শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জমে উঠছে শীতকালীন শাক-সবজির বাজার

জমে উঠছে শীতকালীন শাক-সবজির বাজার

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ কৃষকের উৎপাদিত শীতকালীন লাউ, কুমড়া, মুলা, মেটে আলু, পেঁপে, লালশাক, পুঁইশাক, পালং শাক, লাউ শাক, কুমড়া শাক, সরিষা শাকসহ নানান প্রজাতির শাক-সবজিতে সয়লাব হয়েছে জেলার উজিরপুর উপজেলার গুঠিয়া ইউনিয়নের চানগুরিয়া জোড়াখাম্বা নামক এলাকার অস্থায়ী সবজির বাজার।

সাধারণ ক্রেতা-বিক্রেতা আর পাইকারদের পদচারনায় জমে উঠেছে শীতকালীন এ সবজির বাজার। স্থানীয় কৃষকরা জানিয়েছেন, প্রতি সপ্তাহের রবি ও বুধবার সকাল থেকে সবজির বাজার বসলেও বিকেলের মধ্যেই অনায়েসে বিক্রি হয়ে যায় টাটকা শাক-সবিজ।

যোগাযোগ ব্যবস্থা ভাল থাকায় সকাল থেকে বিকেল পর্যন্ত বরিশাল, উজিরপুর, বানারীপাড়া ও বাবুগঞ্জ উপজেলার পাইকাররা এসে ট্রলি, পিকআপভ্যান, মাহেন্দ্রা ও ইজিবাইকযোগে সবজি ক্রয় করে বিক্রির জন্য নিয়ে যাচ্ছেন শহরে। কৃষকদের উৎপাদিত সবজি স্থানীয়ভাবে বিক্রি করতে পারায় এবং হাটে কোন ইজারাদার না থাকায় কোন বাড়তি খরচ হচ্ছেনা। এতে খুচরা ও পাইকারী দামে সবজি বিক্রি করে ব্যাপক লাভবান হচ্ছেন কৃষকরা।

সবজি ক্রয়ের একাধিক পাইকার জানান, সকাল থেকে দুপুর একটার মধ্যে সবজিগুলো বাজারে নিয়ে আসেন কৃষকরা। যা ক্রয় করে বিকেলের বাজারে টাটকা অবস্থায় বিক্রি করা যায়। এছাড়াও তুলনামূলকভাবে গ্রামের সবজির মূল্য কম ও যাতায়াত খরচ সাশ্রয়ী হওয়ায় তারা (পাইকার) লাভবান হচ্ছেন।

স্থানীয় বাসিন্দা সোহেল সরদার, ফারুক হাওলাদারসহ একাধিক বাসিন্দারা জানান, কৃষিতে সমৃদ্ধ গুঠিয়া ইউনিয়নের গ্রামগুলোতে প্রচুর পরিমান শাক-সবজি উৎপাদিত হয়। যা স্থানীয় চাহিদা মিটিয়ে জেলা ও উপজেলা শহরের চাহিদা মেটাচ্ছে।

উজিরপুর উপজেলা কৃষি অফিসার মোঃ তৌহিদ উদ্দিন জানান, সবজি চাষে কৃষকদের উদ্বুদ্ধকরনের পাশাপাশি বিভিন্ন সহায়তা প্রদান করা হচ্ছে। ফলে এলাকার কৃষকরা সবজি উৎপাদন করে লাভবান হওয়ায় দিন দিন শাক-সবজির আবাদ বৃদ্ধি পাচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনায় প্রাণ গেলো আরও ২১ জনের         বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         আইপি টিভির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা : জসীম উদ্দিন         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়নি কোনো রোগী         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাতে একাদশে ভর্তির ফল         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল