সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সমাপ্ত ২০২০-২০২১ অর্থবছরে ৭২ কোটি টাকা নিট মুনাফা অর্জন করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)। এই মুনাফা আগের বছরের চেয়ে ৩০ কোটি ৫৫ লাখ টাকা বেশি। নতুন জাহাজ সংগ্রহসহ সরকারের নানা উদ্যোগের ফলে ঘুরে দাঁড়াতে শুরু করেছে সংস্থাটি। এবারের নিট মুনাফা থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করা হয়েছে। আগামী ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ৪৪তম বার্ষিক সাধারণ সভা।

বিএসসি সূত্রে জানানো হয়, বর্তমানে ৮টি জাহাজ আন্তর্জাতিক সমুদ্র পথে পণ্য পরিবহনে নিয়োজিত থেকে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তবে বিএসসির আকারের তুলনায় জাহাজের এ বহর অত্যন্ত ছোট। ফলে আরও জাহাজ সংগ্রহের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। দেশের জন্য প্রয়োজনীয় জ¦ালানি তেল ও খাদ্যদ্রব্য পরিবহনের মাধ্যমে জ¦ালানি ও খাদ্য নিরাপত্তায় সরাসরি ভূমিকা রাখছে বিএসসি।

সাধারণ সভাকে সামনে রেখে মঙ্গলবার বিএসসি ভবনে আয়োজিত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রতিষ্ঠানের অগ্রগতি ও পরিকল্পনার বিভিন্ন দিক তুলে ধরেন সংস্থার মহাপরিচালক কমোডর সুমন মাহমুদ। এ সময় উপস্থিত ছিলেন বিএসসির নির্বাহী পরিচালক (বাণিজ্য) ড. পীযুষ দত্ত, নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মোঃ ইউসুফ, সচিব মুহাম্মদ আশরাফ হোসেন, মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ আশরাফুল আমিন, মহাব্যবস্থাপক (ওয়ার্কশপ) মোঃ আহসানুল করিম, উপমহাব্যবস্থাপক মোঃ আজমগীর, ক্যাপ্টেন জামাল হোসেন তালুকদার, মহাব্যবস্থাপক মোঃ জিয়াউর রহমান চৌধুরী, ক্যাপ্টেন আমির মোহাম্মদ সুফিয়ান, মঈনউদ্দিন আহম্মদ মজুমদার, ক্যাপ্টেন মোঃ মজিবুর রহমান প্রমুখ।

বিএসসির প্রতিবেদন সূত্রে জানা যায়, সমাপ্ত অর্থবছরে প্রতিষ্ঠানটি সর্বমোট আয় করেছে ৩২২ কোটি ৯৭ লাখ টাকা। এরমধ্যে ২৭৪ কোটি ২৭ লাখ টাকা ছিল পরিচালনা আয় এবং বাকি ৪৮ কোটি ৭০ লাখ টাকা আয় হয়েছে অন্যান্য খাত থেকে। অপরদিকে, পরিচালনা ব্যয় ছিল ১৬০ কোটি ২২ লাখ টাকা এবং প্রশাসনিক ও আর্থিক ব্যয়ের পরিমাণ ৬৮ কোটি ৫ লাখ টাকা। অর্থাৎ বছরে সর্বমোট ব্যয় ২২৭ কোটি ২৭ লাখ টাকা। সংস্থার মোট নিট মুনাফা হয়েছে ৭২ কোটি ২ লাখ টাকা। আগের বছর অর্থাৎ ২০১৯-২০২০ অর্থবছরে নিট মুনাফা হয়েছিল ৪১ কোটি ৪৭ লাখ টাকা। সে হিসেবে এ বছরের মুনাফা ৩০ কোটি ৫৫ লাখ টাকা বেশি।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে