রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যান্সারে আক্রান্ত ৬ জাপানী যুবকের মামলা

ক্যান্সারে আক্রান্ত ৬ জাপানী যুবকের মামলা
  • ফুকুশিমা পারমাণবিক দুর্যোগ

ফুকুশিমার পারমাণবিক বিদ্যুত কেন্দ্র পরিচালনাকারী কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করছে ৬ জাপানী। ২০১১ সালের পারমাণবিক দুর্ঘটনার পর ক্যান্সারে আক্রান্ত হওয়ায় তারা এ মামলা করছেন।

ওই দুর্যোগের সময় তাদের বয়স ছিল থেকে ১৬ বছরের মধ্যে। তাদের দাবি পরমাণু স্থাপনার দুর্ঘটনার কারণে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ায় তারা ক্যান্সারে আক্রান্ত হয়। তাদের বয়স এখন ১৭ থেকে ২৭ বছর। তাদের কারও থাইরয়েড ক্যান্সার হওয়ার পারিবারিক ইতিহাস ছিল না। তাদের আইনজীবী জানান, তাদের সকলের থাইরয়েড গ্রন্থির পুরোটা বা অংশবিশেষ অপসারণের জন্য অস্ত্রোপচার করা হয়েছে। পারমাণবিক তেজস্ক্রিয়তা থেকে তাদের ক্যান্সার হয়েছে এটা প্রমাণে তাদের আইনী লড়াই হবে।

তারা এই মামলায় ক্ষতিপূরণ হিসেবে ফুকুশিমা পরমাণু বিদ্যুত কেন্দ্র পরিচালনাকারী টোকিও ইলেক্ট্রিক পাওয়ার কোম্পানির (টেপকো) কাছে ৫৪ লাখ ডলার দাবি করেছে।

টেকপোর একজন মুখপাত্র জানান, কোম্পানি মামলা দায়েরের বিষয়ে সচেতন। বিষয়টি বিশদভাবে দেখার পর সুরাহা করা হবে।

ফুকুশিমায় পারমাণবিক দুর্যোগের ঘটনা ঘটেছিল ২০১১ সালের ১১ মার্চে, যখন জাপানের উত্তর-পূর্ব উপকূলে প্রচ- ভূমিকম্পের কারণে সুনামি সৃষ্টি হয়। এতে জাপানী ফুকুশিমা প্লান্টটি ক্ষতিগ্রস্ত হয়। ইউক্রেনে ১৯৮৬ সালে ইউক্রেনের চেরনোবিলে পারমাণবিক বিপর্যয়ের পর এটি ছিল সবচেয়ে ভয়াবহ পারমাণবিক দুর্ঘটনা। কিন্তু কম পরিমাণে রেডিও এ্যাক্টিভ আয়োডিন নির্গত হওয়ায় এই পরমাণু দুর্ঘটনায় জাপানীদের বড় ধরনের ক্ষতি হয়নি বলে ধারণা করা হয়।

শীর্ষ সংবাদ:
সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         বাজেটের আগেই বেড়ে গেলো সিগারেটের দাম