রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেড় বছর পর খুলল ঢাবি গ্রন্থাগার

দেড় বছর পর খুলল ঢাবি গ্রন্থাগার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ দীর্ঘ দেড় বছর পর মাস্টার্স ও স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ও বিজ্ঞান গ্রন্থাগার সীমিত আকারে খুলে দেয়া হয়েছে। অন্তত এক ডোজ কোভিড টিকা নেয়ার শর্তে শিক্ষার্থীদের গ্রন্থাগারে প্রবেশ করতে দেয়া হয়েছে। আবাসিক হল বন্ধ থাকায় শিক্ষার্থী সংখ্যা ছিল কম। তবে বিশ্ববিদ্যালয়ের পরিবহন বন্ধ থাকায় এবং বাইরে থেকে বই প্রবেশ করার সুযোগ না দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেক শিক্ষার্থী।

রবিবার সকাল ১০টা থেকে কোভিড-১৯ টিকা কার্ড, বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র দেখানোর পর শিক্ষার্থীদের গ্রন্থাগারে প্রবেশ করতে দেখা যায়। এ সময় তাদের তাপমাত্রা মেপে হাত স্যানিটাইজ করিয়েছে গ্রন্থাগার কর্তৃপক্ষ। এর আগে ফটকের বাইরে সামাজিক দূরত্ব বজায় রাখতে গোল দাগ দিয়ে শিক্ষার্থীদের দাঁড়ানোর স্থান নির্ধারণ করে দেয়া হয়েছে। গ্রন্থাগারে প্রবেশের সময় কোন শিক্ষার্থীকে বাইরে থেকে বই ও ব্যাগ নেয়ার সুযোগ দেয়া হয়নি। শুধু সেখানকার রেফারেন্স বই ব্যবহার করতে পারছেন তারা।

এদিকে করোনাকালে গ্রন্থাগার বন্ধ হয়ে যাওয়ার অনেক চাকরিপ্রত্যাশী শিক্ষার্থী বিজ্ঞান গ্রন্থাগারের বারান্দায় পড়ালেখা করেছেন। গ্রন্থাগার খোলার পর মাস্টার্স ও স্নাতক চতুর্থ বর্ষের বাইরেও অনেক অনিয়মিত ও সাবেক শিক্ষার্থী গ্রন্থাগারে প্রবেশ করে। এ সময় কর্তৃপক্ষ বাধা দিলে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। পরবর্তীতে বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী ও প্রধান গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) মোঃ নাসির উদ্দিন মুন্সী বিজ্ঞান গ্রন্থাগারে গিয়ে সবাইকে করোনাকালীন বিশ্ববিদ্যালয়ের শর্ত মেনে চলার অনুরোধ জানান।

দুপুর সাড়ে ১২টার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগার পরিদর্শন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি বলেন, আমরা কেন্দ্রীয়ভাবে যে সিদ্ধান্ত দিয়েছি সেটা শিক্ষার্থীরা অনুসরণ এবং দায়িত্বশীল আচরণ করেছে। তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। তাদের দিয়েই জাতি গঠন হবে। এ সময় তিনি স্বাভাবিক কার্যক্রমে ফিরে যাওয়ার প্রক্রিয়ায় সকলের সহযোগিতা কামনা করেছেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না