ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সোনার স্মারক মুদ্রার দামও বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০১:২০, ২২ মার্চ ২০২৩

সোনার স্মারক মুদ্রার দামও বাড়ল

দেশের ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে উঠেছে সোনার মূল্য

দেশের ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে উঠেছে সোনার মূল্য। এখন ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা কিনতে গুনতে হচ্ছে প্রায় লাখ টাকা। এমন পরিস্থিতিতে স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  প্রতিটি মুদ্রার দাম চার হাজার টাকা করে বাড়িয়ে ৮৭ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। যা এতদিন ছিল ৮৩ হাজার টাকা। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ তথ্য জানিয়েছে। নতুন এ দাম আজ থেকেই কার্যকর হবে। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বাড়ার কারণে এ দাম বাড়ানো হয়েছে বলে জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম-শতবর্ষ’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের স্বর্ণের তৈরি ও প্রতিটির ওজন ১০ গ্রাম। স্মারক স্বর্ণমুদ্রাগুলো (বাক্সসহ) প্রতিটির ৮৭ হাজার টাকায় পুনঃনির্ধারণ করা হয়েছে।

এর আগে চলতি বছরের ১৭ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক স্বর্ণমুদ্রার দাম বাড়ায়, যা ১৮ জানুয়ারি থেকে কার্যকর হয়। এদিকে গত ১৮ মার্চ দেশের বাজারে ভালো মানের সোনা ভরিতে ৭ হাজার ৬৯৮ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ১৯ মার্চ থেকে সোনার এই নতুন দাম কার্যকর হয়।
নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম এখন ৯৮ হাজার ৭৯৪ টাকা। 

×