শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় আক্রান্ত শীর্ষেন্দু মুখোপাধ্যায়

করোনায় আক্রান্ত শীর্ষেন্দু মুখোপাধ্যায়

অনলাইন রিপোর্টার ॥ বর্ষীয়ান কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় করোনায় আক্রান্ত হয়ে নিজের বাড়িতে আইসোলশনে রয়েছেন। মঙ্গলবার (১১ জানুয়ারি) নমুনা পরীক্ষায় তার রিপোর্ট পজেটিভ এসেছে।

গত ২ জানুয়ারি একটি বইমেলা উদ্বোধনের জন্য পশ্চিমবঙ্গের মালদা গিয়েছিলেন আশি পেরোনো এই কথাসাহিত্যিক। তবে মালদার জেলাপ্রশাসক রাজর্ষি মিত্র ও অতিরিক্ত জেলাপ্রশাসকের করোনা শনাক্ত হওয়ায় সেই বইমেলা স্থগিত হয়ে যায়।

সেখান থেকে বাড়ি ফিরে শারীরিক দুর্বলতা অনুভব করেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। সঙ্গে দেখা দেয় সর্দি-কাশিও। শেষমেশ করোনার নমুনা পরীক্ষা করাতে হয়। রিপোর্টে তিনি কোভিড পজেটিভ হয়েছেন।

লেখক-কন্যা দেবলীনা মুখোপাধ্যায় জানিয়েছেন, সাত-আটদিন আগে শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। তবে তার শারীরিক অবস্থা এখন স্থিতিশীল রয়েছে।

লেখক বলেন, শারীরিক দুর্বলতার সঙ্গে ক্লান্তি অনুভব করছেন তিনি। পাশাপাশি দেখা গেছে খাবারে অরুচির লক্ষণ। বর্তমানে চিকিৎসকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে তার পরিবার।

১৯৩৫ সালের ২ নবেম্বর বাংলাদেশের ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। ১৯৪৭ সালে তার পরিবার কলকাতায় পাড়ি জমায়। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর সম্পন্ন করেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। পেশাজীবন শুরু করেন শিক্ষকতার মাধ্যমে। পরে দৈনিক আনন্দবাজার পত্রিকায় সাংবাদিকতা করেছেন। বর্তমানে তিনি বিখ্যাত সাহিত্য পত্রিকা দেশ-এর সহকারী সম্পাদক পদে নিয়োজিত আছেন।

১৯৫৯ সালে দেশ পত্রিকায় তার প্রথম গল্প ‘জলতরঙ্গ’ প্রকাশিত হয়। এরপর প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘ঘুণপোকা’। এরপর থেকেই নিয়মিত লিখতে থাকেন তিনি। প্রবীণ এই কথাসাহিত্যিকের বইয়ের সংখ্যা দু’শতাধিক। তার উল্লেখযোগ্য উপন্যাস- পার্থিব, দূরবীন, মানবজমিন, গয়নার বাক্স, যাও পাখি, পারাপার ইত্যাদি।

এছাড়াও শিশুদের জন্য লিখেছেন তিনি। মনোজদের অদ্ভুত বাড়ি, ভুতুড়ে ঘড়ি, হেতমগড়ের গুপ্তধন, নন্দীবাড়ির শাঁখ, ছায়াময় ইত্যাদি তার জনপ্রিয় বই।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে