বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইন্ডিজের শিরোপা ধরে রাখার মিশন

উইন্ডিজের শিরোপা ধরে রাখার মিশন
  • শাকিল আহমেদ মিরাজ

গত কয়েক দশক ধরে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট তলানির দিকে। আর্থিক সঙ্কট, মাঠ ও মাঠের বাইরে খেলোয়াড়দের সঙ্গে বোর্ডের দ্ব›দ্ব। তারকা ক্রিকেটারদের অনেকের দেশের খেলা বাদ দিয়ে বিদেশী ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লীগে অংশগ্রহণ। এমনি হাজারও সমস্যা লেগেই আছে। টেস্ট-ওয়ানডেতে দলটির অবস্থান নিচের সারিতে। অথচ টি২০ বিশ্বকাপে সাফল্য ঈর্ষণীয়। ২০০৭ দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত প্রথম আসরে শিরোপা জিতেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। এরপর আর সেটি পুনরুদ্ধার করতে পারেনি মোড়ল দেশটি। আর ২০১২ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত চতুর্থ টি২০ বিশ্বকাপের ফাইনালে আয়োজক লঙ্কানদের হারিয়ে প্রথম ট্রফি জেতে ড্যারেন সামির ওয়েস্ট ইন্ডিজ। সর্বশেষ ভারতে অনুষ্ঠিত ২০১৬ সালের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে এক আসর পরই ট্রফি পুনরুদ্ধার করে ক্যারিবীয়রা। গতবারও নেতৃত্ব দেন সামি। আগামী মাসে ওমান ও আমিরাতে বসতে যাচ্ছে টি২০ বিশ্বকাপের সপ্তম আসর। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের নেতৃত্ব ভার এবার কাইরন পোলার্ডের ওপর। রোমাঞ্চ নিয়ে অপেক্ষায় আছেন বিগ ম্যান পোলার্ড, ‘শিরোপা ধরে রাখার লক্ষ্যে মাঠে নামতে অধীর হয়ে আছি। টি২০ ক্রিকেট দারুণ রোমাঞ্চকর আর আন্তর্জাতিক পর্যায়ে তো এটা খুবই প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ, ক্রিকেটাররা প্রতিনিয়ত উদ্ভাবনের সীমানা ছাড়িয়ে যাচ্ছে। সংযুক্ত আরব আমিরাত ও ওমানে দর্শনীয় একটি আসরের আশা করছি।’ বলেন ক্যারিবীয় অধিনায়ক।

উত্তাপ ছড়াচ্ছে মরুর দেশ আমিরাতে ১৭ অক্টোবর শুরু হতে যাওয়া ছোট্ট ফরমেটে শ্রেষ্ঠত্বের এ আয়োজন। সুপারস্টার বিরাট কোহলির সুপার ভারত, না ওয়ানডের চ্যাম্পিয়ন ইংল্যান্ড, নাকি আমিরাতকে ‘সেকেন্ড হোম’ বানিয়ে ফেলা আনপ্রেডিক্টেবল পাকিস্তান, কারা করবে বাজিমাত? সেটি দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। অধীর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কাইরন পোলার্ডও। শিরোপা ধরে রাখার মিশনে ক্যারিবিয়ান ক্যাপ্টেন বেশ রোমাঞ্চিত। গত ১৪ বছরেও ভারত যেখানে ছোট্ট ফরমেটের শিরোপা পুনরুদ্ধার করতে পারেনি, সেখানে ইতোমধ্যে দুইবার শ্রেষ্ঠত্বের মঞ্চ কাঁপিয়ে দিয়েছে উইন্ডিজ। টি২০ বিশ্বকাপ এলেই যেন অবধারিত ফেবারিট তারা! আমিরাতে চলছে আইপিএলের দ্বিতীয় পর্ব। সেখানেই শিরোপা ধরে রাখার মিশন পোলর্ড-ক্রিস গেইলদের, ‘সুপার টুয়েলভে আমাদের গ্রæপটি দারুণ, যেখানে আমাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। মাঠের লড়াই শুরু করতে তর সইছে না। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা সব সময়ই রোমাঞ্চকর ক্রিকেট খেলে। আমি নিশ্চিত ক্যারিবিয়ান ও পুরো বিশ্বে আমাদের সমর্থকরা মাঠে আমাদের দেখার জন্য অধীর প্রতীক্ষায় আছে।’ যোগ করেন অধিনায়ক। ২৩ অক্টোবর দুবাইয়ে নিজেদের প্রথম ম্যাচে পোলার্ড, ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেলদের প্রতিপক্ষ ইংল্যান্ড। গ্রæপ-১এ তাদের সঙ্গে আরও আছে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা।

ওয়েস্ট ইন্ডিজ যার হাত ধরে রেকর্ড দুটি টি২০ বিশ্বকাপ জিতেছে সাবেক সেই অধিনায়ক ড্যারেন সামিও আত্মবিশ্বাসী উত্তরসূরিরা ট্রফিটা ধরে রাখবে, ‘বলতে আমার কোন বাঁধা নেই আমিরাতেও ওয়েস্ট ইন্ডিজই ট্রফি উঁচিয়ে ধরবে। যখন আপনি এই দলটির দিকে দেখবেন এবং মানুষজন বলবে আমি পাগলের প্রলাপ বকছি। কিন্তু সর্বশেষ তিনটি টুর্নামেন্টে দেখেন আমরা কিন্তু সেরা চারে যেতে সক্ষম হয়েছি যার মধ্যে দুটিতে আমরা চ্যাম্পিয়ন হয়েছি।’ বর্তমান দলে আস্থা রাখা সামি আরও যোগ করেন, ‘আমাদের ক্রিকেটারদের সেই সক্ষমতা রয়েছে। আপনি অধিনায় পোলার্ডের দিকে দেখুন। ইউনিভার্স বস ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, জেস হোল্ডার, ফ্যবিয়েন এ্যালেন, এভিন লুইস। কি বলব আমি চাইলে আপনাকে আরও বড় একটি লিস্ট ধরিয়ে দিতে পারি যারা আপনাকে যে কোন সময় আক্রমণ করেত পারে।’ এমন কি টুর্নামেন্টসেরার নামটিও আগাম ঘোষণা করে দিয়েছেন সামি, ‘টি২০ বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় কে হবে তা নিয়ে আমি অনেক উত্তেজিত। আমার কাছে মনে হয় আন্দ্রে রাসেল হতে পারে সেই ব্যক্তি। সে এই টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হতে পারে। যে কিনা ব্যাট এবং বল দুটোই করতে পারে এবং দলের গুরুত্বপূর্ণ মুহূর্তে দাঁড়াতে পারে এমনটি ট্রফি নিয়েও ফিরতে পারে।’

অবশ্য পোলার্ড-সামিরা যেভাবে বলছেন, উইন্ডিজের বিশ্বকাপ দল কিন্তু তেমন নিরঙ্কুশ বা বিতর্ক মুক্ত নয়। দলের সর্বশেষ মাঠে গড়ানো টি২০তেই পেয়েছেন চার উইকেট। তারপরও আসন্ন বিশ্বকাপের জন্য ওয়েস্ট ইন্ডিজের মূল দলে জায়গা হয়নি জেসন হোল্ডারের। অভিজ্ঞ স্পিনিং অলরাউন্ডার সুনিল নারাইন তো রিজার্ভেও নেই। আগামী মাসে হতে যাওয়া এই বৈশ্বিক আসরের জন্য পনেরো সদস্যের দলে বড় চমক জাগিয়ে ছয় বছর পর দলে ফিরেছেন রবি রামপল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৫১ টি২০ ৬.০১ ইকোনমি রেটে ও ২১.২৫ গড়ে ৫২ উইকেট নেয়া নারাইন সবশেষ দেশের হয়ে এই সংস্করণে খেলেছেন ২০১৯ সালের আগস্টে, ভারতের বিপক্ষে। দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকলেও এই সময়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোয় নিয়মিত খেলেছেন তিনি, ধারাবাহিকভাবে পারফর্মেন্সও করেছেন। আর হোল্ডার তো ছিলেন ওয়েস্ট ইন্ডিজের সবশেষ সিরিজেই। গত ৩১ জুলাইয়ে পাকিস্তানের বিপক্ষে মাঠে গড়ানো একমাত্র টি২০ তে ২৬ রান দিয়ে চার উইকেট নেন তিনি। ড্যারেন ব্রাভো, শেলডন কটরেল ও আকিল হোসেইনের সঙ্গে রিজার্ভ দলে জায়গা হয়েছে তার। টি২০ বিশ্বকাপে কাইরন পোলার্ডের সহকারী হিসেবে থাকবেন নিকোলাস পুরান। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর এই প্রথম আইসিসির কোন টুর্নামেন্টে খেলতে যাচ্ছেন পোলার্ড!

সবশেষ ২০১৫ সালে দেশের হয়ে টি২০ খেলা রামপাল পুরস্কার পেয়েছেন চলতি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ভালো করার। দুর্দান্ত বোলিং করেছেন। ৩৬ বছর বয়সী এই ডানহাতি পেসার আট ম্যাচে ওভারপ্রতি ৭.২০ রান খরচায় ১৩ গড়ে নিয়েছেন ১৭ উইকেট। আন্তর্জাতিক টি২০ তে অভিষেকের অপেক্ষায় থাকা রোস্টন চেইসও সিপিএলে দারুণ পারফর্মেন্স করে ডাক পেয়েছেন। সিপিএলে এই অলরাউন্ডার সাত ম্যাচে ১৫১.০৭ স্ট্রাইক রেটে ৭০.২৫ গড়ে করেছেন ২৮১ রান। সুপার-টুয়েলভের এক নম্বর গ্রæপে গতবারের চ্যাম্পিয়ন ক্যারিবিয়দের প্রতিপক্ষ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও বাছাই পর্ব খেলে আসা দুটি দল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি