মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষার্থীদের জন্য ‘যৌক্তিক’ ভাড়া নির্ধারণে দ্রুত সিদ্ধান্ত নিন ॥ কাদের

বিশেষ প্রতিনিধি ॥ গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য ‘যৌক্তিক’ ভাড়া নির্ধারণের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বসে দ্রুত সিদ্ধান্ত নিতে মালিক-শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আমি মন্ত্রী হিসেবে বলব যে, বিআরটিসি থেকে এই ব্যাপারে ছাত্রদের জন্য যৌক্তিক একটা কনসেশন (ছাড়ের) চিন্তা-ভাবনা করছি।

বৃহস্পতিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কাউন্সিল অধিবেশনে অতিথি হিসেবে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, বিআরটিসি একা করলেই তো সমস্যার সমাধান হবে না। আশা করি, মালিক-শ্রমিক নেতৃবৃন্দ এ ব্যাপারে বিআরটিএর সঙ্গে বসবেন। সুবিধা-অসুবিধাগুলো আলোচনা করবেন। এই সমস্যার যৌক্তিক একটা সমাধান সবাই প্রত্যাশা করে। আমি আপনাদের এই বিষয়ে চিন্তা-ভাবনা করার জন্য অনুরোধ করছি।

শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কিছুদিন থেকে আমাদের শিক্ষার্থীরা একটি আন্দোলনে নেমেছেন। আন্দোলন করছেন, আজও দু-এক জায়গায় অবরোধে আছেন, রাস্তায় অবস্থান নিয়েছেন। সেটা হচ্ছে, তারা হাফ ভাড়ার দাবিতে কর্মসূচী পালন করছেন। আমি এই বিষয়ে একটি কথা বলতে চাই, দুনিয়ার বিভিন্ন দেশে ছাত্ররা কনসেশন (ছাড়) ভোগ করে থাকে। আমরাও পাকিস্তান আমলে যখন ছাত্র ছিলাম, এই কনসেশন (ছাড়) পেয়েছি, এটা হলো সত্য কথা।

এ সময় শিক্ষার্থীদের দাবির বিষয়ে শিক্ষা সচিব ও স্বরাষ্ট্র সচিবসহ সরকারের উর্ধতন কর্মকর্তারা বিআরটিএতে বসছেন বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। বাস মালিক নেতাদের উদ্দেশে তিনি বলেন, সেখানে বসে এই ব্যাপারে একটি যৌক্তিক সিদ্ধান্ত নেয়ার উদ্যোগ নিচ্ছেন। এরপর শনিবার এটা পূর্ণাঙ্গভাবে নির্ধারণ করতে আপনাদের সঙ্গে বসবেন।

সিটি কর্পোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় শোক জানিয়ে দায়ীদের কঠোর শাস্তি পেতে হবে বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, আপনারা জানেন গতকাল (বুধবার) গুলিস্তানে এক মর্মান্তিক দুর্ঘটনায় নটর ডেমের মেধাবী ছাত্র নাঈম হাসান মৃত্যুর কোলে ঢলে পড়েছেন। এই মৃত্যু অত্যন্ত বেদনার। আমি তরুণের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

নাঈমের মৃত্যুর ঘটনায় সিটি কর্পোরেশন তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেছে জানিয়ে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, আমি দৃঢ়ভাবে বলতে পারি এই ঘটনায় যে বা যারাই দায়ী তাদের কঠোর শাস্তি পেতে হবে। আইন তার নিজস্ব গতিতে চলবে। নাঈমের সহপাঠী ও পরিবারের সদস্যদের ধৈর্য ধারণের আহ্বান জানান তিনি।

সড়ক পরিবহন মালিক সমিতির অনুষ্ঠানে সংগঠনের সভাপতি মশিউর রহমান রাঙ্গা, মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহাজান খান, সাধারণ সম্পাদক ওসমান গনিসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা বাস ও ট্রাক মালিকরা উপস্থিত ছিলেন।

এদিকে দ্বিতীয় অধিবেশনে সমিতির দ্বিবার্ষিক নির্বাচন (২০২১-২০২২, ২০২২-২০২৩) ও কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। অধিবেশনে সর্বসম্মতিক্রমে মশিউর রহমান রাঙ্গা এমপি (রংপুর) সভাপতি এবং খন্দকার এনায়েত উল্যাহকে (ঢাকা) সাধারণ সম্পদক নির্বাচিত করে ১২১ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ