সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেয়র পদ থেকেও সাময়িক বরখাস্ত জাহাঙ্গীর

মেয়র পদ থেকেও সাময়িক বরখাস্ত জাহাঙ্গীর
  • আসাদুর রহমান কিরণ ভারপ্রাপ্ত মেয়র

জনকণ্ঠ ডেস্ক ॥ আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র পদ থেকেও সাময়িক বরখাস্ত করা হয়েছে। জাহাঙ্গীরের মেয়র পদের ভবিষ্যত নিয়ে গুঞ্জনের মধ্যেই বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান স্থানীয় সরকারমন্ত্রী মোঃ তাজুল ইসলাম। তিনি বলেন, ‘জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে অনেকগুলো অভিযোগ দাখিল হয়েছে। সেগুলো সুষ্ঠু তদন্তের জন্য আমলে নেয়া হয়েছে। আইনের ধারা অনুযায়ী সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’ অন্যদিকে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এদিকে গাজীপুর সিটি কর্পোরেশনের ৪৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আসাদুর রহমান কিরণকে ভারপ্রাপ্ত মেয়র হিসেবে মনোনীত করা হয়েছে বলে জানা যায়।- খবর বিডিনিউজের

বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগ এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে বলা হয়, ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ এর ধারা ২০(২) এর বিধানমতে গাজীপুর সিটি কর্পোরেশনের নিম্নলিখিত কাউন্সিলরগণের সমন্বয়ে তিন সদস্যবিশিষ্ট একটি মেয়রের প্যানেল মনোনীত করা হলো।’ প্যানেল মেয়রের তিন সদস্য হলেন ৪৩ নং ওয়ার্ডের কাউন্সিলর আসাদুর রহমান কিরণ, ৫২ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ আব্দুল আলীম মোল্লা ও ২৮, ২৯, ৩০ নং সংরক্ষিত মহিলা কাউন্সিলর আয়েশা আক্তার। গত সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ী বিএনপি দলীয় মেয়র এম এ মান্নানকে স্থানীয় সরকার বিভাগ বরখাস্ত করার পর আসাদুর রহমান কিরণ ভারপ্রাপ্ত মেয়র হিসেবে গাজীপুর সিটি কর্পোরেশনের দায়িত্ব পালন করেছেন। গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম জানান, মন্ত্রণালয় থেকে গাজীপুর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র গঠন করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ওই তালিকায় প্রথমে যার নাম আসবে, তিনিই ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করবেন। তার অনুপস্থিতিতে দ্বিতীয় জন, পর্যায়ক্রমে তৃতীয়জন দায়িত্ব পালন করবেন।

এদিকে সাময়িক বরখাস্ত জাহাঙ্গীর আলমের অভিযোগগুলো সম্পর্কে বিস্তারিত বলতে না চাইলেও মন্ত্রী জানান, জমি দখল, জনগণের স্বার্থ পরিপন্থী কাজ, ক্ষমতার অপব্যবহার, সরকারী সম্পদ আত্মসাতের মতো অভিযোগ রয়েছে এর মধ্যে। একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি বিষয়গুলো তদন্ত করছে বলে জানান স্থানীয় সরকারমন্ত্রী। তদন্ত শেষ করতে কতদিন লাগবে জানতে চাইলে তিনি বলেন, ‘অভিযোগগুলো আমলে নিয়ে নথিভুক্ত করা হয়েছে। এটা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। তদন্ত করতে কতদিন সময় লাগবে এটা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।’ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীরকে গত ১৯ নবেম্বর দল থেকে বহিষ্কার করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জাহাঙ্গীর ছিলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল্লাহ ম-লকে বৃহস্পতিবার সেখানে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়ার কথা জানানো হয় আওয়ামী লীগের পক্ষ থেকে।

মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে পঞ্চগড়ে মামলা ॥ স্টাফ রিপোর্টার, পঞ্চগড় থেকে জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের বরখাস্তকৃত মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে পঞ্চগড় আদালতে মামলা করেছেন মুক্তিযোদ্ধা সন্তান ও ছাত্রলীগ নেতা আশিকুজ্জামান সৌরভ। বৃহস্পতিবার পঞ্চগড় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন। আদালতের বিচারক হুমায়ুন কবির সরকার মামলাটি আমলে নিয়ে সিআইডিকে তদন্ত করে আগামী ৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিলের আদেশ দিয়েছেন। বাদী পক্ষে আইনজীবী ছিলেন আরাফাত হোসেন জনী।

মামলার অভিযোগে জানা যায়, বরখাস্তকৃত মেয়র জাহাঙ্গীর আওয়ামী লীগ থেকে গাজীপুর সিটি কর্পোরেশনে মেয়র নির্বাচিত হয়েও দল ও দেশের ক্ষতি করে চলেছেন। তিনি মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিরূপ মন্তব্য করেছেন। এছাড়া তিনি মুক্তিযোদ্ধা ও মহান স্বাধীনতাকে তুচ্ছ-তাচ্ছিল্য করে জাতিকে ছোট করেছেন। ৪ মিনিট ৪ সেকেন্ডের একটি বক্তব্যে মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদদের জন্য বঙ্গবন্ধুকে দায়ী করে বলেন, ‘লোক মেরে বঙ্গবন্ধু তার স্বার্থ উদ্ধার করেছে।’ তার উস্কানিমূলক বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে জনমনে ক্ষোভের সৃষ্টি হয়। তাই মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে এই মামলা দায়েরকে কর্তব্য হিসেবে তিনি মনে করেন।

মাদারীপুর ও নরসিংদীতে মামলা ॥

নিজস্ব সংবাদদাতা মাদারীপুর থেকে জানান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে বৃহস্পতিবার দুপুরে মানহানি মামলা করেছেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট বাবুল আখতার।

মামলার নথি থেকে জানা গেছে, সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে মেয়র জাহাঙ্গীর আলমের গোপনে ধারণকৃত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেই ভিডিওতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তব্যকে মিথ্যা ও অসত্য বলে বক্তব্য প্রদান করেন। এ ছাড়া মুক্তিযুদ্ধ নিয়েও বিভ্রান্তিমূলক বক্তব্য প্রদান করেন।

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহঙ্গীর আলমের বিরুদ্ধে নরসিংদী চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের হয়েছে। মানবিক বাংলাদেশ সোসাইটিট নরসিংদী জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মোঃ আবু তাহের বাদী হয়ে বৃহস্পতিবার বিকেলে আদালতে মামলাটি দায়ের করেন।

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউল্লাহ ম-ল ॥ স্টাফ রিপোর্টার গাজীপুর থেকে জানান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থেকে মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে বহিষ্কারের পর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন মোঃ আতাউল্লাহ ম-ল। বৃহস্পতিবার কেন্দ্রীয় আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গাজীপুর মহানগর শাখার সাধারণ সম্পাদকের পদ শূন্য হওয়ায় বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সিদ্ধান্ত মোতাবেক মোঃ আতাউল্লাহ ম-লকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পদে দায়িত্ব প্রদান করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস