মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরিষা ক্ষেতে মৌ বাক্সে মৌয়ালের মধু সংগ্রহ

সরিষা ক্ষেতে মৌ বাক্সে মৌয়ালের মধু সংগ্রহ

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ “মৌমাছি মৌমাছি! কোথা যাও নাচি নাচি, দাঁড়াওনা একবার ভাই, ওই ফুল ফোটে বনে, যাই মধু আহরণে, দাঁড়াবার সময় তো নাই”। কবি নব কৃষ্ণ ভট্টাচার্যের এই মহান উক্তিটি কাজে লাগিয়ে মৌমাছিরা যখন ফুল থেকে মধু সংগ্রহে ব্যস্ত ঠিক সে সময় মৌমাছিকে কাজে লাগিয়ে মধু সংগ্রহের মৌয়ালরা।

মৌমাছির বাক্স তৈরী করে মধু আহরণে ব্যস্ত হয়ে পড়েছে তারা। এমনি দৃশ্য দেখা গেছে নওগাঁ জেলার সীমান্তবর্তী সাপাহার উপজেলার আইহাই ইউনিয়নের এক সরিষা ক্ষেতে। দিনের পর দিন তারা মাঠের মধ্যে তাঁবু খাটিয়ে মধু সংগ্রহ করে চলেছে এবং সেখান থেকেই বিভিন্ন পাইকাড় ও খুচরাভাবে গ্রামবাসীদের নিকট মধু বিক্রি করে চলেছেন।

অতি সম্প্রতি কথা হয় পঞ্চগড় জেলার বোদা উপজেলার মৌয়াল মনির হোসেনের সঙ্গে। তিনি জানান, প্রতিবছর তিনি তার দলবল নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে মৌ বাক্স নিয়ে মধু সংগ্রহ করে বেড়ান।

বর্তমানে তার দলে তিনি ও তিন জন সহযোগী রয়েছে। ১৫দিন যাবত তিনি এই মাঠে মধু সংগ্রহ করে চলেছেন প্রতি সপ্তাহে তিনি প্রায় ১০মন মধু আহরণ করে থাকেন। এর পর তিনি প্রতি কেজি মধু ৩০০টাকা দরে বিক্রি করে থাকেন। বিভিন্ন ফল মুল চাষাবাদে কৃষকগন এখন কীটনাশক স্প্রে করে থাকেন তাই সব ধরণের ফুল হতে মধু সংগ্রহ করা যায়না।

অতীতে প্রায় সারা বছর মৌ বাক্স নিয়ে মধু সংগ্র করা যেত কিন্তু এখন তা যায়না। বছরের অধিকাংশ সময় মৌমাছিগুলিকে বাসায় রেখে চিনি ও গুড় খাইয়ে বেঁচে রাখতে হয় এতে অনেক অর্থ ব্যয় হয়ে থাকে।

তবে, সংগৃহীত মধু দিয়ে তাদের ৪টি পরিবার সুন্দরভাবে সারাবছর খেয়ে পরে থাকতে পারে বলে তিনি জানান। বর্তমানে তার মধু সংগ্রশালায় ২৩০টি মৌ বাক্স রয়েছে।

শীর্ষ সংবাদ:
দেশে ২৬ কোটি ৪ লাখ ৩৫ হাজার টিকা প্রয়োগ সম্পন্ন         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি