রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হুতি নেতা আল-সামাদ হত্যাকাণ্ড ॥ ইয়েমেনে ৯ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর

হুতি নেতা আল-সামাদ হত্যাকাণ্ড ॥ ইয়েমেনে ৯ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর

অনলাইন ডেস্ক ॥ ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতিদের শীর্ষ বেসামরিক নেতা সালেহ আল-সামাদ হত্যাকাণ্ডে যুক্ত থাকার অভিযোগে দোষী সাব্যস্ত নয় ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

শনিবার ইরানের মিত্র গোষ্ঠীটি একথা জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

২০১৮ সালে ইয়েমেনের পশ্চিম উপকূলীয় শহর হোদেইদাহে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় সামাদ তার ছয় দেহরক্ষীসহ নিহত হন। ওই সময় ইয়েমেনের উত্তরাঞ্চলের বেশিরভাগ অংশ পরিচালনা করা হুতি নিয়ন্ত্রিত প্রশাসনের প্রেসিডেন্ট ছিলেন তিনি।

সামাদ দীর্ঘ ছয় বছর ধরে চলা ইয়েমেনের যুদ্ধে জোট বাহিনীর হাতে নিহত সবচেয়ে ঊর্ধ্বতন হুতি নেতা।

হুতি কর্তৃপক্ষ জানিয়েছে, সামাদ হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে এই নয় ব্যক্তি অভিযুক্ত ও দণ্ডিত হয়েছিলেন। তারা গুপ্তচরবৃত্তি ও স্পর্শকাতর তথ্য সৌদি নেতৃত্বাধীন জোটকে জানিয়ে সামাদের মৃত্যুতে ভূমিকা রেখেছিলেন বলে অভিযোগে বলা হয়েছিল।

রাজধানী সানায় সামাদের রক্ত সম্পর্কীয় আত্মীয়স্বজন ও হুতি নেতাদের উপস্থিতিতে ফায়ারিং স্কোয়াডে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সৌদি জোটের পাশাপাশি আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর এডেনভিত্তিক সরকারের অনুগত বাহিনীগুলোর বিরুদ্ধেও লড়াই করছে হুতিরা।

এডেনভিত্তিক ইয়েমেনের ওই সরকারকে সমর্থন দিচ্ছে সৌদি জোট আর তারা সমর্থন পাচ্ছে পশ্চিমা শক্তিগুলোর।

হুতিরা তাদের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের হয়ে তাদের বিরুদ্ধে লড়াই করছে বলে অভিযোগ সৌদি আরব ও তাদের পারস্য উপসাগরীয় অধিকাংশ মিত্রের। তেহরান ও হুতিরা বরাবর এ অভিযোগ অস্বীকার করে আসছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা