মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৈশ্বিক বিমান চলাচলে চরম বিশৃঙ্খলা

জনকণ্ঠ ডেস্ক ॥ বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক প্রধান প্রধান বিমান সংস্থা তাদের যুক্তরাষ্ট্রগামী বিমানের ফ্লাইটের এবং বিমানবন্দরে থাকা উড়োজাহাজের সময়সূচী পুনরায় নির্ধারণ অথবা বাতিল করছে। দেশটিতে ফাইভ-জি সেবা চালু ঘিরে বিমানের সুরক্ষা নিয়ে উদ্বেগের কারণে বৈশ্বিক বিমান চলাচলে এই চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। খবর আলজাজিরা অনলাইনের।

যদিও যুক্তরাষ্ট্রে ফাইভ-জি সেবা চালু করতে যাওয়া দেশটির দুই সংস্থা এটিএ্যান্ডটি এবং ভেরাইজন বলছে, তাদের এই সেবা কার্যক্রমের কিছু অংশ পিছিয়ে দেয়া হবে। ফাইভ-জি সেবা চালু হলে তা বিমানগুলোকে উচ্চতা পরিমাপে বাধার মুখোমুখি করতে পারে বলে সতর্ক করে দিয়েছে দ্য ফেডারেল এভিয়েশন এ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। দুর্যোগপূর্ণ আবহাওয়া পরিস্থিতিতে কিছু বিমানের অবতরণের সময় এই উচ্চতা পরিমাপ অত্যন্ত জরুরী। বিমান সংস্থাগুলো বলছে, বোয়িং-৭৭৭ ও ৭৪৭-৮ মডেলের উড়োজাহাজগুলো ফাইভ-জি সেবার ক্ষতির মুখে রয়েছে। বিমানবন্দরের কাছে ফাইভ-জি সেবা চালু স্থগিত রাখবে বলে এটিএ্যান্ডটি এবং ভেরাইজন ঘোষণা দেয়া সত্ত্বেও বিশ্বের প্রধান কয়েকটি এয়ারলাইনস তাদের ফ্লাইট বাতিল অথবা উড়োজাহাজের মডেল বদল করেছে। এর আগে, মঙ্গলবার শেষ রাতের দিকে এফএএ তাদের নির্দেশনা হালনাগাদ করেছে। এতে কোন কোন বিমানবন্দর এবং কোন মডেলের উড়োজাহাজের ওপর ফাইভ-জি সেবার প্রভাব পড়বে তা জানানো হয়েছে। বোয়িং ৭৭৭ মডেলের উড়োজাহাজের বিশ্বের বৃহত্তম পরিবহন সংস্থা দুবাই এমিরেটস বলছে, যুক্তরাষ্ট্রে ফাইভ-জি পরিষেবা চালুর নির্ধারিত সময় ১৯ জানুয়ারি থেকে তারা দেশটির অন্তত ৯টি গন্তব্যে বিমান চলাচল স্থগিত করবে। তবে দেশটির নিউইয়র্কের জন এফ কেনেডি, লসএঞ্জেলেস এবং ওয়াশিংটন ডিসিতে বিমান চলাচল অব্যাহত থাকবে বলে জানিয়েছে এমিরেটস।

শীর্ষ সংবাদ:
সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         দেশে ২৬ কোটি ৪ লাখ ৩৫ হাজার টিকা প্রয়োগ সম্পন্ন         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের