রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

  • মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া নিষেধাজ্ঞাকে ‘উস্কানিমূলক’ অ্যাখ্যা ও শক্তিশালী প্রতিক্রিয়া দেখানোর হুমকি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পিয়ংইয়ং ফের ‘ক্ষেপণাস্ত্রের মতো কিছু একটা ছুড়েছে’ বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, শুক্রবার উত্তর কোরিয়া অজ্ঞাত একটি ক্ষেপণাস্ত্রসদৃশ বস্তু ছুড়েছে। এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেনি তারা। জাপানের কোস্টগার্ড বলছে, উত্তরের ছোড়া বস্তুটি সম্ভবত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্র হলে এটি হবে দুই সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার তৃতীয় কোন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এর আগে নিজেদের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে আত্মরক্ষামূলক অভিহিত করে পিয়ংইয়ং। নতুন নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে উত্তেজনা বাড়াচ্ছে বলেও অভিযোগ করে তারা। প্রতিরক্ষা সক্ষমতার আধুনিকায়নের চেষ্টার অংশ হিসেবে সম্প্রতি এ ‘নতুন ধরনের অস্ত্রের’ পরীক্ষা চলছে; এটি সুনির্দিষ্ট কোন দেশকে টার্গেট করে হয়নি বা প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করেনি, উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে শুক্রবার এমনটাই জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

এর আগে বুধবার ওয়াশিংটন পারসেক এলএলসি নামের একটি ফার্মসহ রাশিয়ার এক নাগরিক ও ছয় উত্তর কোরীয়র বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়। পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচীর জন্য রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসি চীন ও রাশিয়া থেকে প্রয়োজনীয় রসদ সংগ্রহ করে- এই অভিযোগের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা দেয়া হয়। পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচীর জন্য রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসি চীন ও রাশিয়া থেকে প্রয়োজনীয় রসদ সংগ্রহ করে এই অভিযোগের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

শীর্ষ সংবাদ:
সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         বাজেটের আগেই বেড়ে গেলো সিগারেটের দাম