রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টঙ্গীতে বগি লাইনচ্যুত ॥ সাত ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু

টঙ্গীতে বগি লাইনচ্যুত ॥ সাত ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু

নিজস্ব সংবাদদাতা, টঙ্গী ॥ গাজীপুরের টঙ্গীতে লাইনচ্যুত মালবাহী ট্রেনের তিনটি বগি উদ্ধার এবং ক্ষতিগ্রস্ত রেলপথ মেরামতের পর ঢাকার সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল আবার শুরু হয়েছে। দীর্ঘ সাড়ে সাত ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকায় ঢাকা থেকে চট্টগ্রাম ও সিলেট রুটের যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়েছে। তবে যাত্রা বিলম্ব হওয়ায় ট্রেনের যাত্রীদের টিকেটের টাকা ফেরত দেয়া হয়েছে। দুর্ঘটনার তদন্তে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে আগামী তিনদিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় টঙ্গীর কেরানির টেক এলাকায় এ দুর্ঘটনার পর প্রায় সাড়ে সাত ঘণ্টা ঢাকার সঙ্গে চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ এবং উত্তবঙ্গের ট্রেন চলাচল বন্ধ থাকে।

ঢাকা রেলস্ট্রেশনে গিয়ে দেখা গেছে, হঠাৎ করেই ট্রেনযোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় ট্রেনের যাত্রীদের স্ট্রেশনে ভিড় করতে দেখা যায়। যেসব যাত্রী জরুরী প্রয়োজনে নির্দিষ্ট গন্তব্যে যাচ্ছিল তারা স্ট্রেশনে ৪, ৫ ও ৬ নং কাউন্টারে এসে টিকেটের পুরো টাকাই ফেরত পেয়েছেন। টিকেট ফেরত নেয়া যাত্রীরা পরবর্তীতে বাসে চড়ে গন্তব্যে চলে যান। তবে ট্রেন যোগাযোগ স্বাভাবিক হওয়ার পর ঢাকা স্ট্রেশন থেকে নিয়মিত বিরতিতে ট্রেন ছাড়তে দেখা যায়। দেরিতে হলেও ট্রেন ছাড়ছে শুনে অপেক্ষমাণ যাত্রীদের চিন্তা কিছুটা কমেছে দিনশেষে।

উদ্ধারকারী ট্রেন এসে লাইনচ্যুত বগিগুলো সরিয়ে নেয়ার পর বিকেল ৫টা ৫৫ মিনিটে আবার ট্রেন চলাচল শুরু হয় বলে টঙ্গীর স্টেশন মাস্টার মোঃ রাকিবুর রহমান জানান। তিনি বলেন, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকামুখী মালবাহী ট্রেনটি কেরানির টেক এলাকায় পৌঁছলে তিনটি বগি লাইন থেকে বেরিয়ে যায়। ফলে বেশ অনেকটা রেলপথ ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনায় কেউ হতাহত না হলেও লাইন বন্ধ থাকায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর স্টেশনসহ বিভিন্ন স্টেশনে কয়েকটি ট্রেন আটকা পড়ে।

রাকিবুর রহমান জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকামুখী মালবাহী ট্রেন মঙ্গলবার সকাল ১০টা ২৮ মিনিটে টঙ্গী এলাকায় পৌঁছলে তিনটি বগি লাইনচ্যুত হয়। এতে প্রথমে ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। দুর্ঘটনার কয়েক ঘণ্টা পর একটি লাইন চালু করে দিয়ে উত্তরবঙ্গ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী রেল চলাচল স্বাভাবিক করা হলেও সিলেট ও চট্টগ্রামের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ থাকে। দুর্ঘটনার পরপরই বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়। পরে দুপুর ১টা ২০ মিনিটে ট্রেন উদ্ধারে কর্তৃপক্ষ রিলিফ ট্রেন নিয়ে ঘটনাস্থলে পৌঁছলে দুপুর পৌনে ২টার দিকে উদ্ধার করা কাজ শুরু করা হয়। বিকেল পাঁচটার দিকে লাইন থেকে দুটি বগি সরিয়ে নেয়ার পর ¯িøপার ও পাটাতন মেরামত কাজ শুরু করা হয়। তিনি আরও জানান, সবশেষে পৌনে ৬টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। সন্ধ্যা পাঁচটা ৫৫ মিনিটে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সুবর্ণ এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনাকবলিত লাইন দিয়ে টঙ্গী স্টেশন অতিক্রম করে ঢাকায় প্রবেশ করেন।

জয়দেবপুর রেল স্টেশনের ইনচার্জ রেজাউল করিম জানান, দুর্ঘটনার পর জয়দেবপুর এলাকায় বনলতা এক্সপ্রেস, ধীরাশ্রম এলাকায় জামালপুর কমিউটার ও অপর একটি স্টেশনে ব্রহ্মপুত্র এক্সপ্রেস দাঁড়ানো ছিল। দুপুর ১টার কিছু সময় পর টঙ্গীর রেল স্টেশন এলাকার দুর্ঘটনাকবলিত পাশের লাইন চালু করে ট্রেনগুলো চলাচলের ব্যবস্থা করা হয়।

রেলওয়ে ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক সাদিকুর রহমান বলেন, দুর্ঘটনার পর রেলওয়ের ঢাকা বিভাগীয় পরিবহন কর্মকর্তা খাইরুল কবিরকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটিতে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা