শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক আর্টিস্টিক জিমন্যাস্টিক্স প্রতিযোগিতার লোগো উন্মোচন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর

আন্তর্জাতিক আর্টিস্টিক জিমন্যাস্টিক্স প্রতিযোগিতার লোগো উন্মোচন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ দশ বছর পর আবারও ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক আর্টিস্টিক জিমন্যাস্টিক্স প্রতিযোগিতা। ২৭ অক্টোবর থেকে শুরু হওয়া ও ৩১ অক্টোবর শেষ হওয়া এই আসরের নাম বঙ্গবন্ধু সেন্ট্রাল সাউথ এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিক্স প্রতিযোগিতা। পঞ্চমবারের মতো অনুষ্ঠেয় এই আসরে অংশ নেবে ছয় দেশ। দেশগুলো হলো : বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা ও উজবেকিস্তান। টুর্নামেন্টে আফগানিস্তানের অংশ নেয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তারা আসছে না।

৩ ক্যাটাগরির ২২ ইভেন্টে ৬৭ জিমন্যাস্ট অংশ নেবেন। এদের মধ্যে বাংলাদেশের জিমন্যাস্ট ১২ জন। কোচ, জাজেজ ও অফিসিয়ালসহ প্রায় ১৭০ জন এবারের আসরে অংশগ্রহণ করছেন। প্রতিযোগিতার ভেন্যু মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম। ২৭ অক্টোবর বিকেল ৪টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন পধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করবেন।

শনিবার ঢাকা ক্লাবে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতার লোগো উম্মোচন ও সংবাদ সম্মেলন। প্রতিযোগিতার লোগো উন্মোচন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। আরও উপস্থিত ছিলেন জিমন্যাস্টিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক আহমেদুর রহমান। টুর্নামেন্টের সার্বিক বিষয়ে বাংলাদেশ জিমন্যাস্টিক্স ফেডারেশনের সভাপতি শেখ বশির আহেমদ মামুন বলেন, আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের জন্য আমরা সাংগঠনিক দিক থেকে প্রস্তুত। তবে পদক জিতবই, এটা দৃঢ়ভাবে বলতে পারছি না। আমরা ভালো কিছু করব, সেই প্রত্যাশা করছি।

২০১৬ রিও অলিম্পিকে রিদমিক জিমনাস্টিক্সে স্বর্ণ জিতেছিলেন বাংলাদেশী বংশোদ্ভুত রাশিয়ান তরুণী মার্গারিতা মামুন। তিনি রাশিয়ান হলেও তার বাবা বাংলাদেশি, পৈত্রিক নিবাস রাজশাহী। এবার বাংলাদেশ জিমনাস্টিক্স ফেডারেশনের আমন্ত্রণে এসেছেন ঢাকায়। তিনি এই প্রতিযোগিতার শুভেচ্ছাদূত এ প্রসঙ্গে বশির বলেন, মার্গারিতা এখন ঢাকায়। টুর্নামেন্টের উদ্বোধনের দিন তিনি থাকবেন।পরের দিনও তিনি খেলা দেখবেন। তাকে এই টুর্নামেন্টে বিশেষ আমন্ত্রণে আনার কারণ হচ্ছে তাকে দেখে যেন আমাদের মেয়েরা উজ্জীবিত হয়। মার্গারিতা রাশিয়ায় থাকলেও তার শরীরে বাংলাদেশের রক্ত। বাংলাদেশের প্রতি তার টানও রয়েছে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, জিমন্যাস্টিক্সের জন্য আমরা জাতীয় ক্রীড়া পরিষদের নিচতলায় একটি অংশ দিয়েছিলাম অনুশীলনের জন্য। সামনে অনেক ইনডোর স্টেডিয়াম হচ্ছে। সেখানে ফেডারেশনের চাহিদা মোতাবেক আমরা ভেন্যু বরাদ্দের ব্যবস্থা করবো।

এই টুর্নামেন্টের সফল হওয়ার জন্য আলাদা ভিডিও বার্তা দিয়েছেন ২০১২ লন্ডন অলিম্পিক খেলা সাইক সিজার ও বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। লন্ডন প্রবাসী সাইক সিজার এখন যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের কোচ হিসেবে কাজ করছেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, মহামারীর কারণে দীর্ঘদিন অবরুদ্ধ থাকার পর আমাদের দেশে একটি আন্তর্জাতিক আসর আয়োজিত হচ্ছে এটা নি:সন্দেহে খুশির খবর। এবারের আসরের নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তার নামে আসর আয়োজন করে তাকে সত্যিকারের শ্রদ্ধা জানানোর প্রয়াস পেয়েছে বাংলাদেশ জিমন্যস্টিক্স ফেডারেশন। এই আসরে বিভিন্ন দেশের ক্রীড়াবিদরা তাদের অনন্য ক্রীড়াশৈলী প্রদর্শন করে দর্শকদের মুগ্ধ করবেন বলেই আমার বিশ্বাস। এই আসরের সফল আয়োজন বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির উপযাপনে নতুন মাত্রা যোগ করবে। পাশাপাশি এই আসর উপলক্ষে আগত অতিথিরাও বাংলাদেশের চিরাচরিত আতিথ্য উপভোগ করতে পারবেন বলে আমার বিশ্বাস। এই আসরের সার্বিক সাফল্য কামনা করছি।

শীর্ষ সংবাদ:
৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত