রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাউল শিল্পীর চুল কেটে দিল প্রভাবশালীরা, গ্রেফতার ৩

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ শিবগঞ্জে বাউল দলের সঙ্গে গান গাওয়ায় মেহেদী হাসান (১৬) নামে এক কিশোর শিল্পীর চুল কেটে ন্যাড়া করে দিয়েছেন গ্রামের প্রভাবশালীরা। গ্রাম্য এই মাতব্বররা বাউল শিল্পীকে মারপিটও করেন। এ ঘটনায় পুলিশ মঙ্গলবার রাতে শফিকুল ইসলাম (৫০), মেজবাউল ইসলাম (৫২) ও তারেক রহমানকে (২০) গ্রেফতার করে। ঘটনার সঙ্গে জড়িত অন্যরা পলাতক রয়েছে।

জানা যায়, শিবগঞ্জের জুড়িগ্রাম মাঝপাড়া গ্রামের কিশোর বাউল মেহেদী তার দাদা আলম মণ্ডলের সঙ্গে থাকত। পারিবারিক অনটনের কারণে ষষ্ঠ শ্রেণী পর্যন্ত লেখাপড়ার পর আর প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেনি। এরপর সে বাউল গানের প্রতি ঝুঁকে পড়ে এবং স্থানীয় ধাওয়াগীর এলাকার বাউল শিল্পী মতিন বাউলের সঙ্গে চলাফেরা শুরু করে। গান শেখার জন্য সে অন্য বাউল ওস্তাদদের সঙ্গে বিভিন্ন স্থানে যেত। তবে এই কিশোর বাউল ওস্তাদ হিসেবে মতিন বাউলকে অনুসরণ করত এবং লম্বা চুল রেখে গলায় সাদা গামছা ঝুলিয়ে সাদা ফতুয়া ও সাদা লুঙ্গি পড়ত। এছাড়া বাড়িতে বাউল গানও করত। পোশাক ও বাউল গান নিয়ে এলাকার মাতব্বর ও প্রভাবশালী ব্যক্তিরা তাকে বিভিন্ন সময় খারাপ মন্তব্য করে আসছিল। এর প্রতিবাদ করায় তারা কিশোর বাউলের ওপর ক্ষিপ্ত হয়। এ পরিস্থিতিতে গত শনিবার রাত ১০টার দিকে কিশোর বাউল তার ঘরে শুয়ে থাকা অবস্থায় তার ওপর হামলা হয়। বাউলগানের বিরোধী ও মাতব্বররা তার ঘরে ঢুকে তাকে মারপিট ও চুল কাটার মেশিন দিয়ে চুল কেটে ন্যাড়া করে দেয়। কিশোর শিল্পী মেহেদী যেন আর কোথাও গিয়ে বাউল দলের সঙ্গে গান করতে না পারে, সেজন্য তার চুল কেটে মারপিট করা হয় বলে অভিযোগ করা হয়। হামলাকারীরা যাওয়ার পথে তাকে হুমকি দেয়, এরপরেও বাউল গান করলে তাকে গ্রাম থেকে বের করে দেয়া হবে। বিষয়টি পরে বাউল শিল্পীদের কাছ থেকে জেনে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও বাউল গোষ্ঠী বগুড়ার সভাপতি আবু সাঈদ সিদ্দিকী শিবগঞ্জ থানার পুলিশকে মঙ্গলবার জানান। রাতে এ বিষয়ে পাঁচজনের নাম উল্লেখ এবং অজ্ঞাত কয়েকজনকে অভিযুক্ত করে শিবগঞ্জ থানায় মামলা দায়ের হয়। রাতেই পুলিশ অভিযান চালিয়ে ৩ জনকে গ্রেফতার করে বলে শিবগঞ্জ থানার ওসি জানিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা