শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাক তালেবান নেতা নিহত

পাক তালেবান নেতা নিহত
  • আফগানিস্তানে অজ্ঞাত বন্দুকধারীদের গুলি

পাকিস্তানের জঙ্গী সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) জ্যেষ্ঠ নেতা খালিদ বাল্টি নিহত হয়েছেন। পাকিস্তানের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, মঙ্গলবার আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগারহার প্রদেশে নিহত হন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, নিহত ব্যক্তি খালিদ বাল্টি- এটা নিশ্চিত। তবে তিনি কীভাবে নিহত হয়েছেন- তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। আমরা এ সম্পর্কে তথ্য জানার চেষ্টা করছি। খবর আল-জাজিরার।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, বাল্টি অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে প্রাণ হারিয়েছেন। তবে সূত্রটি এই তথ্য সম্পর্ক নিশ্চিত হতে পারেনি। পাকিস্তান তালেবান এক বিবৃতিতে জানিয়েছে, ‘বাল্টি হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত চলছে। এই বিষয়টি মনে রাখা উচিত যে বর্তমানে মুফতি খালিদ বাল্টি টিটিপির কোন প্রকার দায়িত্বে নেই’।

খালিদ বাল্টি পাকিস্তানের গিলগিট বাল্টিস্তানে জন্মগ্রহণ করেন। ৪০ উর্ধ এই টিটিপি নেতা ২০১৪ সালে সংগঠনটির মুখপাত্রের দায়িত্ব গ্রহণ করেন। চলতি বছর পাকিস্তান সেনাবাহিনী টিটিপির বিরুদ্ধে ব্যাপক অভিযান শুরু করে। এতে অনেক টিটিপি নেতাকর্মী আফগানিস্তানে পালিয়ে যান। সম্প্রতি টিটিপির আস্তানায় পাকিস্তান সেনাবাহিনীর অভিযানে বেশ কয়েকজন হতাহতের খবর পাওয়া গেছে।

‘সামরিক বিমান ফেরত না দিলে কঠোর পরিণতি’ ॥ তালেবান শাসিত আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মৌলভী মোহাম্মদ ইয়াকুব মুজাহিদ বিদেশে নেয়া বিমান নিয়ে হুঁশিয়ারী উচ্চারণ করেছেন। আফগানিস্তানের এসব বিমান ফেরত দেয়া না হলে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে সতর্ক করেছেন তিনি। তালেবান সরকারের এই প্রতিরক্ষামন্ত্রী মঙ্গলবার কাবুলে বিমানবাহিনীর এক মহড়ায় অংশ নেন। সেখানে তিনি বলেন, যে সামরিক বিমানগুলোকে বিদেশে নেয়া হয়েছে, সেগুলো ফেরত দিতে হবে।

হুঁশিয়ারী উচ্চারণ করে মৌলভী ইয়াকুব বলেন, যে সব দেশে সামরিক বিমান নিয়ে যাওয়া হয়েছে, তারা যদি সেগুলো ফেরত না দেয়, তা হলে তাদের পরিণতি ভোগ করতে হবে। তিনি বলেন, আমাদের যে বিমানগুলো তাজিকিস্তান বা উজবেকিস্তানে রয়েছে, তা ফেরত দেয়া উচিত। আমরা এই বিমানগুলোকে বিদেশে থাকতে দেব না, অন্যদের ব্যবহার করতে দেব না। আফগানিস্তানের বর্তমান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সাবেক আশরাফ গনি সরকারের পতনের পর ৪০টির বেশি হেলিকপ্টার উজবেকিস্তান এবং তাজিকিস্তানে নেয়া হয়েছে।

আফগানিস্তানের স্থানীয় জনপ্রিয় গণমাধ্যম তোলোর খবরে বলা হয়েছে, প্রযুক্তিগত সমস্যার কারণে নিষ্ক্রিয় হওয়া রাশিয়ার তৈরি বেশ কয়েকটি হেলিকপ্টার ইসলামিক আমিরাত মেরামত করেছে। মঙ্গলবার সেগুলো প্রদর্শন করা হয়। এই অনুষ্ঠানে অংশ নিয়ে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভবিষ্যতে আফগানিস্তানের বিমানবাহিনী কোন দেশের ওপর নির্ভরশীল হবে না। ‘তালেবান সরকারের এই প্রতিরক্ষামন্ত্রী ইসলামিক আমিরাতের বিরোধীদের মতভেদ দূরে রেখে নতুন সরকারে যোগ দিতে আহ্বান জানান। তিনি বলেন, আসুন এই সরকারকে সমর্থন করুন এবং বিরোধিতা বন্ধ করুন। এক প্রতিবেদেন থেকে জানা যায়, আশরাফ গনি সরকারের পতনের আগে আফগানিস্তানে ১৬৪টিরও বেশি সক্রিয় সামরিক বিমান ছিল। এখন মাত্র ৮১টি বিমান রয়েছে। বাকি বিমানগুলো আফগানিস্তান থেকে বের করে বিভিন্ন দেশে নেয়া হয়।

প্রতিবাদ জানাতে আফগান নারীদের নতুন কৌশল ॥ শহরের দেয়ালে রাতে সেøাগান লিখে নারীদের বিরুদ্ধে আরোপিত বিধি-নিষেধের প্রতিবাদ জানাচ্ছেন আফগান নারীরা। দিনের বেলায় তালেবানের বাধার মুখে পড়ে তারা এই কৌশল বেছে নিয়েছেন।

আফগানিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যম তোলো নিউজের খবরে বলা হয়েছে, আফগান নারীরা তাদের বিরুদ্ধে ক্রমবর্ধমান বিধি-নিষেধের নিন্দা জানাচ্ছেন। শহরের দেয়ালে রাত জেগে তারা শিক্ষার অধিকার, চাকরির অধিকার, পোশাক বাছাইয়ের অধিকারসহ সামাজিক এবং রাজনৈতিক জীবনে নারীদের অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছেন। এই নারীরা বলছেন, দিনের বেলায় যা লিখতে বাধা পেয়ে তারা রাতে দেয়াল লিখন শুরু করেছেন। এই কৌশলের মাধ্যমে একদিকে যেমন তারা তালেবানের বাধা এড়াতে পারছেন, অন্যদিকে মানুষকে প্রতিবাদে শামিল হওয়ার আহ্বানও জানাতে পারছেন।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে