং গ্যাসীয় অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজির ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি লিটার ০.২৬৬০ টাকায় বা প্রতি ঘনমিটার ২৬৬ টাকায় সমন্বয় করা হয়েছে। এছাড়া ভোক্তাপর্যায়ে অটোগ্যাসের মূসকসহ মূল্য প্রতি লিটার ৬৮ দশমিক শূন্য ৫ টাকায় সমন্বয় করা হয়েছে।

বিইআরসির চেয়ারম্যান মো. নুরুল আমিন জানান, ডলারের দাম না বাড়লেও জাহাজভাড়া বাড়ার কারণে এলপিজির এই দাম বাড়ানো হয়েছে।

এসআর

×