মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউজিসির এপি মূল্যায়নে ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম মেডিকেল সপ্তম

ইউজিসির এপি মূল্যায়নে ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম মেডিকেল সপ্তম

অনলাইন ডেস্ক ॥ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সপ্তম স্থান অধিকার করেছে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় (চমেবি)। মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয়। রবিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পাঠানো মূল্যায়ন প্রতিবেদনে প্রকাশ করে।

আজ মঙ্গলবার চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০-২১ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আওতাধীন বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ৮০.৮৮ নম্বর পেয়ে সপ্তম স্থান অর্জন করেছে এই বিশ্ববিদ্যালয়টি।

প্রতিবেদন অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন মূল্যায়নে প্রথম হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে ২০১৬ সনে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। যা বাংলাদেশের ২য় মেডিকেল বিশবিদ্যালয়। চট্টগ্রাম বিভাগে অবস্থিত সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কালেজ, নার্সিং কলেজ ও অন্যান্য মেডিকেল প্রতিষ্ঠান সমূহ নিয়ে ২০১৭-২০১৮ শিক্ষা বর্ষ হতে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। স্বল্প সময়ের ভিতরে (চমেবি) চট্টগ্রাম তথা বাংলাদেশের স্বাস্থ্য শিক্ষা খাতে অনন্য ভুমিকা পালন করে আসছে।

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় শুরু থেকেই শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন, কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং সরকারের বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নে সজাগ ছিল। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে ২০১৮-২০১৯ সাল থেকে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর করে আসছে।

এ বিষয়ে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান বলেন ‘স্বল্প সময়ের মধ্যে এ অর্জনে জন্য বিশ্ববিদ্যালয়ের এপিএ এর ফোকাল পয়েন্ট, এপিএ টিমের সকল সদস্য এবং বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সামনের দিন গুলোতে যেনো ৪৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অর্জন করতে পারে এবং বাংলাদেশের মেডিকেল শিক্ষা ব্যবস্থায় অনন্য ভুমিকা রাখতে পারে সে ব্যপারে সকলের সহযোগীতা কামনা করেন।’

শীর্ষ সংবাদ:
মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামী ও গাড়িচালককে নিয়ে অভিযানে র্যাব-পুলিশ         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামীসহ আটক ২         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে