বুধবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরবরাহ বাড়লেও দাম কমছে না মাছ ও শীতের সবজির

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরবরাহ বাড়লেও কমছে না মাছ ও শীতের সবজির দাম। গতবারের চেয়ে প্রায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে শীতের সবজি। অন্যদিকে, চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের দেশী জাতের মাছ। অথচ শীতের এই সময়টাতে দাম কমার কথা মাছ ও সবজির। সংশ্লিষ্টরা বলছেন, গত নবেম্বর মাসে ঘূর্ণিঝড় জাওয়াদ ও ওই সময়ে টানা বৃষ্টির কারণে এবার কৃষি খেত ক্ষতিগ্রস্ত হওয়ার ধাক্কা এখনও কাটেনি। সেই সময়ে খেত-খামারে থাকা নতুন সবজির প্রায় সবই নষ্ট হয়ে যায়। এর একটি প্রভাব পড়েছে বাজারে। তবে জাওয়াদের সেই প্রভাব কাটিয়ে এখন আবার নতুন সবজির চাষ হচ্ছে কৃষকের মাঠে।

আশা করা হচ্ছে, নতুন সবজি উঠলে দাম কমতে পারে। গত বছর এই সময়ে ২০-২৫ টাকায় বড় সাইজের ফুলকপি ও বাঁধাকপি পাওয়া গেলেও এবার সেই সবজি কিনতে ভোক্তাকে খরচ করতে হচ্ছে ৪০-৫০ টাকা পর্যন্ত। অর্থাৎ দ্বিগুণ দামে সবজি কিনতে হচ্ছে। এ প্রসঙ্গে কাওরান বাজারের সবজির পাইকারি ব্যবসায়ী মোঃ জসিম বলেন, জাওয়াদের কারণে এবার সবজি চাষ ব্যাহত হয়েছে। এ কারণে শীতের সবজির দাম তেমন কমছে না। তবে নতুন আবাদকৃত সবজি বাজারে আসলে দাম পড়তে শুরু করবে।

একই অবস্থা মাছের বাজারেও। মাছের দাম কমছে না। শুকনো মৌসুমে হাওড়, নদীনালা, খালবিল, পুকুর এবং জলাশয়ের পানি কমায় বিপুল পরিমাণ মাছ ধরা পড়ছে। বাজারে দেশী জাতের মাছের সরবরাহ বাড়লেও দাম কমছে না। তবে কিছুটা কমেছে চিংড়ি মাছের দাম। প্রতিকেজি চিংড়ি আকার ও জাতভেদে বিক্রি হচ্ছে সাড়ে ৫০০ থেকে ৮০০ টাকায়। যা একমাস আগে কিনতে ভোক্তাকে ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৫০০ টাকা পর্যন্ত ব্যয় করতে হয়েছে। এছাড়া রুই, কাতল, আইর, বোয়াল এবং শোল মাছ চড়া দামে বিক্রি হচ্ছে। বাজারে ইলিশ মাছের সরবরাহ থাকলেও দাম বেশি। ৮০০-৯০০ গ্রাম সাইজের প্রতিকেজি ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১২০০ টাকায়। মাছ বিক্রেতারা বলছেন, আড়তে মাছের দাম বেশি। এ কারণে খুচরা বাজারে দাম কমছে না।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন