বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘করোনার টিকায় নারীর দাড়ি গজাচ্ছে, পুরুষ হচ্ছে নারী কণ্ঠ’

‘করোনার টিকায় নারীর দাড়ি গজাচ্ছে, পুরুষ হচ্ছে নারী কণ্ঠ’
  • সমালোচিত বক্তা কাজী ইব্রাহীম গ্রেফতার ॥ ডিজিটাল আইনে মামলা হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ সম্প্রতি জু’মার নামাজের খুতবা, ওয়াজ মাহফিল, ইউটিউব চ্যানেল, ফেসবুক আইডি ও পেজে নানা ধরনের বক্তব্য, তত্ত্ব ও সূত্র দিয়ে আলোচিত-সমালোচিত ধর্মীয় বক্তা মুফতি কাজী ইব্রাহীমকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি সন্তোষজনক ব্যাখ্যা বা উত্তর না দিতে পারলে তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে। মঙ্গলবার দুপুরে নিজ কার্যালয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (উত্তর) যুগ্ম কমিশনার হারুন অর রশীদ এসব কথা বলেন। যুগ্ম কমিশনার হারুন জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে তিনি বাংলাদেশের মানুষকে হিন্দুস্থানের দালাল ও ‘র’-এর (ভারতীয় গোয়েন্দা সংস্থা) এজেন্ট বলছেন। কারা এই দালাল বা ‘র’-এর এজেন্ট। তাদের পরিচয়সহ বিভিন্ন বিষয় জানতেই মুফতি ইব্রাহীমকে জিজ্ঞাসাবাদ করার জন্য গোয়েন্দা পুলিশের হেফাজতে নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সম্প্রতি মুফতি কাজী ইব্রাহীম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইউটিউবে বিভিন্ন আপত্তিকর বক্তব্য দেয়ায় আলোচিত-সমালোচিত হন। তার বক্তব্যের অনেক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। আলোচনা-সমালোচনার মধ্যে সোমবার রাত ২টার দিকে রাজধানীর লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাসা থেকে তাকে আটক করে ডিবির একটি দল। ডিবির যুগ্ম কমিশনার হারুন অর রশীদ সাংবাদিকদের জানান, করোনা নিয়ে মিথ্যে তথ্য প্রচার করছেন কাজী ইব্রাহীম। সম্প্রতি করোনাভাইরাসের টিকা নিয়ে তার বক্তব্য ভাইরাল হয়। মুফতি ইব্রাহীম ফেসবুক, ইউটিউবসহ তার ওয়াজে উল্টাপাল্টা কথা বলে আসছেন। গতরাতেও ফেসবুক লাইভে তিনি বাংলাদেশের মানুষকে হিন্দুস্থানের দালাল ও ‘র’-এর এজেন্ট বলে প্রচার করেছেন। তিনি বিভিন্ন সময়ে করোনা নিয়ে মিথ্যা তথ্য প্রচার ও ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য প্রচার করেছেন। যা নিয়ে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। সেসব বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

সূত্রগুলো জানায়, সোমবার রাতে যখন ডিবি পুলিশ লালমাটিয়া জাকির রোডে তার বাসায় ঘিরে রাখে। এ সময় ফেসবুক লাইভে কাজী ইব্রাহীম জানান, ‘র’-এর এজেন্ট, গু-া ডিবি পুলিশ তার বাসা ঘেরাও করেছে। ২০ মিনিটের বেশি সময় লাইভে তিনি নানা বিতর্কিত ও উস্কানিমূলক কথা বলেন। কাজী ইব্রাহীমের সমালোচিত মতবাদের মধ্যে একটি হচ্ছে, করোনাভাইরাসের টিকা দেয়ার কারণে নারীর দাড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পাল্টে নারীকণ্ঠ হচ্ছে। ব্রাজিলের প্রেসিডেন্টের বরাত দিয়ে ইব্রাহীম বলেন, ‘টিকা দেয়ায় নারীর দাড়ি গজাচ্ছে এবং পুরুষের কণ্ঠ পাল্টে যাচ্ছে। মিডিয়ায় এই তথ্য এসেছে। আমি কথা কিন্তু গভীর থেকে বলি। ভ্যাকসিন নিয়েও বিতর্ক আছে। তিনি তার বক্তব্যের পক্ষে যুক্তি দিতে গিয়ে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যও টেনে এনেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পও কিন্তু করোনাভাইরাস নিয়া, মাস্ক নিয়া বা বিভিন্ন বিষয় নিয়ে অনেক কথা বলেছেন। এগুলোতো ভাইরাল হয়। মুফতি কাজী ইব্রাহীম এক বক্তৃতায় করোনাভাইরাসের টিকা আবিষ্কারের গাণিতিক ‘সূত্র’ও দিয়েছিলেন। সেটি হচ্ছে ১.য়৭+৬=১৩ । তার এমন বক্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে বহু হাস্যরস হয়েছে। এভাবে কাজী ইব্রাহীম জু’মার খুদবায় বিভিন্ন সময় করোনার চিকিৎসা, করোনায় মুসলিমরা আক্রান্ত হবে না, পৃথিবীর সৃষ্টি ও ভৌগোলিক বিভিন্ন বিষয় মতবাদ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রল হয়েছেন। এমনকি এক প্রবাসীর স্বপ্ন দেখা করোনার সঙ্গে কথোপকথনের বর্ণনা করেও তিনি হাস্যরসের পাত্র হন। এ্যান্টার্কটিকা মহাদেশ নিয়ে রহস্যজনক এক মতবাদ দিতে গিয়ে তিনি মহাদেশটিকে ‘এ্যান্টার্কটিকা’ মহাদেশ বলেও ট্রলের শিকার হন। ‘হিটলার মারা যাননি’, ‘শেক্সপিয়ারের প্রকৃত নাম শেখ যুবায়ের’ প্রভৃতি বিভিন্ন রকম বক্তব্য বিভিন্ন সময় ভাইরাল হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হচ্ছে ॥ করোনাভাইরাস নিয়ে মিথ্যা তথ্য ও ধর্মীয় উস্কানিমূলক বক্তব্যেও জেরে আটক মুফতি কাজী ইব্রাহীম জিজ্ঞাসাবাদে সদুত্তর দিতে পারেননি বলে দাবি করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ কারণে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার প্রস্তুতি চলছে। নথিভুক্ত হওয়ার পর সেই মামলায় গ্রেফতার দেখানো হবে মুফতি ইব্রাহীমকে। বিষয়টি নিশ্চিত করে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশের কমিশনার একেএম হাফিজ আক্তার মঙ্গলবার সন্ধ্যায় বলেন, ডিবি কার্যালয়ে হেফাজতে নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বিভিন্ন সময় তিনি করোনা নিয়ে মিথ্যাচার, ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য, বিভিন্ন মাধ্যমে মানুষকে হিন্দুস্থানের দালাল ও ‘র’ এর এজেন্ট বলে আখ্যায়িত করেন। এসব বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয় মুফতি ইব্রাহীমকে।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১