বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রী আজ রংপুর বিভাগীয় কমপ্লেক্স উদ্বোধন করবেন

নিজস্ব সংবাদদাতা, রংপুর ॥ রংপুর বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে সরকারী সেবা নিতে আসা মানুষের ভোগান্তি কমাতে ১১ বিভাগীয় সদর দফতর নিয়ে চালু হচ্ছে রংপুর বিভাগীয় কমপ্লেক্স। রবিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে রংপুর বিভাগীয় সদর কমপ্লেক্সের উদ্বোধন করবেন।

উদ্বোধন উপলক্ষে শনিবার দুপুরে রংপুর বিভাগীয় কমিশনারের হল রুমে সংবাদ সম্মেলনে বিভাগীয় কমিশনার আব্দুল ওহাব ভূঞা জানান, রংপুর নগরীর পুরাতন রেডিও সেন্টারের পাশে ১৫ একর জমির ওপর ৮৯ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে রংপুর বিভাগীয় সদর দফতর নির্মাণ করা হয়েছে। এখানে রয়েছে ১১টি

বিভাগীয় অফিস।

বিভাগীয় কমিশনার সংবাদ সম্মেলনে বলেন, রংপুর বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে সরকারী সেবা নিতে আসা মানুষের ভোগান্তি কমাতে এই ভবনের সরকারী পরিসেবার এই অফিসগুলো রয়েছে। মানুষ যাতে অল্প সময়ে সরকারী সেবা নিতে পারেন তার জন্য সরকার এই ব্যবস্থা করেছেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১৩ সালের ৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ৩ বছর ২ মাস পর ২০১৬ প্রায় ১লা সেপ্টেম্বর মাসে এর নির্মাণ কাজ শুরু হয়। তিন দফা কাজ পিছিয়ে গতবছরের জুন মাসে বিভাগীয় সদর দফতরের নির্মাণ কাজ শেষ করা হয়। নির্মাণ কাজ শেষ করতে সরকারের ব্যয় হয় ৮৯ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টাকা। এতে সরকারের সাশ্রয় হয় ২ কোটি ৫০ লাখ টাকা। যা পরে সরকারের কোষাগারে ফেরত পাঠানো হয়।

রংপুর বিভাগীয় সদর দফতরে রয়েছে সরকারী ১১টি অফিস। এরমধ্যে বিভাগীয় কমিশনারের কার্যালয়, ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) কার্যালয়, পরিচালক স্থানীয় সরকার কার্যালয়, উপ-ভূমি সংস্কার কমিশনারের কার্যালয়, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড কার্যালয়, পরিচালক (স্বাস্থ্য) এর কার্যালয়, যুগ্ম-নিবন্ধক বিভাগীয় সমবায়ের কার্যালয়, ডিভিশনাল কন্ট্রোলার অব এ্যাকাউন্টসের কার্যালয়, বিভাগীয় পরিসংখ্যানের কার্যালয়, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির কার্যালয় ও বিভাগীয় পরিচালক পরিবার, পরিকল্পনা এর কার্যালয়।

রংপুর বিভাগীয় সদর দফতরে মূল ভবনটি গড়ে তোলা হয়েছে প্রায় ৭০ শতাংশ জমির ওপর। এতে ব্যয় হয়েছে ৫৩ কোটি টাকা। এছাড়াও অভ্যন্তরীণ সড়ক, সীমানা প্রাচীর, নিরাপত্তা চৌকি হয়েছে সেখানে। এছাড়াও সেখানে ১৪ কোটি টাকা ব্যয়ে গড়ে তোলা হয়েছে ৭শত ২০ আসনের একটি মাল্টিপারপাস (স্টিল স্ট্রাকচার) অত্যাধুনিক হল। যা দেশের মধ্যে প্রথম অত্যাধুনিক হল। এই হলটিতে রয়েছে আধুনিক আলোকসজ্জা, সাউন্ড সিস্টেম, সেন্ট্রাল এসি, কফি কর্নারসহ সকল ধরনের সুযোগ-সুবিধা।

রংপুর বিভাগীয় সদর দফতরে রয়েছে অগ্নি নির্বাপণের আধুনিক সকল ব্যবস্থা। ভবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে ঘণ্টা বেজে উঠবে। অগ্নি নির্বাপণের জন্য রয়েছে ৪৫ হাজার গ্যালন ধারণ ক্ষমতাসম্পন্ন একটি পানির রিজার্ভ ট্যাঙ্ক।

রংপুর বিভাগীয় সদর দফতরে দ্বিতীয় পর্যায়ে সেখানে নির্মাণ করা হবে বিভাগীয় কমিশনার ও ডিআইজির বাসভবন, কর্মকর্তাদের জন্য বাসভবন, অফিসার্স ক্লাবসহ আবাসিক ভবন, বিদ্যুতের সাবস্টেশন।

শীর্ষ সংবাদ:
দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’