ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

দুই বছর পর কক্সবাজারে পর্যটনমেলা

দিনে সৈকত ভ্রমণ, রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান

এইচএম এরশাদ

প্রকাশিত: ২৩:৩১, ২৮ সেপ্টেম্বর ২০২২

দিনে সৈকত ভ্রমণ, রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রতিদিন সন্ধ্যায় সমুদ্র সৈকতে খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে জমে ওঠে সাংস্কৃতিক অনুষ্ঠান

গোটা দিন সৈকতসহ পর্যটন স্পটগুলোতে ভ্রমণ। সন্ধ্যার পর থেকে মধ্যরাত পর্যন্ত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এটা যেন পর্যটকদের বাড়তি পাওয়া বিনোদন। বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে কক্সবাজারে এবার উদযাপন করা হচ্ছে জমকালো আয়োজন। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে দেশী-বিদেশী পর্যটকদের আরও আকৃষ্ট করার লক্ষ্যে এখানে ৭ দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিন সন্ধ্যায় সৈকতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করছেন দেশের খ্যাতনামা শিল্পীরা।  
করোনার কারণে গত দুই বছর সৈকতে বড় পরিসরে কোন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা যায়নি। সেই বাধা এখন আর নেই বললে চলে। সপ্তাহব্যাপী পুরো আয়োজনকে সামনে রেখে পর্যটন নগরী সেজেছে বর্ণিল সাজে। ভ্রমণার্থীদের জন্য রয়েছে থাকা খাওয়ায়  মূল্যছাড়সহ বিনোদনমূলক নানা অনুষ্ঠান। প্রথমদিনেই সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পীদের গানে ও নৃত্যের তালে তালে উপস্থিত পর্যটকরা মাতোয়ারা। সৈকতের লাবণী পয়েন্টের উন্মুক্ত মঞ্চ ঘিরে চলছে এই উৎসব। উদ্বোধনী দিনে বাদক দল, ঘোড়া, স্পিডবোড যাত্রা ও ট্যুরিস্ট পুলিশের বাইক বহর শোভাযাত্রা রঙিন করে তোলে এই আয়োজনকে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের দীর্ঘতম এই সমুদ্র সৈকতকে বিদেশীদের কাছে আকৃষ্ট করে তুলতে সুদৃষ্টি রেখে চলেছেন। কক্সবাজারকে আন্তর্জাতিকমানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন উন্নয়নকাজ চলছে। এর মধ্যে অন্যতম বিমানবন্দরের উন্নয়ন কাজ। গোটা প্রকল্প বাস্তবায়িত হলে কক্সবাজারে আন্তর্জাতিক ফ্লাইট চালু হবে।
দেশী-বিদেশী পর্যটকরা কক্সবাজারে সহজে যাতায়াতসহ নানাবিধ সুবিধা ভোগ করবেন। কক্সবাজার সৈকত রানীকে ঘিরে উন্নয়নের মহাযজ্ঞ চলছে। এই উন্নয়নকে আরও ত্বরান্বিত করতে কক্সবাজারকে ব্রান্ডিং করতে হবে বলে জানান পর্যটকদের অনেকে। কার্নিভালকে স্থায়ীভাবে আন্তর্জাতিক রূপ দেয়া এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য। বিচ কার্নিভাল উপলক্ষে কক্সবাজারের সব হোটেল-মোটেল ও রেস্তরাঁয় থাকছে ৩০০/৭০ শতাংশ মূল্যছাড়।

পর্যটকদের পাশাপাশি স্থানীয়রাও এ সুবিধা নিতে পারবেন বলে জানা গেছে। তবে অভিযোগ পাওয়া গেছে, প্রশাসনের নির্দেশনা থাকা সত্ত্বেও রেস্তরাঁ মালিক অনেকে গলাকাটা বাণিজ্য ঠিকই চালিয়ে যাচ্ছে। পর্যটন দিবস কি জানে না কাচ্চি ডাইন রেস্তরাঁ। খাবার হোটেলে ২০ শতাংশ ডিসকাউন্ট দেয়া হবে বলে ঘোষণা দিয়েছিল প্রশাসন। কিন্তু কাচ্চি ডাইনে কোন ধরনের ডিসকাউন্ট নেই পর্যটন দিবসে। এতে প্রতারিত হচ্ছে পর্যটকরা।

কাচ্চি ডাইন মালিক পক্ষ গলাকাটা বাণিজ্যের বিষয়টি সত্য নয় দাবি করে বলেন, নিয়ম মাফিক মূল্য আদায় করা হচ্ছে। পর্যটকরা বলেন, তাহলে কোন কোন হোটেলে ডিসকাউন্ট দিবে- এটি নির্দিষ্ট করে বলে দেয়া উচিত ছিল। এরা শুধু ব্যবসায়িক মনোভাব নিয়ে ব্যবসা করে যাচ্ছে। প্রশাসন এদের বিরুদ্ধে কঠোর নয় বলে মন্তব্য করেন এই পর্যটক দম্পতি।
‘পর্যটনে নতুন ভাবনা’ এই প্রতিপাদ্য নিয়ে সাত দিনের পর্যটনমেলার আয়োজন করেছে কক্সবাজার জেলা প্রশাসন ও বিচ ম্যানেজমেন্ট কমিটি। কক্সবাজার সৈকতের লাবণী পয়েন্টে ২০০টি স্টল নিয়ে বসছে মেলা। থাকছে পর্যটন বিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, ঘুড়ি উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফানগেম, ক্ষুদ্র নৃতাত্ত্বিক উৎসব, ফানুস উৎসব, বালি ভাস্কর্য, বিচ ভলিবল, ক্রিকেট, ম্যাজিক শো, আতশবাজি, ডিজে শো ও কনসার্ট।

সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পাশাপাশি চট্টগ্রামের আঞ্চলিক শিল্পী মেরি, পপশিল্পী মেহরিন, আঁখি আলমগীর, ব্যান্ড কুঁড়ে ঘর ও কৌতুক অভিনেতা আরমান পারফর্ম করবেন। বিদেশী পর্যটকদের অংশগ্রহণে থাকছে একটি বিশেষ অনুষ্ঠান। তারা জাজ, হেভি মেটাল ও অপেরা পরিবেশন করবেন। প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত এ সব আয়োজন চলবে।
এই মেলাকে কেন্দ্র করে জমকালো আয়োজনে সেজেছে সৈকত নগরী ও হোটেল রেস্তরাঁগুলো। লাবণী পয়েন্টে থেকে শুরু করে ট্যুরিস্ট পুলিশের গেট পর্যন্ত রাস্তার দুই পাশে বসেছে বিভিন্ন পণ্যের স্টল। এ সব স্টলে পর্যটন খাত সংশ্লিষ্ট সামগ্রী, বার্মিজ বাদাম, বেডসিট, থ্রিপিস, চাদর, আচার, শুঁটকি ও পিঠাসহ হরেক রকমের পণ্য থাকছে।
পর্যটনের নতুন ভাবনা এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে কক্সবাজার লাবণী পয়েন্টে সপ্তাহব্যাপী পর্যটনমেলা ও বিচ কার্নিভালের আয়োজনে খুশি হয়েছেন পর্যটক ও স্থানীয়রা। তবে কেউ কেউ সমালোচনাও করে বেড়াচ্ছেন। প্রথম দিনে একজন শিল্পীর গান পরিবেশনা নিয়ে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে। পর্যটন মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানে চট্টগ্রামের গায়িকার গান পরিবেশনা নিয়ে সমালোচনা থেকে বাদ পড়েনি আয়োজকরাও। ওই গায়িকার গান পরিবেশনার খবর পেয়ে অনেকে ক্ষোভ জানিয়েছেন।

২৭ সেপ্টেম্বও সৈকতের লাবণী পয়েন্টে আয়োজিত সপ্তাহব্যাপী পর্যটনমেলার সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চে রাতে তিনি গান করেন। দর্শকদের মধ্যে একজন বলেন, ওই গায়িকাকে শিল্পী বললে ভুল হবে। তাছাড়া অনলাইন প্ল্যাটফর্মে তার যেসব গান দেখা যায়- সেগুলো পরিবারের সদস্যদের নিয়ে একসঙ্গে দেখা বা শোনার উপযোগী না। তার এসব গান নতুন প্রজন্মের নৈতিকতার জন্য হুমকি হিসেবে বিবেচনা করি আমরা। সরকারী বরাদ্দের টাকা লুটপাট করার জন্য এসব বেনাম্বারী গায়িকাদের ভাড়া করা হয়েছে বলে দাবি করেন তিনি।
মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় কক্সবাজার লাবণী পয়েন্ট থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করাসহ জেলা প্রশাসন ও বিচ ম্যানেজম্যান্ট কমিটির যৌথ উদ্যোগে বিশ্ব পর্যটন দিবস ও ৭ দিনব্যাপী পর্যটনমেলা উদ্বোধন করেন কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ।

monarchmart
monarchmart