বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উবাচ

ভরাডুবি হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি এখন অপরাজনীতি করছে বলে অভিযোগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে তাদের নেতিবাচক ও উন্নয়নবিমুখ রাজনীতির ভরাডুবি হয়েছে। সম্প্রতি সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি বলেন, নাসিক নির্বাচনে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং উৎসবমুখরতা গণতন্ত্রের বিজয় বলে মনে করেন দেশের মানুষ।

ওবায়দুল কাদের বলেন, নাসিক নির্বাচন নতুন বছরের শুরুতেই একটি বড় নির্বাচন ছিল। অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ এবং সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য জনগণ ও নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এ নির্বাচনে আওয়ামী লীগের বিজয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলমান গণতান্ত্রিক অভিযাত্রার বিজয়। তাই এতদিন যারা নির্বাচন কমিশনের সমালোচনা করেছিল তারাও এখন এ নির্বাচনকে সেরা নির্বাচন বলে মনে করেন।

সেই কদু!

স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতার ৫০ বছর পর হলেও বর্তমান সরকার নির্বাচন কমিশন নিয়োগে একটি আইন করছেন। বিএনপিও এক সময় আইন করার দাবি জানিয়ে ছিলেন। কিন্তু এখন আইন করার বিষয়টি নিয়ে বিরূপ মন্তব্য করছে দলটি। অতিসম্প্রতি দলের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, নির্বাচন কমিশন নিয়োগে পচা আইন হতে যাচ্ছে। দলীয় স্বার্থে অনুগত নির্বাচন কমিশন গঠনের জন্য সরকারী প্রয়াসের ফলাফল হবে ‘যেই লাউ, সেই কদু’। সম্ভবত হতে যাচ্ছে একটি পচা কদু।

নজরুল ইসলাম বলেন, আগে নির্বাচন কমিশন প্রশাসনিক কায়দায় গঠিত হয়েছে। আর এখন আইনী কায়দায় হবে। নির্বাচন কমিশন গঠনের জন্য যে খসড়া আইনে প্রস্তাব করা হয়েছে, সরকারী চাকরির দীর্ঘ অভিজ্ঞতা ছাড়া কেউ এটার সদস্য হতে পারবেন না। অর্থাৎ সিভিল সোসাইটির কেউ অথবা কোন শিক্ষাবিদ, বা আইনজ্ঞ এর সদস্য হতে পারবেন না।

সান্ত¡না পুরস্কার!

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির সুরে সুর মিলিয়ে জেএসডি সভাপতি আ স ম রবও নির্বাচন কমিশন গঠনের আইন নিয়ে সমালোচনা করছেন। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি বলেন, সরকারের প্রস্তাবিত নির্বাচন কমিশন আইন সান্ত¦না পুরস্কার। কারণ আগেও সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হতো, আর প্রস্তাবিত আইন পাস হলেও অতীতের মতো সার্চ কমিটির মাধ্যমেই কমিশন গঠন করা হবে।

আ স ম রব বলেন, নির্বাচন কমিশন গঠনের প্রস্তাবিত আইন সার্চ কমিটিকে আইনী বৈধতা দেয়া ছাড়া আর কিছুই নয়। তাই আইনে গণতন্ত্রের আকাক্সক্ষা পূরণের নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে না। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এই আইনটি হতে হবে জনস্বার্থে, সরকারের আজ্ঞাবাহী প্রতিষ্ঠান করার লক্ষ্যে নয়।

শীর্ষ সংবাদ:
নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         রায়পুরে মাদ্রাসা ছাত্রী হত্যায় ৪ জনের যাবজ্জীবন         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু