বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাসের টিকা নেওয়া বিদেশিদের জন্য দ্বার খুলছে যুক্তরাষ্ট্র

করোনা ভাইরাসের টিকা নেওয়া বিদেশিদের জন্য দ্বার খুলছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাজ্য, ইইউ, এবং অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র। নবেম্বর থেকেই পূর্ণ ডোজ কোভিড টিকা নেওয়া বিদেশিরা যুক্তরাষ্ট্রে যেতে পারবেন।

হোয়াইট হাউজ সোমবার একথা জানিয়েছে। গত বছরের শুরু থেকেই বিদেশিদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন সরকার।

এখন পুরোপুরি কোভিড টিকা নেওয়া বিদেশিদের জন্য সেই নিয়ম শিথিল হচ্ছে।

হোয়াইট হাউজের কোভিড-১৯ মোকাবেলা কর্মসূচির সমন্বয়ক জেফ জায়েন্টস নতুন এই ‘আন্তর্জাতিক বিমান ভ্রমণ ব্যবস্থা’ ঘোষণা করেছেন বলে জানিয়েছে বিবিসি।

তিনি বলেন, নতুন নিয়মে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে হলে সব বিদেশিকেই পুরো ডোজ কোভিড টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হবে। এটি দেশ ভিত্তিক নয় বরং ব্যক্তিভিত্তিক পদক্ষেপ। তাই এটি কিছুটা জোরাল ব্যবস্থা।

“নবেম্বরের শুরু থেকে এ ব্যবস্থা কার্যকর হচ্ছে। এতে করে বিভিন্ন সংস্থা এবং এয়ারলাইন্সগুলো প্রস্তুতি নেওয়ার জন্য কিছুটা সময় পাবে,” বলেন জেফ।

তাছাড়া, নতুন এই নিয়মের আওতায় দুই ডোজ কোভিড টিকা নেওয়া যাত্রীদের কোয়ারেন্টিনে থাকার প্রয়োজন পড়বে না এবং শিশুদের ক্ষেত্রে টিকা প্রযোজ্য না হওয়ায় তারা ছাড় পাবে।

আমেরিকানদের যারা পুরো ডোজ কোভিড টিকা নেননি তাদের ক্ষেত্রে নতুন নিয়মে যুক্তরাষ্ট্রে ঢোকায় কোনও বাধা থাকছে না। তবে যুক্তরাষ্ট্রে ফেরার আগে এবং বাড়িতে পৌঁছার পর ২৪ ঘণ্টার মধ্যে তাদেরকে কোভিড পরীক্ষা করাতে হবে।

স্থলপথে সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীদের ক্ষেত্রে নতুন এই নিয়ম প্রযোজ্য হবে না। অর্থাৎ, মেক্সিকো এবং কানাডা থেকে যানবাহনে আসা যাত্রীদের ওপর আগের মতো কড়াকড়িই বহাল থাকবে।

২০২০ সালের শুরুর দিকে প্রথমে চীন থেকে আগতদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। পরে অন্যান্য দেশের ওপরও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে তারা।

জারি থাকা এই নিষেধাজ্ঞার আওতায় চীনসহ যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান, ব্রাজিলে গত ১৪ দিন থেকেছেন এমন বেশিরভাগ বিদেশিরই জন্যই যুক্তরাষ্ট্রে ঢোকা নিষিদ্ধ রয়েছে।

এবার যুক্তরাষ্ট্রের ভ্রমণ সংক্রান্ত নতুন নিয়ম ঘোষণায় আনন্দ প্রকাশ করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, “ব্যবসা-বাণিজ্যে গতিসঞ্চার আর দুই পারেই এতদিন বিচ্ছিন্ন হয়ে থাকা পরিবার ও বন্ধুবান্ধবদের পুনর্মিলনীর জন্য এ এক দারুণ ব্যাপার।”

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১