শুক্রবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাথার খুশকি দূর করুন উপায়ে

মাথার খুশকি দূর করুন উপায়ে

অনলাইন ডেস্ক ॥ খুশকি থেকে রেহাই পেতে অনেকে নানা ধরনের শ্যাম্পু বা লোশন ব্যবহার করেন। কিন্তু এগুলোতে থাকা বিভিন্ন রাসায়নিক উপাদানের প্রভাবে কখনও কখনও চুলের ক্ষতি হয়ে যেতে পারে। আর এ থেকে অকালে টাক পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে চিন্তিত হওয়ার কিছু নেই, উপায় কিন্তু আছে! এসব উপায়ে পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই খুশকি দূর হবে খুব দ্রুত।

এবার জেনে নেওয়া যাক খুশকি দূর করার উপায় সম্পর্কে...

নারিকেল তেল

নারিকেল তেল খুশকির প্রকোপ কমাতে অত্যন্ত কার্যকরী! নারিকেল তেল চুলের গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি এবং স্ক্যাল্প ইনফেকশনের ঝুঁকি অনেকটাই কমিয়ে দেয়। সপ্তাহে অন্তত দু’বার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারিকেল তেল দিয়ে মালিশ করতে পারলে খুশকির সমস্যায়

দ্রুত উপকার পাওয়া যাবে।

টকদই

খুশকির সমস্যা দূর করতে টকদই ভালো ফলদায়ক। টকদই মাথার ত্বকে মিনিট দশেক ভালভাবে মালিশ করুন। এরপর ১০ মিনিট রেখে ভাল করে ধুয়ে নিন। খুশকি পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দু’বার এভাবে চুলে টকদই ব্যবহার করতে থাকুন।

পেঁয়াজের রস

দুটা মাঝারি মাপের পেঁয়াজ ভাল করে বেটে এক মগ বা ৩০০-৩৫০ মিলিলিটার পানিতে মিশিয়ে নিন। মাথায় এই পেঁয়াজের রস ভাল করে মাখিয়ে মিনিট পনেরো মালিশ করুন। এরপর ৫ মিনিট রেখে উষ্ণ পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দু’-তিন বার পেঁয়াজের রস মাথায় মাখলে খুশকির সমস্যা থেকে দ্রুত রেহাই মিলবে।

রিঠা

চুলের সৌন্দর্য বাড়াতে অনেকে রিঠা ব্যবহার করেন। কিন্তু খুশকির সমস্যা দূর করার ক্ষেত্রেও রিঠার জুরি মেলা ভার! রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ পানি চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টা খানেক রেখে তারপর ভাল করে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে অন্তত দু’বার রিঠার পানি মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যাবে।

মেথি

খুশকির সমস্যা সমাধানে কাজা লাগাতে পারেন মেথি। সারারাত দুই থেকে তিন চামচ মেথি পানিতে ভিজিয়ে রাখুন। সকালে মেথির থেকে পানি ছেঁকে নিয়ে ভাল করে বেটে নিন। তবে ছেঁকে নেওয়া পানি ফেলে দেবেন না। এবার বেটে নেয়া মেথি চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভাল

করে লাগিয়ে নিন। ঘণ্টা খানেক রেখে চুল ভাল করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভেজানো পানি দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত দু’বার মেথি-মালিশ করলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যাবে।

পাতিলেবুর রস

দুই চামচ পাতিলেবুর রস এক কাপ পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে পাঁচ মিনিট ভালভাবে মালিশ করুন। তারপর চুল ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দু’বার এভাবে চুলে পাতিলেবু ব্যবহার করে দেখুন। ফল পাবেন খুব দ্রুত।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ