মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউজিসির এপি মূল্যায়নে ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম মেডিকেল সপ্তম

ইউজিসির এপি মূল্যায়নে ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম মেডিকেল সপ্তম

অনলাইন ডেস্ক ॥ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সপ্তম স্থান অধিকার করেছে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় (চমেবি)। মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয়। রবিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পাঠানো মূল্যায়ন প্রতিবেদনে প্রকাশ করে।

আজ মঙ্গলবার চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০-২১ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আওতাধীন বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ৮০.৮৮ নম্বর পেয়ে সপ্তম স্থান অর্জন করেছে এই বিশ্ববিদ্যালয়টি।

প্রতিবেদন অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন মূল্যায়নে প্রথম হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে ২০১৬ সনে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। যা বাংলাদেশের ২য় মেডিকেল বিশবিদ্যালয়। চট্টগ্রাম বিভাগে অবস্থিত সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কালেজ, নার্সিং কলেজ ও অন্যান্য মেডিকেল প্রতিষ্ঠান সমূহ নিয়ে ২০১৭-২০১৮ শিক্ষা বর্ষ হতে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। স্বল্প সময়ের ভিতরে (চমেবি) চট্টগ্রাম তথা বাংলাদেশের স্বাস্থ্য শিক্ষা খাতে অনন্য ভুমিকা পালন করে আসছে।

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় শুরু থেকেই শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন, কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং সরকারের বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নে সজাগ ছিল। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে ২০১৮-২০১৯ সাল থেকে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর করে আসছে।

এ বিষয়ে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান বলেন ‘স্বল্প সময়ের মধ্যে এ অর্জনে জন্য বিশ্ববিদ্যালয়ের এপিএ এর ফোকাল পয়েন্ট, এপিএ টিমের সকল সদস্য এবং বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সামনের দিন গুলোতে যেনো ৪৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অর্জন করতে পারে এবং বাংলাদেশের মেডিকেল শিক্ষা ব্যবস্থায় অনন্য ভুমিকা রাখতে পারে সে ব্যপারে সকলের সহযোগীতা কামনা করেন।’

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট