মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘পোর্টাল গো’ ও ‘পোর্টাল প্লাস’ আনছে ফেসবুক

‘পোর্টাল গো’ ও ‘পোর্টাল প্লাস’ আনছে ফেসবুক

অনলাইন ডেস্ক ॥ ফেসবুক ২০১৮ সালে বাজারে নিয়ে এসেছিল নিজেদের ভিডিও কলিং ডিভাইস ‘পোর্টাল’। এরপর পার হয়ে গেছে দুটি বছর। এতদিনে এসে পোর্টালেরও আরও দুটি সংস্করণ আনার ঘোষণা দিলেন ফেসবুক প্রধান জাকারবার্গ।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১১টায় ফেসবুক লাইভে এসে পণ্য দুটির ব্যাপারে জানান ফেসবুক প্রধান। পোর্টালের নতুন দুই সংস্করণ হবে, যথাক্রমে - ‘পোর্টাল গো’ এবং ‘পোর্টাল প্লাস’।

জাকারবার্গের ভাষ্যে, পোর্টাল গো –এর পর্দার আকার হবে দশ ইঞ্চি এবং এটিই হবে তাদের “প্রথম ব্যাটারি চালিত পোর্টাল ডিভাইস”। পোর্টালের এই সংস্করণটির ক্ষেত্রে শুরু থেকেই বহনযোগ্যতার বিষয়টিকে মাথায় রেখেছে প্রতিষ্ঠানটি। ব্যাটারিচালিত হওয়ায় এটিকে নিয়ে স্বাচ্ছন্দ্যমতো ঘুরে বেড়াতে পারবেন ব্যবহারকারীরা।

বহনের সুবিধার জন্য ডিভাইসটিতে থাকছে ‘ইন্টিগ্রেটেড হ্যান্ডেল’। এ ছাড়াও পোর্টাল গো-এর নিচের অংশেই থাকছে চার্জিং স্টেশন। তবে, ব্যাটারি সুবিধা থাকায় ব্যবহারকারীদের এটিকে সব সময় চার্জে বসিয়ে রাখতে হবে না বলেই জানিয়েছেন জাকার্বার্গ।

অন্যদিকে, পোর্টাল প্লাসে মিলবে আরও বড় পর্দা। ব্যবহারকারীরা যারা বড় পর্দা পছন্দ করেন তাদের কথা মাথায় রেখেই ফেসবুক তৈরি করেছে ডিভাইসটি। জাকারবার্গ বলছেন, “কমপ্যাক্ট নকশার” পোর্টাল প্লাসে রয়েছে ১৪ ইঞ্চি আকারের টিল্ট-ইন এইচডি পর্দা এবং “এটি সব জায়গায় মানানসই”।

বড় মাপের বৈঠক, পারিবারিক কল, গেইমসের ক্ষেত্রে ডিভাইসটি কাজে দেবে বলেও উল্লেখ করেছেন ফেসবুক প্রধান।

পোর্টাল গো এর দাম শুরু হচ্ছে ১৯৯ ডলার থেকে। অন্যদিকে, পোর্টাল প্লাস এর দাম শুরু হচ্ছে ৩৪৯ ডলার থেকে। বর্তমানে দুটি ডিভাইসের-ই প্রি-অর্ডার চলছে। আগ্রহীরা চাইলে পোর্টাল ওয়েবসাইট থেকে অর্ডার করতে পারবেন পণ্য দুটি। আগামী মাস থেকে পণ্য দুটি বিক্রি করবে ফেসবুক।

নতুন দুই পোর্টাল ডিভাইসের পাশাপাশি নতুন সফটওয়্যার ও অভিজ্ঞতা আনার ঘোষণাও দিয়েছেন জাকারবার্গ। তিনি জানান, এ অভিজ্ঞতার মধ্যে রয়েছে ‘হাউসহোল্ড মোড’ এবং ‘পোর্টাল ফর বিজনেস’।

পোর্টাল ফর বিজনেসে মিলবে মাইক্রোসফট টিমসের সমর্থন। এ ছাড়াও ছোট ব্যবসাগুলোর জন্য থাকবে পোর্টাল স্থাপন ও ব্যবস্থাপনার সুবিধা। চাইলে তারা ‘ফেসবুক ওয়ার্ক অ্যাকাউন্ট’ তৈরি করে নিতে পারবে, তারপর সেটির মাধ্যমে কর্মীদেরকে প্রাতিষ্ঠানিক ইমেইল ব্যবহার করে নিজ পোর্টাল সেট-আপ করে নেওয়ার সুযোগ দিতে পারবে।

অন্যদিকে, হাউসহোল্ড মোড এর মাধ্যমে পোর্টাল ডিভাইসটিকে ভাগ করে নেওয়া যাবে একই বাড়িতে বসবাসরত অন্যান্যদের সঙ্গে। কিছু অ্যাপ ও কনট্যাক্টে অন্যদের প্রবেশাধিকার দিয়ে বাকিটা ব্যক্তিগত করে রাখতে পারবেন পোর্টাল ব্যবহারকারীরা।

এছাড়াও পোর্টালে ফেসবুক নিজেদের ‘ওয়াচ টুগেদার’ অভিজ্ঞতা আপডেট করছে। ফলে অন্য কারও সঙ্গে মেসেঞ্জার কলে থাকাকালীন ফেসবুক ওয়াচের কন্টেন্ট দেখা সম্ভব হবে বলে উল্লেখ করেছেন জাকারবার্গ। শুধু পোর্টাল-টু-পোর্টাল নয়, ল্যাপটপ বা ট্যাবলেট থেকে পোর্টালের সঙ্গে কলে থাকলেও সুবিধাটি পাওয়া যাবে।

শীর্ষ সংবাদ:
খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         চীন থেকে আরও দেড় লাখ টিকা আসছে বিকেলে         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         ঝিনাইদহের হরিণাকুন্ডুতে সড়ক দুর্ঘটনায় নসিমন চালক নিহত         চিকিৎসা শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি         নোয়াখালীতে ফয়সালের জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম এসেছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়