সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

জনগণ বিএনপির দিকে তাকিয়ে আছে ॥ ফখরুল

জনগণ বিএনপির দিকে তাকিয়ে আছে ॥ ফখরুল
  • জেলায় জেলায় বিএনপির বিক্ষোভ সমাবেশ

স্টাফ রিপোর্টার ॥ বিভিন্ন এলাকায় বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে সারাদেশের জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। এরই অংশ হিসেবে শনিবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে ঢাকা জেলা বিএনপি। এতে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট জয়নুল আবেদীন দল ভাঙ্গার ষড়যন্ত্র হচ্ছে বলে অভিযোগ করে বলেন, যত ষড়যন্ত্রই হোক বিএনপিকে ভাঙ্গা যাবে না। একই সময় দিনাজপুরে জেলা বিএনপির সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশের জনগণ আর বর্তমান সরকারকে চায় না, তারা বিএনপির দিকে তাকিয়ে আছে।

জয়নুল আবেদীন বলেন, সরকারের কলাকুশলীরা একটি নির্বাচনী রোডম্যাপ তৈরি করছেন বলে শোনা যাচ্ছে। এ বিষয়ে আমাদের বক্তব্য স্পষ্ট- এ রোডম্যাপ নির্বাচনের নয়, তা হচ্ছে কিভাবে পালানোর চেষ্টা করবে সেই রোডম্যাপ। সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে অংশ নেয়ার জন্য অহেতুক চেষ্টা করবেন না। আপনাদের আশ্বাসে বিএনপি আর কোন নির্বাচনে অংশ নেবে না। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি ভাঙ্গার চেষ্টা করে কোন লাভ হবে না জানিয়ে সরকারকে উদ্দেশ্য করে জয়নুল আবেদীন বলেন, যত চেষ্টা করার করেন, বিএনপিকে ভাঙ্গা যাবে না। বিএনপি মচকাবে তবু ভাঙ্গবে না। আর অপপ্রচার চালিয়ে সরকার পতনের আন্দোলন ঠেকানো যাবে না। তিনি বলেন, যদি কেউ হালুয়া-রুটির লোভে দলের সঙ্গে বেইমানি করে, সেই বেইমানদের জায়গা দলে এবং দেশে হবে না।

জয়নুল আবেদীন বলেন, সরকার ইচ্ছাকৃতভাবে দেশের মানুষের সম্পদ বিদেশে পাচার করতে সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্যমূল্য বৃদ্ধি করছে। এ সরকার খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় তিলে তিলে মেরে ফেলতে চায় মন্তব্য করে তিনি বলেন, খালেদা জিয়া এই সরকারের পতন না দেখে মৃত্যুবরণ করবেন না। তিনি আবারও রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেবেন। কারণ, অন্যায়ভাবে মানুষকে বেশিদিন দাবিয়ে রাখা যায় না। তাই যে যাই বলুক, এ সরকার আর টিকতে পারবে না।

বর্তমান সরকারকে পদত্যাগ করার আহ্বান জানিয়ে জয়নুল আবেদীন বলেন, যদি বাঁচতে চান তাহলে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দিয়ে মানে মানে বিদায় হোন। বিএনপি আন্দোলন করতে জানে না বলে আওয়ামী লীগ নেতাদের বক্তব্যের সমালোচনা করে জয়নুল আবেদীন বলেন, আন্দোলনের কি দেখেছেন ? স্বৈরাচার এরশাদ ৯ বছর রাষ্ট্রক্ষমতায় ছিলেন, কিন্তু আন্দোলনে ভেসে গেছেন।

ঢাকা জেলা বিএনপির সভাপতি ডাঃ দেওয়ান সালাউদ্দিন বাবুর সভাপতিত্বে সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাকের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় ও ঢাকা জেলা নেতা নিপুণ রায় চৌধুরী, কফিল উদ্দিন প্রমুখ।

দিনাজপুর ॥ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের জনগণ বিএনপির দিকে তাকিয়ে আছে। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানের নেতৃত্বে দেশে আবার গণতন্ত্র ফিরে আসবে। তিনি বলেন, এই সরকারকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। একইসঙ্গে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন করতে হবে। এর জন্য দরকার দুর্বার আন্দোলন। শনিবার দুপুরে দিনাজপুর শহরের ইনস্টিটিউট মাঠে আয়োজিত জেলা বিএনপির দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় প্রধান অতিথি হিসেবে ভার্র্চুয়ালি যুক্ত ছিলেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, আপনি শুক্রবার বলেছেন, যেসব নেতা হাজার হাজার কোটি টাকা দুর্নীতি করে পাচার করেছেন, তাদের আওয়ামী লীগে জায়গা হবে না। তাহলে আপনি নিজেই স্বীকার করেছেন আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করে টাকা বিদেশে পাচার করেছেন। আজ আপনাদের দুর্নীতির সীমা এতটাই বেড়ে গেছে যে, র‌্যাবের মতো একটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র স্থগিতাদেশ দিয়েছে। মির্জা ফখরুল বলেন, যারা সবসময় স্বাধীনতার কথা বলে, গণতন্ত্রের কথা বলে মুখে, তারা কাজ করে উল্টো। ১৯৭৫ সালের আওয়ামী লীগ একবার আমাদের গণতন্ত্রকে গলাটিপে হত্যা করেছিল, আবার তারা কয়েক বছর ধরে গণতন্ত্রকে হত্যা করছে। আমাদের অধিকার গুলোকে হনন করে আমাদের দেশকে একটি একনায়কতন্ত্র রাষ্ট্রে পরিণত করেছে।

ফখরুল বলেন, ১৯৯০ সালে স্বৈরশাসক হটিয়ে আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলাম, আবার ২০২২/২৩ সালে আমাদের গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে তারেক রহমানের নেতৃত্বে। আমাদের নতুন বাংলাদেশ বিনির্মাণ করতে হবে যে বাংলাদেশে নির্যাতন-নিপীড়ন থাকবে না, যে বাংলাদেশে গণতান্ত্রিক পরিবেশ থাকবে, থাকবে গণতন্ত্রের চর্চা। তাই আজকের তরুণদেরকে জেগে ওঠতে হবে এবং বাসযোগ্য স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসতে হবে।

দিনাজপুর জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক ও সাবেক এমপি রেজিনা ইসলামের সভাপতিত্বে সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডাঃ এ জেড এম জাহিদ হোসেন, কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু প্রমুখ।

খাগড়াছড়ি ॥ বিএনপির যুগ্ম-মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল বলেছেন, এ সরকারের অধীনে নয়, ইভিএম-এ নয়, এ নির্বাচন কমিশনের অধীনেও নয়, আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। আর তা ফয়সালা হবে রাজপথে। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের বিচার হবে জনতার আদালতে, খোলা আকাশের নিচে। দুপুরে খাগড়াছড়ি জেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ-সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আগে খ- খ- মিছিল নিয়ে দলীয় নেতাকর্মীরা সমাবেশ স্থলে উপস্থিত হন।

নোয়াখালী ॥ নোয়াখালী প্রেসক্লাব প্রাঙ্গণে জেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসির সভাপতিত্বে জেলা বিএনপির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আবদুর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য মোঃ শাহজাহান।

বরিশাল ॥ কেন্দ্র ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে বরিশাল দররোডস্থ বিএনপি দলীয় কার্যালয়ের সামনে সকালে বিক্ষোভ সমাবেশ করে বরিশাল জেলা বিএনপি। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে দলের ভাইস চেয়রাম্যান মেজর (অব) হাফিজ উদ্দিন আহমেদ বলেছেন, ক্ষমতা টিকিয়ে রাখতে আওয়ামী লীগের নেতাকর্মীরা বিরোধী দলের নেতাদের ওপর সীমাহীন নির্যাতন চালাচ্ছে। শ্রীলঙ্কার মতোই আওয়ামী লীগ নেতাদের করুন অবস্থা হবে জানিয়ে অবিলম্বে পদত্যাগ করে ক্ষমতা হস্তান্তরের দাবি জানিয়ে তিনি আরও বলেন, তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করুন, সংসদ ভেঙ্গে দিন।

নারায়ণগঞ্জ ॥ কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে শনিবার বিকেলে নগরীর চাষাঢ়ায় শহীদ মিনারে অনুষ্ঠিত জেলা বিএনপির সমাবেশে বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মোঃ শাহজাহান ওমর, সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ ও জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক মনিরুল ইসলাম রবিসহ স্থানীয় নেতারা। সমাবেশে বিএনপির কেন্দ্রীয় নেতারা দেশে জ্বালানি ও ভোজ্যতেলসহ সব ধরনের দ্রব্যমূল্য বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করে এরজন্য সরকারকে দায়ী করেন। বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মোঃ শাহজাহান ওমর সরকারী দলের নেতাদের বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ তুলে অচিরেই বাংলাদেশে শ্রীলঙ্কার মতো পরিস্থিতি সৃষ্টি হবে বলে হুঁশিয়ারি দেন। এদিকে সমাবেশ অনুষ্ঠিত হওয়ার সময় শহীদ মিনারের বেদিতে জুতা পায়ে অনেক নেতাকর্মীকে উঠতে দেখা গেছে। এতে সাধারণ নেতাকর্মী ও স্থানীয় লোকজন ক্ষোভ প্রকাশ করেছেন।

ঝালকাঠি ॥ ঝালকাঠিতে বিএনপির প্রতিবাদ সমাবেশ আওয়ামী লীগ দলীয় নেতাকর্মীদের হামলায় প- হয়ে গেছে। হামলায় বিএনপির ১৫ নেতাকর্মী আহত হয়। এ সময় জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি বাচ্চু হাসান খানকে আটক করে পুলিশ।

শনিবার বেলা ১১টায় শহরের জেলা বিএনপির কার্যালয়ের সামনে বিএনপির নেতাকর্মীরা প্রতিবাদ সমাবেশ শুরু করে। এ সময় আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীরা মিছিল নিয়ে বিএনপির সমাবেশ স্থলে এসে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা চালায়। এতে বিএনপির ১৫ নেতাকর্মী আহত হয় বলে দাবি করেছে বিএনপি। এ সময় পুলিশ উভয় পক্ষকেই সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। এতে প- হয়ে যায় বিএনপির সভা-সমাবেশ।

বাগেরহাট ॥ বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন এ সরকারের অধীনে হবে না। শুধু আগামী নির্বাচন নয়, আর কোন জাতীয় নির্বাচন এই সরকারের অধীনে হবে না। আন্দোলনের মাধ্যমে এ সরকারের পতন ঘটিয়ে, খালেদা জিয়া ও তারেক রহমানকে ক্ষমতায় আনা হবে। মামলা দিয়ে নেতাকর্মীদের ঘরে রাখা যাবে না, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে এ সরকারকে বাধ্য করা হবে। যত ষড়যন্ত্রই হোক না কেন, বিএনপিকে ভাঙ্গা যাবে না।

দেশব্যাপী বিএনপিসহ বিরোধী দলীয় নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে শনিবার দুপুরে বাগেরহাটে জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পঞ্চগড় ॥ সাবেক স্পীকার ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দীন সরকার বলেছেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাত ধরে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিএনপির জন্ম হয়েছে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে জাতীয় সংসদের ৮০ ভাগ আসন পাবে বিএনপি। আমাদের ওপর নানান ঝড়-ঝাপ্টার পরও বাংলাদেশে বিএনপি সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল। আমরা সবসময় জনসাধারণকে নিয়েই কাজ করেছি। শনিবার দুপুরে পঞ্চগড়ে জেলা বিএনপির কার্যালয়ের সামনে এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

শীর্ষ সংবাদ: