ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

বগুড়ায় বিনিয়োগ শিক্ষা-২০২৩ বিষয়ক সেমিনার

প্রশিক্ষণের মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগ বৃদ্ধির চেষ্টা

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:০২, ১৯ মার্চ ২০২৩

প্রশিক্ষণের মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগ বৃদ্ধির চেষ্টা

.

প্রশিক্ষণের মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগ বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। বিনিয়োগ শিক্ষা বিষয়ক কর্মশালায় তিনি বলেন, বিএএসএম ও বিআইসিএম বিনিয়োগকারীদের শেয়ারবাজার বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে থাকে। এছাড়া ডিএসইর ট্রেনিং একাডেমিও বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে থাকে। এ প্রশিক্ষণের মাধ্যমে আমরা শেয়ারবাজারে বিনিয়োগ আরও বৃদ্ধি করতে চাই। বিভিন্নভাবে আমরা সে চেষ্টা করছি।
শনিবার বগুড়ার নওদাপাড়ায় মম ইন হোটেল অ্যান্ড রিসোর্টে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম-২০২৩ অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিনিয়োগ শিক্ষা কনফারেন্সের প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
এ সময় বিএসইসির চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারের ভালো ইকো সিস্টেম তৈরির জন্য যা দরকার তার প্রতিটি অঙ্গই বর্তমানে আমাদের আছে। ধীরে ধীরে সেটা আরও উন্নত পর্যায়ে যাচ্ছে। আমাদের দুটি স্টক এক্সচেঞ্জ রয়েছে। তালিভুক্ত কোম্পানিগুলোর ফার্মস রয়েছে। আমাদের ব্রোকার্স, মার্চেন্ট ব্যাংকস, অ্যাসেট ম্যানেজার, ক্রেডিট রেটিংস কোম্পানি, কাস্টডিয়ান, সিডিবিএল, সিসিবিএল, বিআইসিএম ও বিএএসএম রয়েছে। এছাড়া শেয়ারবাজারে জন্য আমরা নতুন একটি প্রতিষ্ঠান তৈরি করেছি। সেটা হলো ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএফএফ)। এটির মাধ্যমে আমরা অবণ্টনকৃত লভ্যাংশ বা মুনাফা সংগ্রহ করে থাকি। পরবর্তীতে তা শেয়ারবাজারের স্থিতিশীলকরণে ব্যবহার করা হয়ে থাকে।
বিএসইসি কমিশনার বলেন, বাংলাদেশে শেয়ারবাজারে বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। এটা আগামি দিনে আরও বৃদ্ধি পাবে। সেক্ষেত্রে বগুড়াবাসী যেন শেয়ারবাজারে বিনিয়োগে ভূমিকা রাখতে পারে এবং সেই সুযোগ গ্রহণ করতে পারে সেজন্য আমন্ত্রণ জানাচ্ছি। দেশে ব্যক্তি ও প্রতিষ্ঠান এবং বিদেশে অবস্থানরত বাংলাদেশী ও বিদেশীরা যেন শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারেন সে চেষ্টা আমাদের অব্যাহত রয়েছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী ও বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মো. মাসুদুর রহমান মিলন উপস্থিত ছিলেন। এই অধিবেশনে বিনিয়োগ শিক্ষা নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। এছাড়া প্যানেল আলোচনায় সঞ্চালক হিসেবে থাকবেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান।

×