বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৪ ঘণ্টা ফেরি বন্ধ

  • ঘন কুয়াশায় দুর্ঘটনা এড়াতে এই সিদ্ধান্ত

জনকণ্ঠ ডেস্ক ॥ ঘন কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বৃহস্পতিবার ভোর ৪টা থেকে সকাল ৮টা পর্যন্ত ৪ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ রাখে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)। ভোর ৪টা ১০ মিনিটে কুয়াশার ঘনত্ব বৃদ্ধি পাওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এতে উভয় ফেরি ঘাটে যাত্রীবাহী বাস-পণ্যবাহী ট্রাক ও বিভিন্ন প্রকার যানবাহন ফেরি পারের অপেক্ষায় থাকে। এসময় প্রচ- শীতে অনেক যাত্রী গাড়ি থেকে নেমে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করেন। অন্যদিকে ঘন কুয়াশার কারণে শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে টানা ৪ ঘণ্টা পর ফেরি চলাচল শুরু হয়েছে। বৃহ¯পতিবার সকাল সাড়ে ৫টার দিকে কুয়াশার তীব্রতা বেড়ে যাওয়ায় ফেরি সার্ভিস বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ। পরে সকাল সাড়ে ৯টার দিকে কুয়াশা কেটে গেলে পুনরায় ফেরি চলাচল শুরু হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় বৃহস্পতিবার সকালে সরেজমিনে গিয়ে ঘাটসংশ্লিষ্ট এবং ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা যায়, ভোর ৪টা ১০ মিনিটে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরিসহ সকল প্রকার নৌযান বন্ধ রাখা হয়। সকাল ৮টা ১০ মিনিটে কুয়াশার ঘনত্ব কমে গেলে পুনরায় ফেরি চলাচল স্বাভাবিক করা হয়। এ সময় টানা ৪ ঘণ্টা ফেরি বন্ধ থাকায় ঘাটের উভয় পাড়ে সকল প্রকার সহস্রাধিক বিভিন্ন প্রকার যানবাহন নদী পারের অপেক্ষায় থাকে। দৌলতদিয়া বিআইডব্লিউটিসি ঘাট শাখার সহব্যবস্থাপক জামাল উদ্দিন জানান, ঘন কুয়াশায় দুর্ঘটনা এড়াতে ফেরি বন্ধ রাখা হয়। সকাল ৮টা ১০মিনিটে কুয়াশার ঘনত্ব কমে আসলে পুনরায় ফেরি চলাচল স্বাভাবিক করা হয়। এদিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের এজিএম শফিকুল ইসলাম জানান, কুয়াশার কারণে দুর্ঘটনা এড়াতে প্রায় চার ঘণ্টা ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এ রুটে ৫টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। কিন্তু কুলিয়ে উঠতে না পারায় জট বাড়ছে। গত বুধবারও এ রুটে কুয়াশার কারণে ৩ ঘণ্টা ফেরি সার্ভিস বন্ধ ছিল। শিমুলিয়া ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর মোঃ জাকির হোসেন জানান, ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় ঘাটে তিন শতাধিক যানবাহন আটকা পড়েছে। বিআইডব্লিউটিসি জানায়, গেল বছরের নবেম্বরের প্রথম সপ্তাহ থেকে শিমুলিয়া ঘাট থেকে বাংলাবাজার ঘাটে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এবং একই মাসের শেষ সপ্তাহ থেকে শিমুলিয়া ঘাট থেকে নতুন করে স্থাপিত মাঝিরকান্দি নৌপথে বিকেল ৩টা থেকে সকাল ৮টা পর্যন্ত ফেরি চলাচল করে থাকে। গত বছরের জুলাই ও আগস্ট মাসে পাঁচ বার পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগে। ফলে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে টানা ৪৭ দিন ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগার ঘটনায় ফেরির মাস্টারদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়। দুর্ঘটনা এড়াতে গত ৪ নবেম্বরের এ নৌরুটে ৪টি মিডিয়াম ফেরিতে ছোট যানবাহন শুধু দিনের বেলা পারাপারের সিদ্ধান্ত নেয় বিআইডব্লিউটিসি। সেই সঙ্গে পদ্মা সেতু এড়িয়ে সোজাসুজি শিমুলিয়া-মাঝিরকান্দি নতুন নৌপথে রাতে ফেরি চলাচল শুরু করে। একটি রো রো ফেরিঘাটে আনা হয়েছে।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান