বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ

মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনকে(এফডিএ) ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার ও বায়োএনটেকের করোনা ভাইরাস টিকা অনুমোদনের সুপারিশ করেছে বিশেষজ্ঞদের একটি প্যানেল।

মঙ্গলবার প্যানেলভুক্ত প্রায় সব বিশেষজ্ঞ শিশুদের জন্য এই টিকা অনুমোদনের পক্ষে ভোট দিয়েছেন।

টিকাটির সুফল এর ঝুঁকিকে ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন তারা।

১৮ জন বিশেষজ্ঞ প্যানেলের ১৭ জনই অনুমোদনের পক্ষে ভোট দিয়েছেন, একজন ভোট দানে বিরত ছিলেন। এফডিএ বাইরে থেকে আনা বিশেষজ্ঞদের পরামর্শ অনুসরণ করতে বাধ্য না হলেও সাধারণত তা অনুসরণ করে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের এই বয়সী প্রায় দুই কোটি ৮০ লাখ শিশুকে টিকার আওতায় আনতে এই অনুমোদন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে। এই বয়সী অধিকাংশ শিশুই এখন স্কুলে ফিরেছে।

আগামী সপ্তাহ থেকেই শিশুদের এই টিকা পাওয়া যেতে পারে বলে জানিয়েছে তারা।

এফডিএ ওই বয়সীদের জন্য টিকাটির অনুমোদন দিলে যুক্তরাষ্ট্রের সেন্ট্রার্স ফল ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের (সিডিসি) হয়ে একটি উপদেষ্টা প্যানেল আগামী সপ্তাহে বৈঠক করে এর প্রয়োগের বিষয়ে সুপারিশ করবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সিডিসির পরিচালক।

বয়স্কদের তুলনায় শিশুদের কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ বা মৃত্যু হওয়ার ঘটনা বিরল হলেও কিছু ক্ষেত্রে জটিলতা তৈরি হয়। আর করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে যুক্তরাষ্ট্রে শিশুদের মধ্যে কোভিড-১৯ এর সংক্রমণ বেড়ে চলেছে।

আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিক্সের তথ্যে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এ পাঁচ শতাধিক শিশুর মৃত্যু হয়েছে।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী