বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল

বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল
  • করোনার কারণে মাঝপথে বাছাই পর্ব বাতিল

শাকিল আহমেদ মিরাজ ॥ শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে জিম্বাবুয়েতে ওয়ানডে বিশ^কাপ বাছাইয়ে বাংলাদেশের মেয়েদের শুরুটা হয় স্বপ্নের মতো। এরপর যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দেয় নিগার সুলতানার দল। থাইল্যান্ডের কাছে হারলেও ‘বি’ গ্রুপের শীর্ষেই (ইউএসএ-থাই ম্যাচের আগে পর্যন্ত) ছিল টাইগ্রেসরা। ফলে আফ্রিকান অঞ্চলে করোনার নতুন ধরন ওমিক্রনের হুমকির মুখে মধ্যপথে বাছাই টুর্নামেন্ট বাতিল হওয়া সত্ত্বেও প্রথমবারের মতো ৫০ ওভারের ক্রিকেটে বিশ^কাপ খেলার টিকেট পেল সালমা খাতুন, জাহানারা আলমের দল। আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটল বলেন, আসরটি সম্পন্ন করতে আমরা অনেক পথই ভেবেছি; কিন্তু এটা আর সম্ভব নয়। যত দ্রুত সম্ভব জিম্বাবুয়ে থেকে দলগুলোকে ফেরত পাঠাব। বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ এখন তাদের র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ২০২২ সালের আইসিসি নারী বিশ^কাপে খেলবে। আর শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড নারী চ্যাম্পিয়নশিপে পরবর্তী চক্রে তাদের সঙ্গে যোগ দেবে।’ আগামী বছর ৪ মার্চ থেকে ৩ এপ্রিল নিউজিল্যান্ডে হবে মেয়েদের ওয়ানডে বিশ^কাপ।

জিম্বাবুয়ের রাজধানী হারারেতে থ্রিলার ম্যাচে ২ বল বাকি থাকতে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশের মেয়েরা। এরপর যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিয়ে তুলে নেয় ২৭০ রানের বিশাল জয়। তবে বৃষ্টিবিঘিœত ম্যাচে থাইল্যান্ডের কাছে হেরে যায় ১৬ রানে। আগামীকাল সোমবার জিম্বাবুয়ের সঙ্গে খেলার কথা ছিলো তাদের। কিন্তু শনিবার করোনার কারণে মধ্যপথে টুর্নামেন্ট বাতিল করে আইসিসি। তাতে অবশ্য লাভই হলো বাংলাদেশের! গত রবিবার দুই গ্রুপে ভাগ করে মোট ৯ দল নিয়ে শুরু হয়েছিল বাছাই পর্ব। দুই গ্রুপ থেকে সেরা তিনটি করে দল নিয়ে হওয়ার কথা ছিল সুপার সিক্স। চূড়ান্ত পর্বের জন্য সেরা তিন দল নির্বাচিত করা হতো সেখান থেকেই। সেই পথে ভালভাবেই এগিয়ে যাচ্ছিল বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল হওয়ায় আইসিসির সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং অনুযায়ী ২০২২ বিশ্বকাপে সুযোগ পেল বাংলাদেশ। ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ পঞ্চম স্থানে। ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে নিউজিল্যান্ড। ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা সপ্তম স্থানে। ৬৮ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান নারী দল অষ্টম স্থানে। ফলে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের সঙ্গে ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

দক্ষিণ আফ্রিকায় গত সপ্তাহে করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হওয়ার পর থেকেই বিশ্বজুড়ে আতঙ্ক বাড়ছে। জিম্বাবুয়ে ও আফ্রিকার অন্যান্য দেশগুলোতে পরিস্থিতি খারাপের দিকেই যাচ্ছে। যার প্রভাবে শনিবার শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার বাছাইয়ের ম্যাচটি বাতিল করে দেয়া হয়। তখনই শঙ্কা জাগে পুরো টুর্নামেন্ট বাতিল হওয়ার। সেটাই সত্যি হলো। এরই মধ্যে কয়েকটি ইউরোপিয়ান দেশ ও যুক্তরাষ্ট্র আফ্রিকার অঞ্চলগুলোতে ভ্রমণে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। শ্রীলঙ্কা সরকারও জিম্বাবুয়েসহ দক্ষিণ আফ্রিকার ছয়টি দেশে ভ্রমণ নিষিদ্ধ করে। বাংলাদেশও শনিবার দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধের ঘোষণা দিয়েছে। সব মিলিয়ে, পরিস্থিতি আরও খারাপ হওয়ার আগেই জিম্বাবুয়ে থাকা দলগুলোকে দেশে ফেরত পাঠানোর স্বার্থে টুর্নামেন্ট বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়। বাছাইয়ের প্রতিযোগিতাটি শুরু হওয়ার আগে থেকেই করোনাভাইরাস চোখ রাঙাচ্ছিল। টুর্নামেন্টে অংশ নিতে জিম্বাবুয়ের উদ্দেশে উড়াল দেয়ার আগে দলের একাধিক সদস্য কোভিড-১৯ পজিটিভ হওয়ায় বাধ্য হয়ে নিজেদের সরিয়ে নেয় পাপুয়া নিউ গিনি। জিম্বাবুয়েতে গিয়ে শ্রীলঙ্কা দলের তিন ক্রিকেটারের শরীরে ধরা পড়ে কোভিড-১৯। আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটল আরও যোগ করেন, আসরের বাকি অংশ বাতিল করতে বাধ্য হওয়ায় আমরা অত্যন্ত হতাশ। তবে আফ্রিকা কয়েকটি দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো এত সংক্ষিপ্ত নোটিসে আরোপ করা হয়েছে যে দলগুলোর দেশে ফিরতে না পারার ঝুঁকি তৈরি হতো।

শীর্ষ সংবাদ:
এস কে সিনহার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে         অনৈতিক কার্যকলাপ ॥ হাইকমিশনের প্রথম সচিব ঢাকায় ফেরত         গত ২৪ ঘন্টায় মমেক হাসপাতালে করোনায় ৪ জনের মৃত্যু         ইসি গঠন আইন পাসের কার্যক্রম শুরু         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ২২১ জন         সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত