শুক্রবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে

করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে
  • ২৪ ঘণ্টায় ৮ হাজার পার

স্টাফ রিপোর্টার ॥ দেশে করোনায় নতুন রোগী শনাক্ত ও শনাক্তের হার আশঙ্কাজনকভাবে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। সেই সঙ্গে নমুনা সংগ্রহের বিপরীতে শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ২৪ শতাংশে। তবে রোগীর মৃত্যুর সংখ্যা অপরিবর্তিত রয়েছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল আটটা থেকে মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত) দেশে নতুন করে ৮ হাজার ৪শ’ ৭ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। নমুনা সংগ্রহের বিপরীতে করোনা শনাক্তের হার ২৩ দশমিক ৯৮ শতাংশ। এই সময়ে নতুন করে আরও ১০ জন রোগী করোনায় মারা গেছেন। নতুন আক্রান্তদের নিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৬ লাখ ৩২ হাজার ৭৯৪ জন। সবমিলে এখন পর্যন্ত ২৮ হাজার ১৬৪ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। গত সোমবার দেশে করোনায় আক্রান্ত হয়েছিলেন ৬ হাজার ৬৭৬ জন। শনাক্তের হার ছিল ২০ দশমিক ৮৮ শতাংশ।

২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৭৫ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫৩ হাজার ৭৯৫ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় ৩৫ হাজার ৯১৬ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৩৫ হাজার ৫৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৩ দশমিক ৯৮ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৮ জন পুরুষ, ২ জন নারী। ঢাকা বিভাগে মারা গেছেন ৭ জন। চট্টগ্রাম, খুলনা ও ময়মনসিংহে ১ জন করে মারা গেছেন।

খুলনা বিভাগের ১০ জেলায় গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪টি নমুনা পরীক্ষা করে ১৫৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৭৪ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় বিভাগে শনাক্তের হার ছিল ১৫ দশমিক ৬০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় বিভাগের খুলনা জেলায় সর্বোচ্চ ৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া যশোরে ৩৩ জন, কুষ্টিয়ায় ২৯ জন, ঝিনাইদহে ২৮ জন, চুয়াডাঙ্গায় ৬ জন, নড়াইল, বাগেরহাট ও মাগুরায় ৩ জন করে, সাতক্ষীরায় ২ জন ও মেহেরপুরে ১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট ১ লাখ ১৪ হাজার ৪১৮ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন মোট ৩ হাজার ১৯৭ জন।

রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় ১৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে প্রায় ২০ শতাংশ ব্যক্তির দেহে করোনা শনাক্ত হয়। বিভাগটিতে সংক্রমণের এই হার চলতি বছরের মধ্যে সর্বোচ্চ, তবে বিভাগে টানা চারদিন করোনায় কেউ মারা যাননি।

সিলেট বিভাগে সোমবার থেকে মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের সংখ্যা ২০০ অতিক্রম করেছে। ১ হাজার ১৭৯ জনের নমুনা পরীক্ষা করে ২০৯ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৭ দশমিক ৭৩। এর আগে গত সোমবার শনাক্তের হার ছিল ১৬ দশমিক ৩৩।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         ছয় মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ॥ ১০ কাউন্সিলরের বাতিল         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল