শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

  • মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া নিষেধাজ্ঞাকে ‘উস্কানিমূলক’ অ্যাখ্যা ও শক্তিশালী প্রতিক্রিয়া দেখানোর হুমকি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পিয়ংইয়ং ফের ‘ক্ষেপণাস্ত্রের মতো কিছু একটা ছুড়েছে’ বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, শুক্রবার উত্তর কোরিয়া অজ্ঞাত একটি ক্ষেপণাস্ত্রসদৃশ বস্তু ছুড়েছে। এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেনি তারা। জাপানের কোস্টগার্ড বলছে, উত্তরের ছোড়া বস্তুটি সম্ভবত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্র হলে এটি হবে দুই সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার তৃতীয় কোন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এর আগে নিজেদের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে আত্মরক্ষামূলক অভিহিত করে পিয়ংইয়ং। নতুন নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে উত্তেজনা বাড়াচ্ছে বলেও অভিযোগ করে তারা। প্রতিরক্ষা সক্ষমতার আধুনিকায়নের চেষ্টার অংশ হিসেবে সম্প্রতি এ ‘নতুন ধরনের অস্ত্রের’ পরীক্ষা চলছে; এটি সুনির্দিষ্ট কোন দেশকে টার্গেট করে হয়নি বা প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করেনি, উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে শুক্রবার এমনটাই জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

এর আগে বুধবার ওয়াশিংটন পারসেক এলএলসি নামের একটি ফার্মসহ রাশিয়ার এক নাগরিক ও ছয় উত্তর কোরীয়র বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়। পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচীর জন্য রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসি চীন ও রাশিয়া থেকে প্রয়োজনীয় রসদ সংগ্রহ করে- এই অভিযোগের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা দেয়া হয়। পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচীর জন্য রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসি চীন ও রাশিয়া থেকে প্রয়োজনীয় রসদ সংগ্রহ করে এই অভিযোগের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়