ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

রিহ্যাব নির্বাচনে পর্যাপ্ত পুলিশ র‌্যাব চাওয়া হয়েছে

প্রকাশিত: ১৯:৫৭, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

রিহ্যাব নির্বাচনে পর্যাপ্ত পুলিশ র‌্যাব চাওয়া হয়েছে

ভেন্যু

  • আগামীকাল মঙ্গলবার সকাল থেকে ভোট গ্রহণ
  • ফার্মগেট খামার বাড়ির কেআইবিতে 

শান্তিপূর্ণভাবে রিহ্যাব নির্বাচনের ভোট অনুষ্ঠানে পর্যাপ্ত পুলিশ র‌্যাব এবং আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চেয়েছে নির্বাচন বোর্ড। আগামীকাল মঙ্গলবার সকাল ৯ টা থেকে টানা বিবেল ৫ টা পর্যন্ত রিহ্যাব নির্বাচনের ভোট গ্রহণ হবে ঢাকার ফার্মগেটের খামার বাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে। ভোটার যাতে নির্বিঘ্নে এবং শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারেন সেলক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন বোর্ড।

এছাড়া লিড মিনিস্ট্রি হিসেবে নির্বাচনটি পর্যবেক্ষণ করছে বাণিজ্য মন্ত্রণালয়। এ প্রসঙ্গে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু আবুধাবির উদ্দেশ্যে ঢাকা ছাড়ার প্রাক্কালে জনকণ্ঠকে জানান, রিহ্যাব নির্বাচনের দিকে আমরা নজর রাখছি। নির্বাচনে কেউ বা কোন পক্ষ প্রভাব বিস্তারের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া নির্বাচন বোর্ডের চেয়ারম্যান সুব্রত কুমার দে জনকণ্ঠকে বলেন, নির্বাচন শান্তিপূর্ণ করতে ভেন্যুতে পর্যাপ্ত পরিমাণ পুলিশ, র‌্যাব, ডিবি এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। তিনি ভোটারদের ভেন্যুতে এসে পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার আহ্বান জানান।  

উল্লেখ্য, ২০১২ সালের পর নেতৃত্ব নির্বাচনে ভোট হয়নি আবাসন খাতের ব্যবসায়ীদের সমিতিতে। সদ্য সাবেক কমিটি মেয়াদ শেষেও সমঝোতার ভিত্তিতে এক দশক দায়িত্ব পালন করেছে। ১০ বছর পর নির্বাচিত কমিটি পাচ্ছে দেশের আবাসন খাতের ব্যবসায়ীদের সমিতি বাংলাদেশ রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। আগামীকাল মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে সমিতির ৪৭৬ জন সদস্য ভোট দিয়ে তাদের নেতা নির্বাচন করবেন। তবে প্রতিদ্বন্ধীদের মধ্যে  ভোটের ভেন্যু নিয়ে প্রশ্ন আছে।

নির্বাচনে ঢাকার ২৯টি পরিচালক পদের বিপরীতে ৮৬ জন এবং চট্টগ্রামের তিনটি পরিচালক পদের বিপরীতে রয়েছেন সাতজন প্রার্থী। এবারের নির্বাচনে সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক ও জাপান গার্ডেন সিটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ওয়াহিদুজ্জামানের নেতৃত্বাধীন ‘আবাসন ব্যবসায়ী ঐক্য পরিষদ’, সেঞ্চুরি রিয়্যালটির চেয়ারম্যান এম জি আর নাসির মজুমদারের নেতৃত্বে ‘ডেভেলপারস ফোরাম’, রিহ্যাবের সাবেক সহ-সভাপতি ও বিশ্বাস বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম দুলালের  নেতৃত্বে ‘নবজাগরণ’ প্যানেল এবং সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি ও হামিদ রিয়েল এস্টেট কনস্ট্রাকশনের এমডি ইন্তেখাবুল হামিদের নেতৃত্ব ‘জয়ের ধারা’ প্যানেল। 

এই নির্বাচন গত বছরের সেপ্টেম্বরে হওয়ার কথা থাকলেও নির্বাচনের কমিশন গঠন এবং ভোটার তালিকায় অনিয়ম নিয়ে পাল্টাপাল্টি মামলার কারণে স্থগিত হয়। উচ্চ আদালতের নির্দেশে সংগঠনটির সব ব্যাংক হিসাবও স্থগিত হয়। পরে গত নভেম্বরের শেষ দিকে রিহ্যাবের কমিটির বর্ধিত মেয়াদ স্থগিত করে প্রশাসক নিয়োগ দেয় বাণিজ্য মন্ত্রণালয়। প্রশাসক পদে বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব জান্নাতুল ফেরদৌস দায়িত্ব নেন। বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুব্রত কুমার দে এই নির্বাচন বোর্ডের  চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বোর্ডের বাকি দুই সদস্য হলেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব নুসরাত আইরিন এবং মোহাম্মদ মশিউর রহমান। প্রার্থীদের চাওয়া-পাওয়া নিয়ে রিহ্যাব প্রশাসক বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব জান্নাতুল ফেরদৌস বলেন, কীভাবে নির্বাচন হবে না হবে সেটার একটা নির্দেশনা আমরা দিয়ে দিয়েছি। শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠিত হবে এবং ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারবেন। নির্বাচনে কেউ বা কোনপক্ষ অনিয়ম করলে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। 

এম শাহজাহান

×