শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু

ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ ভারতের উত্তরাখণ্ডের লামখাগা পাসে আটকা পড়া ১৭ পর্বতারোহীর একটি দলের ১১ সদস্যের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ভয়াবহ তুষারধস ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পর্বতারোহীরা সেখানে আটকা পড়ে।

পর্যটক, গাইড ও পোর্টারদের নিয়ে গঠিত ১৭ জনের দলটি গত সোমবার পথ হারিয়ে ফেলেছিল; বুধবার তাদের খোঁজে ভারতীয় বিমান বাহিনীর দুটি হেলিকপ্টার মোতায়েন করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।

হেলিকপ্টারের সহায়তা নিয়ে দুর্যোগ মোকাবেলা বাহিনীর সদস্যরাও পর্বতারোহীদের উদ্ধার অভিযানে নামেন।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উচুঁতে অবস্থিত লামখাগা পাস উত্তরাখণ্ডের অন্যতম দুর্গম এলাকা। এই পাস পেরিয়েই উত্তরাখণ্ডের হারসিল জেলা থেকে চলে যাওয়া যায় হিমাচল প্রদেশের কিন্নৌরে। সেখানেই ট্রেক করতে গিয়েছিল ১৭ জনের দলটি।

উদ্ধারকারী দল বৃহস্পতিবার সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫ হাজার ৭০০ ফুট উঁচুতে ৪টি মৃতদেহ পায়; একইদিন ১৬ হাজার ৮০০ ফুট উঁচু থেকে একজনকে জীবিত উদ্ধার করা হয়। শুক্রবার ১৬ হাজার ৫০০ ফুট উঁচু থেকে আরও ৫টি মৃতদেহ ও একজনকে জীবিত উদ্ধার করা হয়। পরে আরও দুইজনের মৃতদেহ মেলে।

মৃতদেহগুলো স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে; জীবিত উদ্ধার দুইজনকে হারসিলে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর উত্তরকাশির জেলা হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে। বাকিদের খোঁজে অভিযান অব্যাহত আছে।

শীর্ষ সংবাদ:
সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         কুড়িগ্রামে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ থেমেছে ৩৩০ রানে         ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন