রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অ্যান্ড্রয়েডে ডেটা ট্র্যাকিং রুখবে ডাকডাকগো’র নতুন টুল

অ্যান্ড্রয়েডে ডেটা ট্র্যাকিং রুখবে ডাকডাকগো’র নতুন টুল

অনলাইন ডেস্ক ॥ যারা ইন্টারনেট সার্ফ করেন নিয়মিত তাদের কাছে ক্রোম, এজ, বা ফায়ারফক্স পরিচিত নাম। আর যারা ডেটা, প্রাইভেসি বা অ্যাপ ট্র্যাকিং নিয়ে কাজ করেন তাদের কাছে পরিচিত নাম ডাকডাকগো। অপেক্ষকৃত অপরিচিত এই ব্রাউজারটি ব্যবহারকারীর জন্য প্রাইভেসি বান্ধব। এবার এই ব্রাউজারটিই এনেছে এমন টুল যা অন্য ব্রাউজার বা অ্যাপেও ডেবে ডেটা নিরাপত্তা।

ডাকডাকগো জানিয়েছে, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের ব্যক্তিকেন্দ্রিক বিশেষায়িত বিজ্ঞাপন দেখানোর জন্য বিভিন্ন অ্যাপের মাধ্যমে তাদের অনলাইন জীবনের গোপন তথ্য সংগ্রহ রুখে দিতে সক্ষম নতুন টুল নিয়ে কাজ করছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

বলা হচ্ছে, টুলটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য অনেকটা অ্যাপলের ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি ফিচার’-এর আদলে কাজ করবে; ব্যবহারকারী চাইলেই তৃতীয় পক্ষীয় ডেটা ট্র্যাকিং ব্লক করে দিতে পারবেন।

নতুন টুলটি এখনই বড় পরিসরে সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য বাজারে আনছে না ডাকডাকগো। নির্দিষ্ট সংখ্যক অ্যান্ড্রয়েড ডিভাইসে টুলটির বেটা সংস্করণ পরীক্ষা করে দেখছে প্রতিষ্ঠানটি। টুলটি আলাদা অ্যাপ হিসেবেও বাজারে না এসে বরং ডাকডাকগো’র প্রাইভেসি ব্রাউজারের বিশেষ টুল হিসেবে বাজারে আসবে, কিন্তু কাজ করবে ডিভাইসের সব অ্যাপের জন্য।

এ বিষয়ে এক ব্লগ পোস্টে ডাকডাকগো বলেছে, নতুন ব্রাউজার টুলটি “অন্য অ্যাপের মাধ্যমে তৃতীয় পক্ষীয় প্রতিষ্ঠানের” ডেটা ট্র্যাকিংয়ের চেষ্টা “চিহ্নিত করে” ব্লক করে দেবে।

ডাকডাকগো ব্রাউজারে ‘অ্যাপ ট্র্যাকিং প্রোটেকশন’ চালু করে নেওয়ার পর টুলটি স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে। কোনো অ্যাপ ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে তৃতীয় পক্ষের ট্র্যাকারের কাছে পাঠানোর চেষ্টা করলে সেটি চিহ্নিত করে ওই অ্যাপের মাধ্যমে তথ্য সংগ্রহ ব্লক করে দিতে পারবে টুলটি।

“নতুন ট্র্যাকার চিহ্নিত করে” তার বিপরীতে ব্যবহারকারীর “গোপনতা রক্ষার সদা চেষ্টা” চলমান বলে জানিয়েছে ডাকডাকগো। অর্থাৎ, বাজারে নতুন ট্র্যাকারের আবির্ভাব হলেও সেটি থেকে ব্যবহারকারীর ডেটা সুরক্ষিত রাখবে ডাকডাকগো’র ব্রাউজার টুল-- মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। ওই ব্রাউজার টুল থেকেই কোন কোন ট্র্যাকার ব্লক করে দেওয়া হয়েছে সেটি দেখে নিতে পারবেন ব্যবহারকারী, ব্যক্তিগত ডেটা কোথায় যাচ্ছিল সেটাও জানতে পারবেন তারা।

ডাকডাকগো বলছে, ‘অ্যাপ প্রোটেকশন’ টুলটি আদতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) না হলেও, ডিভাইস এমনভাবে আচরণ করবে যেন টুলটি আসলেও একটি ভিপিএন। “এর কারণ হচ্ছে, অ্যাপ ট্র্যাকিং প্রোটেকশন একটি স্থানীয় ‘ভিপিএন সংযোগ’ ব্যবহার করে। তবে, অ্যাপ ট্র্যাকিং প্রোটেকশন ভিপিএন থেকে আলাদা কারণ এটি অন্য কোনো সার্ভারের মাধ্যমে অ্যাপ ডেটা রাউট করে না”-- ব্লগ পোস্টে ব্যাখ্যা করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি বলছে, নতুন টুলের কার্যক্ষমতা যাচাই করতে গিয়ে তারা আবিষ্কার করেছে, বাজারের সবচেয়ে জনপ্রিয় বিনে পয়সার অ্যান্ড্রয়েড অ্যাপগুলোর ৯৬ শতাংশে তৃতীয় পক্ষের অ্যাপ ট্র্যাকার থাকে যার ব্যাপারে ব্যবহারকারী কিছুই জানেন না। ডাকডাকগো আরও জানতে পেরেছে যে, ওই অ্যাপগুলোর ৮৭ শতাংশ ব্যবহারকারীর ডেটা পাঠায় গুগলের কাছে, আর ৬৮ শতাংশ পাঠায় ফেইসবুকের কাছে।

ভার্জ জানিয়েছে, আপাতত টুলটি বেটা সংষ্করণে থাকলেও আগ্রহীরা একটি ‘প্রাইভেট ওয়েটলিস্টে’ নাম লিখিয়ে রাখতে পারেন। আর একাজে ব্যবহারকারীর কোনো ব্যক্তিগত ডেটা সংগ্রহ করে রাখবে না ডাকডাকগো।

সাইন-আপ করার জন্য গুগল প্লে স্টোর থেকে প্রথমে ডাকডাকগো অ্যাপ ডাউনলোড করে সেটিংসে যেতে হবে। তারপর ‘প্রাইভেসি সেকশন’ থেকে ‘অ্যাপ ট্র্যাকিং প্রোটেকশন’-এ গিয়ে ‘জয়েন দ্য প্রাইভেট ওয়েটলিস্ট’-এ ট্যাপ করতে হবে। প্রতিষ্ঠানটি বলছে, প্রতি সপ্তাহেই আরও বেশি সংখ্যক ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হচ্ছে ফিচারটি।

ভার্জ বলছে, ডাকডাকগো’র নতুন টুলটির তুলনা করা হচ্ছে অ্যাপলের ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি’ টুলের সঙ্গে। তবে, গুগলের মতো অ্যান্ড্রয়েড ডিভাইসের অভ্যন্তরীণ কনফিগারেশন পাল্টে দেওয়ার সক্ষমতা নেই ডাকডাকগো’র। অন্যদিকে, ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি’ দিয়ে কার্যত আইফোনের পুরো বিজ্ঞাপন ব্যবস্থাই পাল্টে দিয়েছিল অ্যাপল, যার ফলে সামাজিক মাধ্যমগুলোর বছরে ক্ষতি হয়েছিল আনুমানিক হাজার কোটি ডলার।

অ্যাপলের সঙ্গে তাল মেলানোর চেষ্টা করেছে গুগলও। ভার্জ বলছে, অ্যান্ড্রয়েডের নীতিমালাগুলো অ্যাপের জন্য ‘বন্ধুসুলভ’ হলেও, ‘বিল্ট-ইন প্রাইভেসি প্রোটেকশনের’ বিচারে এখনও অ্যাপলের চেয়ে পিছিয়ে আছে গুগল।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার (ভিডিও)         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা