রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চা ব্যবসা বেচে দিচ্ছে ইউনিলিভার

চা ব্যবসা বেচে দিচ্ছে ইউনিলিভার

অনলাইন রিপোর্টার ॥ যুক্তরাজ্য ভিত্তিক ভোগ্যপণ্য প্রস্তুতকারক গ্রুপ ইউনিলিভার চায়ের ব্যবসা থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছে । এ লক্ষ্যে প্রাইভেট ইকুইটি গ্রুপ সিভিসি ক্যাপিটাল পার্টনারসের কাছে সাড়ে চারশ কোটি ইউরোর (৫১০ কোটি ডলার, প্রায় ৪৪ হাজার কোটি টাকা) বিনিময়ে চা ব্যবসা বিক্রি করে দিচ্ছে তারা। এর মধ্যে লিপটন ও পিজি টিপস ব্র্যান্ড অন্তর্ভুক্ত রয়েছে।

চায়ের ব্যবসা থেকে নিজেদের গুটিয়ে নিয়ে অধিকতর লাভজনক ব্যবসা বাড়ানোর সুযোগ খুঁজছে বলে জানিয়েছেন ইউলিভারের প্রধান নির্বাহী অ্যালেন জোপ।

এক বিবৃতিতে তিনি বলেছেন, উচ্চতর প্রবৃদ্ধির ক্ষেত্রগুলোয় স্থানান্তর আমাদের কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ। একাটেরা চা বিভাগ বিক্রির সিদ্ধান্ত আমাদের আরও অগ্রগতিমূলক পরিকল্পনার বিষয়টি প্রদর্শন করে।

লিপটন, পাকা, টি২ ও টাজোসহ ৩৪টি ব্র্যান্ড নিয়ে গঠিত ইউনিলিভারের একাটেরা চা বিভাগ। গত বছর চা বিভাগ। বিভাগ থেকে তাদের আয় হয় প্রায় ২০০ কোটি ইউরো।

সিভিসি ক্যাপিটাল পার্টনারসের ব্যবস্থাপনা অংশীদার পেভ হুপার এক বিবৃতিতে বলেন, একাটেরা একটি দুর্দান্ত ব্যবসা। এটি নেতৃস্থানীয় ব্র্যান্ড ও শক্তিশালী ভিত্তির ওপর প্রতিষ্ঠিত।

একাটেরার পণ্য মানুষ ও সম্প্রদায়ের সঙ্গেও ঘনিষ্ঠভাবে জড়িত। ভবিষ্যৎ বৃদ্ধিকে ত্বরান্বিত করতে এবং টেকসই উন্নয়নে নেতৃত্ব দেওয়ার জন্য ব্যবসাটি আকর্ষণীয় বাজারে ভালো অবস্থানে রয়েছে।

খবরে বলা হয়েছে, নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে ইউনিলিভারের চা ব্যবসা বিক্রির সিদ্ধান্ত আগামী বছরের দ্বিতীয়ার্ধে সম্পন্ন হবে। তবে, ভারত, নেপাল ও ইন্দোনেশিয়ায় তাদের চা ব্যবসা এই পদক্ষেপের বাইরেই থাকবে।

সূত্র: রয়টার্স

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা