রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাম্প্রদায়িক সহিংসতা রোধে প্রশাসনকে কঠোর হওয়ার আহ্বান

সাম্প্রদায়িক সহিংসতা রোধে প্রশাসনকে কঠোর হওয়ার আহ্বান

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ দেশে যেকোন ধরনের সাম্প্রদায়িক সহিংসতা, উস্কানিমূলক কর্মকা-সহ সংখ্যালঘুদের নিরাপত্তার প্রশ্নে প্রশাসনকে আরও কঠোর অবস্থানে থাকার আহ্বান জানিয়েছেন রাজশাহীর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

আজ বৃহস্পতিবার সকালে রাজশাহী নগরীর সাহেব বাজার জিয়োপয়েন্টে আয়োজিত এক মানববন্ধন থেকে এই আহ্বান জানানো হয়। দেশেজুড়ে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে শহিদ জামিল ব্রিগেডের সদস্যরা এই মানববন্ধনের আয়োজন করে। এতে সংহতি জানিয়ে অন্যান্য সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নিয়ে বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার দায়িত্ব সব নাগরিকের। কিন্তু প্রধান দায়িত্ব প্রশাসনের। সাম্প্রতিক ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা পর্যালোচনার পর প্রশাসনের অবস্থান আমাদের কিছুটা হলেও হতাশ করেছে। সাম্প্রদায়িক শক্তিকে মোকাবিলাসহ দেশে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় তাদের আরও কঠোর অবস্থানে থাকা প্রয়োজন। দেশের প্রশাসন অত্যন্ত দক্ষ। সাম্প্রদায়িক সহিংসতা রুখে দেওয়ার ক্ষমতা তাদের আছে। আমরা আশা করি, সাম্প্রদায়িকতার প্রশ্নে তারা আরও সজাগ, কঠোর ও দায়িত্বশীল হবেন।

মানববন্ধন থেকে বাহাত্তরের সংবিধানে ফিরে যাওয়ার দাবি করে বক্তারা আরও বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা প্রতিষ্ঠায় ৭২-এর সংবিধান ফিরিয়ে আনার বিকল্প নেই। ৭২-এর সংবিধানের চার মূলনীতি- গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, বাঙ্গালি জাতীয়বাদ ও সমাজতন্ত্র পূনঃপ্রতিষ্ঠা করতে হবে।

ঘন্টাব্যাপী চলা এই মানববন্ধন থেকে বক্তারা হিন্দুদের বাড়িতে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের মতো সাম্প্রদায়িক কর্মকাণ্ডের ধিক্কার ও নিন্দা জানিয়ে সামগ্রিক ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

মানববন্ধনে সভাপতিত্ব করেন শহিদ জামিল ব্রিগেডের প্রধান সমন্বয়ক দেবাশিষ প্রামানিক দেবু।

এদিকে একই দাবিতে রাজশাহীতে পৃথক মানববন্ধন কর্মসূচী পালন করেছে রাজশাহীর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসক, নার্স,কর্মকর্তা ও শিক্ষার্থীরা। এ সময় বক্তারা, দ্রুত সাম্প্রদায়িক সহিংসতার নেপথ্যের কুশীলবদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে। মানববন্ধনে উপস্থিত ছিলেন কেন্দ্রিয় স্বাচিপের সহসভাপতি ডা. তবিবুর রহমান শেখ, রাজশাহী বিএমএর ভারপ্রাপ্ত সভাপতি ডা.আতাউর রহমান বাবু সাধারন সম্পাদক ও রাসেক অধ্যক্ষ ডা. নওশাদ আলী, স্বাচিপ সভাপতি ডা.চিন্ময় কান্তি দাস, সাধারন সম্পাদক ডা. নাসিম আক্তার প্রমুখ।

এর আগে বুধবার নগরীর আলুপট্টির বঙ্গবন্ধু চত্বরে আয়োজিত এক মানববন্ধন থেকে দেশে মৌলবাদীদের অর্থনৈতিক বিকাশ ও তা বিভিন্ন স্থানে বিনিয়োগের পথকে চিরতরে রুখে দেওয়ার আহ্বান জানিয়েছেন রাজশাহীর বিভিন্ন স্তরের রাজনীতিক, সাংবাদিকসহ সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

সন্ত্রাস ও সাংবাদিকতা বিরোধী সাংবাদিক মঞ্চ এই মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে বক্তারা বলেন, যে অসাম্প্রদায়িক বাংলাদেশের আকাক্ষা নিয়ে মহান মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছিল; সেটিকে বিনির্মাণ করতে হবে। পাশাপাশি মনে রাখতে হবে- এদেশে মৌলবাদীদের অর্থনীতি অত্যন্ত সক্রিয়। তাদের সেই অর্থ দেশের বিভিন্ন জায়গায় বিনিয়োগ হচ্ছে। সেখান থেকে যে মুনাফা আসছে সেগুলো বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে। সম্প্রীতির দেশ গড়তে এগুলোর বিরুদ্ধে রাষ্ট্রের ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

বক্তারা হিন্দুদের বাড়িতে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের মতো সাম্প্রদায়িক কর্মকাণ্ডের ধিক্কার ও নিন্দা জানিয়ে সামগ্রিক ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানান।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সিনিয়র সাংবাদিক আহমেদ সফিউদ্দীন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) সাবেক সহসভাপতি মামুন-অর-রশিদের সঞ্চালনায় অন্যদের মধ্যে রাজশাহীর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪