বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

  • মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া নিষেধাজ্ঞাকে ‘উস্কানিমূলক’ অ্যাখ্যা ও শক্তিশালী প্রতিক্রিয়া দেখানোর হুমকি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পিয়ংইয়ং ফের ‘ক্ষেপণাস্ত্রের মতো কিছু একটা ছুড়েছে’ বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, শুক্রবার উত্তর কোরিয়া অজ্ঞাত একটি ক্ষেপণাস্ত্রসদৃশ বস্তু ছুড়েছে। এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেনি তারা। জাপানের কোস্টগার্ড বলছে, উত্তরের ছোড়া বস্তুটি সম্ভবত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্র হলে এটি হবে দুই সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার তৃতীয় কোন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এর আগে নিজেদের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে আত্মরক্ষামূলক অভিহিত করে পিয়ংইয়ং। নতুন নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে উত্তেজনা বাড়াচ্ছে বলেও অভিযোগ করে তারা। প্রতিরক্ষা সক্ষমতার আধুনিকায়নের চেষ্টার অংশ হিসেবে সম্প্রতি এ ‘নতুন ধরনের অস্ত্রের’ পরীক্ষা চলছে; এটি সুনির্দিষ্ট কোন দেশকে টার্গেট করে হয়নি বা প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করেনি, উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে শুক্রবার এমনটাই জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

এর আগে বুধবার ওয়াশিংটন পারসেক এলএলসি নামের একটি ফার্মসহ রাশিয়ার এক নাগরিক ও ছয় উত্তর কোরীয়র বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়। পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচীর জন্য রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসি চীন ও রাশিয়া থেকে প্রয়োজনীয় রসদ সংগ্রহ করে- এই অভিযোগের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা দেয়া হয়। পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচীর জন্য রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসি চীন ও রাশিয়া থেকে প্রয়োজনীয় রসদ সংগ্রহ করে এই অভিযোগের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী