রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩

  • বিমানবন্দরে আগুন

জনকণ্ঠ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে তিনটি তেলবাহী ট্যাঙ্কারে বিস্ফোরণে অন্তত ৩ জন নিহত হয়েছেন। সোমবারের এই বিস্ফোরণে আরও ৬ জন আহত এবং আবুধাবি ইন্টারন্যাশনাল বিমানবন্দরের একটি নির্মাণ স্থাপনায় অগ্নিকান্ড ঘটেছে। ইয়েমেনের বিদ্রোহীগোষ্ঠী হুথি আমিরাতে ড্রোন হামলা চালানোর দাবির পর আবুধাবি কর্তৃপক্ষ এই হতাহত এবং অগ্নিকান্ডের তথ্য নিশ্চিত করেছে। খবর ইয়াহু নিউজের।

বিস্ফোরণে হতাহতদের মধ্যে কোন বাংলাদেশী আছেন কি-না তা নিশ্চিত হওয়া যায়নি। আবুধাবি পুলিশ বলছে, মুসাফফাহ শিল্পাঞ্চলের কাছে তেল কোম্পানি এডিএনওসির একটি গুদামের পার্শ্ববর্তী এলাকায় তিনটি তেলবাহী ট্যাঙ্কার ট্রাকে বিস্ফোরণ ঘটেছে। এছাড়া আবুধাবি ইন্টারন্যাশনাল বিমানবন্দরে একটি নির্মাণ স্থাপনায় আগুন ছড়িয়ে পড়েছে। আমিরাতে ট্যাঙ্কার বিস্ফোরণে নিহতদের দুজন ভারতীয় এবং অন্যজন পাকিস্তানী প্রবাসী বলে দুবাই পুলিশ নিশ্চিত করেছে। তবে আহতদের পরিচয় তাৎক্ষণিকভাবে নিশ্চিত করতে পারেনি পুলিশ। আহতরা হাল্কা অথবা মাঝারি জখম হয়েছেন। রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ওয়াম দেশটির পুলিশের এক বিবৃতির বরাত দিয়ে বলেছে, ‘প্রাথমিক তদন্তে উভয় স্থানে ছোট বিমানের কিছু অংশ পাওয়া গেছে; যা সম্ভবত ড্রোনের এবং এ কারণে বিস্ফোরণ ও আগুনের ঘটনা ঘটে থাকতে পারে।’ তবে এই ঘটনায় উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়নি এবং পূর্ণাঙ্গ তদন্ত শুরু হয়েছে বলে পুলিশের বিবৃতিতে জানানো হয়েছে। এদিকে ইয়েমেনে সংযুক্ত আরব আমিরাতসহ সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের বিরুদ্ধে হুথি বিদ্রোহীদের লড়াইয়ে নেতৃত্ব দিয়ে আসা এই গোষ্ঠীর সামরিক মুখপাত্র বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের গভীরে একটি সামরিক অভিযান শুরু করেছে তারা। আগামী কয়েক ঘণ্টার মধ্যে এ বিষয়ে বিস্তারিত ঘোষণা করা হবে। সৌদি জোটের সদস্য হিসাবে ২০১৯ সালে ইয়েমেনে সামরিক উপস্থিতি অনেকাংশে কমিয়ে আনে সংযুক্ত আরব আমিরাত। তারপরও দেশটিতে সশস্ত্র ও প্রশিক্ষিত ইয়েমেনি বাহিনীর মাধ্যমে নিয়ন্ত্রণ বজায় রেখেছে আমিরাত। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতে আচমকা এবং এলোপাতাড়ি হামলার জন্য দীর্ঘদিন ধরে বোমা বোঝাই ড্রোন ব্যবহার করে আসছে। সৌদি আরবের বিমানবন্দর, তেল স্থাপনা এবং তেল-গ্যাসের পাইপলাইনে প্রায়ই ক্ষেপণাস্ত্র হামলা চালায় এই বিদ্রোহীগোষ্ঠী। আমিরাত সমর্থিত জায়ান্ট ব্রিগেডস এবং সৌদি আরবের বিমানবাহিনীর সহায়তায় ইয়েমেনের সরকারী বাহিনী দেশটির দক্ষিণাঞ্চলীয় শাবওয়া প্রদেশ পুনরায় নিয়ন্ত্রণে নিয়েছে। চলতি মাসের শুরুর দিকে এই প্রদেশের নিয়ন্ত্রণ হুথিদের কাছ থেকে নেয়ার পর ইয়েমেনের সামরিক বাহিনী পার্শ্ববর্তী মারিব প্রদেশের দিকে অগ্রসর হওয়ার দাবি করেছে।

শীর্ষ সংবাদ:
নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭