মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রাণ ফিরে আসবে বরিশাল নগরীর সাতটি খালে

প্রাণ ফিরে আসবে বরিশাল নগরীর সাতটি খালে

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নগরীর সাতটি খাল সংস্কারের মাধ্যমে যৌবণ ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এতোদিন এসব খালগুলোতে লোক দেখানো সংস্কারের নামে বিপুল অর্থ অপচয় করার অভিযোগ উঠেছে।

কীর্তনখোলা নদীর সাথে সংযুক্ত এসব খাল এখন নালায় পরিণত হওয়ায় একটু বৃষ্টিতেই জলাবদ্ধতায় নাকাল হয়ে পরছে নগরবাসী। সেই খালগুলোতে নতুন করে পানিপ্রবাহ ফেরাতে পদক্ষেপ গ্রহণ করেছে বরিশাল পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। পাউবোর ১৩ কোটি টাকার খাল খননের ওই প্রকল্পটি বর্তমানে জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) অনুমোদনের অপেক্ষায় রয়েছে। পাউবোর ৬৪ জেলা নদী-খাল খনন প্রকল্পের আওতায় প্রকল্পটি নেওয়া হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, প্রায় ১৯ কিলোমিটার দৈর্ঘ্যের সাতটি খাল সংস্কার প্রকল্প অনুমোদনের জন্য জোর প্রচেষ্টা চলছে। গত ১১ অক্টোবর পানি সম্পদ প্রতিমন্ত্রী নগরীর সার্কিট হাউজের একটি অনুষ্ঠানে বলেন, নগরীর ভেতর দিয়ে প্রবাহিত সাতটি খাল সংস্কারের জন্য প্রস্তাবিত প্রকল্প একনেকে প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রকল্পটি অনুমোদন হলে এ বছরেই কাজ শুরু করা যাবে।

পানি উন্নয়ন বোর্ড বরিশালের নির্বাহী প্রকৌশলী দিপক রঞ্জন দাস বলেন, নগরীর মধ্যকার সাতটি খাল সংস্কারের জন্য ১৩ কোটি টাকার প্রকল্পটি অনুমোদন করা হলে ডিসেম্বরের শেষ নাগাদ কাজ শুরু করা সম্ভব হবে।

পানি উন্নয়ন বোর্ডের বরিশালের উপ-সহকারী প্রকৌশলী মোঃ রাকিব হোসেন বলেন, গত মৌসুমে অস্বাভাবিক জোয়ারে খাল ও নালা দিয়ে কীর্তনখোলার পানি প্রবেশ করে নগরী প্লাবিত হয়। এরপরেই প্রকল্পটি তৈরি করে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে প্রেরণ করা হয়েছে। তিনি আরও বলেন, প্রকল্পটি অনুমোদিত হওয়ার পর খাল খনন করে গভীরতা সৃষ্টি করা হলে জোয়ারের পানি নগরীতে প্রবেশের সম্ভাবনা কমে আসবে।

এ ব্যাপারে বরিশাল নদী খাল বাঁচাও আন্দোলন কমিটির সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, উদ্যোগটি বাস্তবায়ন হলে নগরবাসী সুফল পাবেন, জলাবদ্ধতাও থাকবে না। প্রতিটি খালের জন্য এলাকাবাসীকে নিয়ে পর্যবেক্ষণ কমিটি করা, খাল কতোটা গভীরে খনন করা হবে, অর্থ বরাদ্দ, নকশার তথ্য দৃশ্যমান জায়গায় সাইনবোর্ড আকারে সাটাতে হবে।

শীর্ষ সংবাদ:
চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ হেরেছে ৮ উইকেটে         রাজধানীর রামপুরা এলাকায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ         আজ শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত পরিবহন মালিকদের         সপ্তম ব্যালন ডি অর জিতলেন লিওনেল মেসি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ২৬৬ জন         কুমিল্লায় কাউন্সিলর হত্যা মামলার দুই আসামি বন্দুকযুদ্ধে নিহত         রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী