বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক

সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক

স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে ॥ চট্টগ্রাম টেস্টের প্রথম দিনেই ৮২ রানে অপরাজিত থেকে সাগরিকার রাজা হয়েছিলেন মুশফিকুর রহিম। সর্বাধিক রান তার এই ভেন্যুতে। শেষ পর্যন্ত ৯১ রানে সাজঘরে ফিরে দেশের পক্ষে সর্বাধিক টেস্ট রানের মালিক হতে পারেননি তিনি। দ্বিতীয় ইনিংসে ১২ রানে অপরাজিত আছেন মুশফিক। এতেই তিনি তামিম ইকবালকে ছাড়িয়ে বাংলাদেশের পক্ষে সর্বাধিক টেস্ট রানের মালিক হয়ে গেছেন। এখন তার নামের পাশে ৪৭৯৯ রান, তামিমের রান ৪৭৮৮। আজ আরও কিছু রান করতে পারলে ব্যবধানটা নিঃসন্দেহে বাড়বে তামিমের সঙ্গে তার।

টি২০ ও ওয়ানডেতে ব্যর্থতার বৃত্তে বন্দী থাকলেও টেস্টে ফিরতেই হেসে ওঠে মুশফিকের ব্যাট। পাকিস্তানের বিপক্ষে এবার স্বল্প পরিসরের ক্রিকেটে টানা ব্যর্থতায় টি২০ সিরিজে বাদ পড়েছিলেন। কিন্তু টেস্টে ভালই ছিল তার পারফর্মেন্স। যদিও বাংলাদেশের খেলা সর্বশেষ টেস্ট জিম্বাবুইয়ের বিপক্ষে হারারেতে খেলেননি। কিন্তু তার আগ পর্যন্ত ৪ ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে ৬৮*, ৪০, ৪০ ও জিম্বাবুইয়ের বিপক্ষে ১১ রান করেন মুশফিক। এবার সাগরিকায় প্রথম ইনিংসে ৯১ রানে সাজঘরে ফিরে ২ রানের জন্য তামিমকে পেছনে ফেলতে পারেননি মুশফিক। তবে ততক্ষণে তিনি হয়ে যান জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বাধিক রানের মালিক। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১২ রানে এখন তার এই মাঠে সর্বাধিক ১২৯৭ রান। এছাড়া দেশের মাটিতেও সর্বাধিক ২৬৮৫ রান মুশফিকের। দেশের পক্ষে সর্বাধিক ৭৬তম টেস্ট খেলছেন এ অভিজ্ঞ ব্যাটার। ইতোমধ্যেই তার রান হয়ে গেছে ৩৭.৪৯ গড়ে ৭ সেঞ্চুরি ও ২৪ অর্ধশতকে ৪৭৯৯। আর তামিম ইকবাল ৬৪ টেস্টে ৯ শতক ও ৩১ অর্ধশতকে ৪৭৮৮ রান নিয়ে এখন দ্বিতীয় অবস্থানে। তবে নির্দিষ্ট এক ভেন্যুতে বাংলাদেশের পক্ষে সর্বাধিক রান সাকিব আল হাসানের দখলে। তিনি মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে করেছেন ১৩১৩ রান। আজ ১৭ রান করতে পারলেই দেশের যে কোন একক ভেন্যুতে সর্বাধিক রানের রেকর্ড গড়বেন মুশফিক। সেই সুযোগটাও আছে তার। মাত্র ২৫ রানেই ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া বাংলাদেশের হয়ে আবার হাল ধরেছেন তিনি। প্রথম ইনিংসে ৪৭ রানে ৪ উইকেট হারানোর পর মুশফিক করেছিলেন ৯১। এবার তিনি কতদূর যাবেন এবং আজ নিজের রেকর্ডকে আরও বড় করতে পারবেন কিনা তা সময়ই বলে দেবে।

শীর্ষ সংবাদ:
দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে         অনৈতিক কার্যকলাপ ॥ হাইকমিশনের প্রথম সচিব ঢাকায় ফেরত         গত ২৪ ঘন্টায় মমেক হাসপাতালে করোনায় ৪ জনের মৃত্যু         ইসি গঠন আইন পাসের কার্যক্রম শুরু         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ২২১ জন         সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত         অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন